Birth Control Pill: শুধুমাত্র গর্ভনিরোধক হিসেবেই নয়, একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে বার্থ কন্ট্রোল পিলের!

Birth Control Methods: শুধুমাত্র অবাঞ্ছিত গর্ভধারণ রুখতেই নয়, একাধিক স্ত্রীরোগ সমস্যায় ব্যবহার করা হয় এই পিল। নিজের ইচ্ছেমত নয়, এই সব হরমোন পিল খান চিকিৎসকের পরামর্শ মেনেই

Birth Control Pill: শুধুমাত্র গর্ভনিরোধক হিসেবেই নয়, একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে বার্থ কন্ট্রোল পিলের!
কেন খাবেন বার্থ কন্ট্রোল পিল
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 8:56 PM

অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে গর্ভনিরোধক ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। সুরক্ষিত যৌন জীবনের জন্য গর্ভনিরোধক আবশ্যক। সম্প্রতি প্রকাশ পেয়েছে পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা। আর সেখানেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে পশ্চিমবঙ্গে বিবাহিত নারীদের মধ্যে শতকরা ৭৪ শতাংশই কোনও না কোনও গর্ভনিরোধক ব্যবহার করেন। গত কয়েক বছরে বেড়েছে গর্ভনিরোধর ব্যবহারের হারও। সমীক্ষা বলছে, ১৫ থেকে ৪৯ বছর বয়সি পুরুষদের মধ্যে প্রায় ৩৪ শতাংশ পুরুষ এখনও মনে করেন যে গর্ভনিরোধক ব্যবস্থা পুরোপুরি নারীদের দায়িত্ব, পুরুষদের এই নিয়ে চিন্তা করার কিছুই নেই। সঙ্গমের সময় অনেক পুরুষই কন্ডোম ব্যবহার করতে চান না।

তবে এই বার্থ কন্ট্রোল পিলের গর্ভনিরোধক হিসেবে ব্যবহার ছাড়াও আরও বেশ কিছু উপকারিতা থাকে। অনিয়মিত ঋতুচক্র নিয়মিত করতেও কিন্তু চিকিৎসকরা বার্থ কন্ট্রোল পিল খাওয়ার পরামর্শ দেন। অনেক মেয়েই দ্বিধায় থাকেন, আদৌ এই ওষুধ খাওয়া ঠিক কিনা। তবে চিকিৎসকরা নির্ভয়েই এই পিল খাওয়ার কথা বলছেন। আজকাল মেয়েদের মধ্যে বিভিন্ন হরমোঘটিত রোগের প্রকোপও বেশি। সেখানেও কিন্তু ওষুধ হিসেবে এই পিল দেওয়া হয়। তবে এই ওষুধের ডোজ নিজে থেকে ঠিক করবেন না। চিকিৎসক যে ভাবে খেতে বলবেন সে ভাবেই খাবেন। এছাড়াও এই বার্থ কন্ট্রোল পিলের কিন্তু একাধিক উপকারিতাও রয়েছে।

অনিয়মিত পিরিয়ডের সমস্যায়-  আজকাল অনেকেই অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভোগেন। দেশের প্রায় ৮০ শতাংশ মেয়ের ক্ষেত্রেই সমস্যা হয় PCOD। মূলত হরমোনের অসামঞ্জস্যতা থেকেই এই সমস্যা হয়। অতিরিক্ত পরিমাণ চুল পড়ে যাওয়া, পিরিয়ডের দিনক্ষণ ঠিক না থাকা বেশি রক্তপাত সবই পিসিওডির সিনড্রোম। বার্থ কন্ট্রোল পিল খেলে এই সমস্যার সমাধান হয়।

পিরিয়ডকালীন ব্যথা কমাতে- পিরিয়ডের সময়ে অনেকেরই অসহ্য যন্ত্রণা হয়। সেই সঙ্গে থাকে একাধিক উপসর্গ। ব্যথার ওষুধ খেলে তবেই কিছুটা  আরাম পাওয়া যায়। আর তাই যাঁদের এই সমস্যা হয় তাঁদেরকে বার্থ কন্ট্রোল পিল দেওয়া হয়। এই ওষুধ খেলে তবেই ইস্ট্রোজেন আর প্রোজেস্ট্রেরণ ঠিকমত কাজ করে। সেই সঙ্গে কমে ব্রণর সমস্যাও।

জরায়ু ক্যানসারের ঝুঁকি কমায়- এই পিলের কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে একাধিক উপকারিতা আছে। বার্থ কন্ট্রোল পিল একটানা খেতে পারলে কমে ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি। ওষুধ খাওয়া বন্ধ করার ২০ বছর পর পর্যন্ত তার প্রভাব থাকে।

ওভারিয়ান সিস্ট- আজকাল প্রচুর মেয়ের মধ্যেই রয়েছে এই সমস্যা। ওভারিতে সিস্ট থাকলে এবং প্রথম থেকে যদি চিকিৎসা ঠিকমতো না হয় তাহলে সেখান থেকে একাধিক অসুবিধে আসতে পারে। আর এই সিস্ট নিয়ন্ত্রণে রাখতেই কিন্তু কাজ করে বার্থ কন্ট্রোল পিল। সিস্টের বৃদ্ধি রুখতে কার্যকরী এই পিল। এছাড়াও এন্ডোমেট্রিওসিসের চিকিৎসা করতেও কিন্তু ব্যবহার করা হয় এই পিল।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।