Paneer: প্রাতঃরাশে যোগ করুন কাঁচা পনির; ফল পাবেন হাতে-নাতেই!

পনির খেতে কে না ভালবাসে! আর যদি সেই পনির ব্রেকফাস্টে খাওয়া হয় তাহলে কেমন হবে? হ্যাঁ, আপনি যদি সকালের প্রথম খাবারে খান কাঁচা পনির, তাহলে শরীর থাকবে সুস্থ আর মনও হবে ফুরফুরে।

Paneer: প্রাতঃরাশে যোগ করুন কাঁচা পনির; ফল পাবেন হাতে-নাতেই!
পনির
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 12:17 PM

সকালের জলখাবার এমন কিছু খাদ্য দিয়ে শুরু করা ভাল যা আমাদের শরীর ও মন দুটোই ভাল রাখবে। যেহেতু প্রাতঃরাশ এবং গতকালের খাবারের মধ্যে অনেকটা সময়ের ব্যবধান থাকে, তাই সকালের খাবারটা হওয়া চাই স্বাস্থ্যকর। আর আপনি যদি সেই স্বাস্থ্যকর খাবারটির খোঁজে থাকেন, তাহলে আমাদের কাছে রয়েছে একটি দারুণ বিকল্প।

পনির খেতে কে না ভালবাসে! আর যদি সেই পনির ব্রেকফাস্টে খাওয়া হয় তাহলে কেমন হবে? হ্যাঁ, আপনি যদি সকালের প্রথম খাবারে খান কাঁচা পনির, তাহলে শরীর থাকবে সুস্থ আর মনও হবে ফুরফুরে। তাহলে চলুন দেরি না করে জানা যাক, ব্রেকফাস্টে কাঁচা পনির খেলে তার শরীরের ওপর কতটা ইতিবাচক প্রভাব ফেলে।

ওজন কমাতে সহায়ক- পনির মধ্যে উচ্চ পরিমাণে প্রোটিন রয়েছে ওজন কমাতে সহায়ক। আপনি যদি ব্রেকফাস্টে পনির খান তাহলে আপনার পেট সারাদিন ভর্তি থাকবে এবং খিদে পাবে না, যার ফলে আপনি অস্বা‌স্থ্যকর স্ন্যাকস খাওয়া থেকে বিরত থাকবেন। এর মধ্যে অল্প পরিমাণ ক্যালোরি এবং কার্ব‌োহাইড্রেট রয়েছে যা ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক। আবার যাঁরা নিরামিষভোজী তাঁদের কাছে দারুণ প্রোটিনের উৎস এই খাবার। এমনকি এই খাবার শরীরে মেটাবলিক রেট বৃদ্ধি করতেও সাহায্য করে যার ফলে দ্রুত ওজন কমে।

ক্যালসিয়ামে ভরপুর- শরীরে ক্যালসিয়ামের অভাব থাকলে দাঁত ও হাড়ের সমস্যা দেখা দেয়; এটা বেশির ভাগ ক্ষেত্রে লক্ষ্য করা যায় মহিলাদের মধ্যে। পনিরের মধ্যে রয়েছে ক্যালসিয়ামের দারুণ উৎস যা হাড় ও দাঁতকে মজবুত ও শক্তিশালী করতে সক্ষম।

সারাদিন তরতাজা রাখে- পনিরের মধ্যে থাকা এই প্রোটিন আপনার সমগ্র স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। সকালবেলা ব্রেকফাস্টে কাঁচা পনির খেলে তা আপনাকে সারাদিন এনার্জে‌টিক রাখতে সাহায্য করে। আপনি সারাদিন সক্রিয় থাকেন।

ডায়বেটিসের ক্ষেত্রে সহায়ক- ডায়বেটিস রোগীদের পনির খুব উপকারী। কাঁচা পনির খেলে এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও এর মধ্যে রয়েছে ওমেগা ৩ যা ডায়বেটিস রোগীদের ক্ষেত্রে সহায়ক।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে- রক্তে যে শুধু শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে তা নয়, বরং হাইপারটেশন রোগীদের ক্ষেত্রেও রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে পনির। সুতরাং, প্রাতঃরাশে কাঁচা পনির খেলে রক্তচাপ সহ কমবে শর্করার মাত্রা।

শিশুদের ক্ষেত্রে উপকারী- শিশুদের ক্ষেত্রেও সমান ভাবে উপকারী পনির। কাঁচা পনির শিশুদের মানসিক বিকাশে সাহায্য করে। তাই ব্রেকফাস্টে কাঁচা পনির খেলে শিশুদের মধ্যে হবে মানসিক বিকাশ এবং তাদের সমগ্র স্বাস্থ্যও ভাল থাকবে।

আরও পড়ুন: এই ৫টি আয়ুর্বেদিক উপাদান দূর করবে আপনার সর্দি-কাশির সমস্যা!

আরও পড়ুন: চকোলেটের মতোই স্বাদ খেজুর গুড়ের! এর স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে অনেক…