Salt Side Effect: অতিরিক্ত নুন খেলে হতে পারে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি, জেল্লা হারায় ত্বক

Salt: অতিরিক্ত নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। অনেকেই প্রয়োজন বা স্বাদের অতিরিক্ত নুন খায়। শুধু শাক-সবজি বা ডালে নয়, স্যালাডে বা খাওয়ার শেষেও আলাদা করে নুন খায়। অতিরিক্ত নুন খেলে শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে যায়। ফলে গুরুতর রোগের সম্মুখীন হতে পারেন। হার্ট থেকে শুরু করে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। এমনকি এটা ত্বকেরও ক্ষতি করে।

Salt Side Effect: অতিরিক্ত নুন খেলে হতে পারে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি, জেল্লা হারায় ত্বক
প্রতীকী ছবি।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 5:51 PM

আমাদের শরীরের অন্যতম প্রয়োজনীয় উপাদান হল, সোডিয়াম। এটা নুনে পাওয়া যায়। সোডিয়ামের ঘাটতি হলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। ফলে খাবারের সঙ্গে নুন খাওয়া জরুরি। তবে অতিরিক্ত নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। অনেকেই প্রয়োজন বা স্বাদের অতিরিক্ত নুন খায়। শুধু শাক-সবজি বা ডালে নয়, স্যালাডে বা খাওয়ার শেষেও আলাদা করে নুন খায়। অতিরিক্ত নুন খেলে শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে যায়। ফলে গুরুতর রোগের সম্মুখীন হতে পারেন। হার্ট থেকে শুরু করে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। এমনকি এটা ত্বকেরও ক্ষতি করে।

অতিরিক্ত নুন খাওয়ার ক্ষতিকর দিকগুলি জেনে নিন

১. ফোলা এবং ব্রণ- যারা খুব বেশি নুন খায় তাদের মুখ-চোখ থেকে পা পর্যন্ত ফুলে যায়। শুধু তাই নয়, ব্রণ, ব়্যাশের মতো ত্বকের সমস্যাও বেশি হয়। এর প্রধান কারণ নুন শরীরের জল শোষণ করে নেয়। ফলে শরীরের কোষে জলের ঘাটতি হয়।

২. শুষ্ক ত্বক- নুন ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। কিন্তু, যদি অত্যধিক নুন খাওয়া শুরু করেন তাহলে ত্বক আর্দ্রতা হারাবে। ফলে ত্বক শুষ্ক এবং প্রাণহীন দেখায়। এমনকি বলিরেখা দেখা দেয়, অকাল-বার্ধক্য নেমে আসে। সেই সঙ্গে অতিরিক্ত নুন কোলাজেনের উৎপাদনও কমিয়ে দেয়।

৩. সংবেদনশীল ত্বক- অনেকের ত্বক সংবেদনশীল থাকে। তারপরেও অতিরিক্ত নুন খেলে ত্বক সংক্রান্ত অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। ত্বকে লালভাব, জ্বালাপোড়া এবং চুলকানির মতো সমস্যা হতে পারে।

৪. ক্ষত দ্রুত নিরাময় হয় না- বেশি নুন খেলে শরীরের ক্ষত দ্রুত সারে না। এর পাশাপাশি অতিরিক্ত নুন খেলে শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বাড়তে পারে, যা ত্বকের উজ্জ্বলতা কমিয়ে দেয়।