High Cholesterol Control: ওষুধ ছাড়াই কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন এই উপায়ে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 25, 2023 | 3:21 PM

How To Control Cholesterol: কোলেস্টেরল হল আমাদের রক্তে থাকা মোমের মতো একটি উপাদান। যা শরীরের বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ সামলায়।

High Cholesterol Control: ওষুধ ছাড়াই কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন এই উপায়ে
ওষুধ ছাড়াই কোলেস্টেরল নিয়ন্ত্রন করুন এই উপায়ে

অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনধারার জন্য আমরা নিজেরাই ডেকে আনি একাধিক রোগ। সুগার, ব্লাড প্রেসরের মতো আরেকটি মাথা চাড়া দিয়ে ওঠা সমস্যা হল কোলেস্টেরল(Cholesterol)। তবে কোলেস্টরল মানেই যে ক্ষতিকারক এমনটা ভাবার কোনও প্রয়োজন নেই। কোলেস্টেরল মূলত দু’প্রকার, এইচডিএল (HDL) বা ভাল কোলেস্টেরল এবং এলডিএল (LDL) বা খারাপ কোলেস্টেরল। কোলেস্টেরল হল আমাদের রক্তে থাকা মোমের মতো একটি উপাদান। যা শরীরের বেশ কিছু গুরুত্নপূর্ণ কাজ সামলায়। তবে ওই যে বললাম খারাপ কোলেস্টেরল, ওটির পরিমাণ বাড়লেই বিপদ। এই এলডিএল রক্তে জমে ধমনীতে রক্তপ্রবাহে বাধা হয়ে দাঁড়ায়। ফলে হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায়। আজকাল বহু মানুষ এই খারাপ কোলেস্টেরলের শিকার। তবে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা সম্ভব। কীভাবে করবেন দেখে নিন এক নজরে…

কোলেস্টেরলের পরিমাণ কমাতে যা করতে হবে

মূলত স্যাচুরেটেড ফ্যাট ও ট্রান্স ফ্যাট যুক্ত খাবার শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। কোলেস্টেরলকে বাগে আনতে সবার আগে সঠিক ডায়েট মেনে চলতে হবে। এবং রোজের খাবারে ফ্যাটের পরিমানকে নিয়ন্ত্রণ করতে হবে। দেখে নিন পাতে রাখবেন কোন খাবার গুলি…

সবজি- শরীরের যেকোনও রোগের জন্যই শাক-সবজি খাওয়া একান্ত প্রয়োজন। আর কোলেস্টেরলের জন্য মহৌষধ হল বেগুন। রোজ পাতে বেগুন রাখার চেষ্টা করুন। এবং অন্যান্য শাক-সবজিও খান।

ওটস- কোলেস্টেরলের জন্য ফাইবার যুক্ত খাবার খাওয়া ভীষণ জরুরি। আর ওটসের মধ্য়ে বিটা-গ্লুকেন ও অধিক পরিমাণে ফাইবার রয়েছে। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

মুসুর ডাল- মুসুর ডালে ফাইবার রয়েছে। তাই চেষ্টা করুন রোজ পাতে এক বাটি মুসুর ডাল রাখার। এতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।

উচ্চ কোলেস্টেরল কমাতে যা কিছু করবেন:

যোগব্যায়াম- যেকোনও রোগকে রুখতে শরীরচর্চার কোনও বিকল্প হয় না। ব্যস্ত জীবনে একটু সময় বেড় করে শরীরচর্চা করুন এতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।

ওজন নিয়ন্ত্রণ- অতিরিক্ত ওজন কিন্তু শরীরে ট্রাইগ্লিসারাইডের পরিমাণ বাড়িয়ে দেয়। তাই কোলেস্টেরল কমাতে সবার আগে আপনাকে ওজন নিয়ন্ত্রণ করতে হবে। নিয়মিত শরীরচর্চা ও ডায়েটে মেনে চলার মাধ্যমে ওজনকে রাখুন নিয়ন্ত্রণে।

ধূমপান বর্জন করুন- আপনার যদি ধূমপানের অভ্যেস থাকে তবে তা অবিলম্বে ত্যাগ করতে হবে। কারণ ধূমপানের ফলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়।

এই খবরটিও পড়ুন

নিয়মিত পরীক্ষা- শরীরে কোলেস্টেরলের মাত্রা কত আছে তা নিয়মিত পরীক্ষা করা জরুরি। সাধারণের তুলনায় মাত্রা বৃদ্ধি পেলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla