Castor Oil: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার! রোজকার ঝামেলা থেকে মুক্তি পেতে এই তেল দারুণ কার্যকরী

হালকা ও পরিস্কার এই তেলের প্রায় স্বাদ নেই বললেই চলে। আবার অনেকের ক্ষেত্রে এই তেল অপ্রীতিকরও বটে। তবে এর মধ্যে রিসিনোলিক অ্যাসিডের একটি চমৎকার উৎস রয়েছে।

Castor Oil: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার! রোজকার ঝামেলা থেকে মুক্তি পেতে এই তেল দারুণ কার্যকরী
ক্যাস্টর অয়েল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 8:10 AM

রিকিনাস কমিউনিস উদ্ভিদের বীজ থেকে তৈরি হওয়ায় ক্য়াস্টর অয়েল একটি দুর্গন্ধহীন তেল। হালকা ও পরিস্কার এই তেলের প্রায় স্বাদ নেই বললেই চলে। আবার অনেকের ক্ষেত্রে এই তেল অপ্রীতিকরও বটে। তবে এর মধ্যে রিসিনোলিক অ্যাসিডের একটি চমৎকার উৎস রয়েছে। ক্যাস্টর অয়েল বিভিন্ন ওষুধ, স্কিন কেয়ার প্রোডাক্ট এবং শ্যাম্পুতে একটি সক্রিয় উপাদান হিসাবে ব্যবহৃত হয়।

প্রসবকে আরও সহজ করে তোলে

ক্যাস্টর অয়েলে প্রসব-প্ররোচক বৈশিষ্ট্য রয়েছে। ক্যাস্টর অয়েলের রেচক প্রকৃতি অন্ত্রকে সঙ্কুচিত সৃষ্টি করে তোলে, অন্ত্র এবং যোনি স্নায়ুকে উদ্দীপিত করে। জরায়ুর জ্বালা এবং সংকোচনের কারণ হয় এবং শ্রমের ক্ষেত্রে সাহায্য করে। গবেষণার হিসাবে, ক্যাস্টর অয়েল শ্রমকে প্ররোচিত করার জন্য একটি নিরাপদ নন-ফার্মাকোলজিকাল পদ্ধতি। গর্ভবতী মহিলাদের মধ্যে যাঁরা ক্যাস্টর অয়েল গ্রহণ করেন তাদের ২৪ ঘন্টার মধ্যে প্রসবের সম্ভাবনা থাকে।

কোষ্ঠকাঠিন্যের চিকিত্‍সায় উপকারী

ক্যাস্টর অয়েলের রেচক বৈশিষ্ট্যগুলি কোষ্ঠকাঠিন্য দূর করে। কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার জন্য ক্যাস্টর অয়েলের ব্যবহার চিকিৎসকের সঙ্গে পরামর্শের পর বিবেচনা করা উচিত। অল্প পরিমাণে ব্যবহার করুন কারণ এর অত্যধিক ব্যবহার অন্ত্রের পেশীর কার্যকারিতা ক্ষতিগ্রস্ত করতে পারে।

বার্থ কন্ট্রোলে সাহায্য করে

ক্যাস্টর বীজের তেল রিসিন (একটি প্রোটিন) এর উপস্থিতির কারণে জন্ম নিয়ন্ত্রণ হিসাবেও ব্যবহার করা যেতে পারে। খুব ছোট মাত্রায় ব্যবহার করা হলে এটি একটি বিষাক্ত যৌগ যা জীবাণুনাশক পদার্থ হিসেবে কাজ করে। শুক্রাণু নিরোধক বৈশিষ্ট্যের কারণে এটি একটি কার্যকর জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি হিসাবে স্পেরমেসিডাল জেল এবং লোশনেও যোগ করা হয়।

আর্থাইটিসের চিকিত্‍সায় সাহায্য করে

ক্যাস্টর অয়েলে রিসিনোলিক অ্যাসিডের প্রদাহ-বিরোধী এবং বেদনানাশক বৈশিষ্ট্যগুলি প্রদাহজনিত অবস্থার কারণে সৃষ্ট ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি দেয়। বাত, গাউট, হাঁপানি এবং ব্রঙ্কিয়াল হাঁপানির উপশম হিসেবে দারুণ উপকারী। চার সপ্তাহ ধরে দিনে তিনবার ক্যাস্টর অয়েলের ক্যাপসুল গ্রহণ করলে অস্টিওআর্থারাইটিসের লক্ষণগুলির উন্নতি দেখা যায়।

অন্যান্য ফ্যাটি অ্যাসিড যেমন লিনোলিক অ্যাসিড এবং ক্যাস্টর অয়েলে ওলিক অ্যাসিড এছাড়াও আর্থ্রাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস দ্বারা সৃষ্ট ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি দেয়। জয়েন্টের ব্যথা এবং হাঁটুর ব্যথার মতো উপসর্গগুলি উপশম করে।

সদ্য মায়েদের জন্য খুব উপকারী

ক্যাস্টর অয়েলে থাকা ফ্যাটি অ্যাসিড সদ্য মা হওয়া মহিলাদের জন্য উপকারী। কারণ তারা স্তনদুগ্ধের ক্ষরণকে উদ্দীপিত করে এবং দুধের গুণমান বাড়ায়। তবে স্তন্যদানকারী মায়েদের জন্য এর উপকারিতা সত্ত্বেও, এটি কম মাত্রায় এবং ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরে এটি গ্রহণ করা ভাল। এর ফলে শিশুদের উপর কোন বিরূপ প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: Climate change: জলবায়ু পরিবর্তনে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, সামাল দেওয়ার পরিকাঠামো নেই কোনও দেশের!