যোনিতে খুব দুর্গন্ধ? তবে ভুলেও এই জিনিসটি ব্যবহার করবেন না কিন্তু!

Inner Health: নারী অঙ্গের গুরুত্বপূর্ণ অংশ যোনি। সন্তানের জন্ম হয় এই যোনি থেকে। আবার যৌনসুখও এই যোনিতেই। যোনির ইংরেজি নাম ভ্যাজাইনা। ভ্য়াজাইনাল হেল্থও একটা বড় বিষয়। যোনি থেকে নানা ধরনের সংক্রমণ হতে পারে। ফলে যোনির যত্ন নেওয়া দরকার। কিন্তু কীভাবে যত্ন নেবেন?

যোনিতে খুব দুর্গন্ধ? তবে ভুলেও এই জিনিসটি ব্যবহার করবেন না কিন্তু!
যোনির যত্ন নিন...
Follow Us:
| Updated on: Apr 19, 2024 | 5:20 PM

যোনির যত্ন নিতে কি আপনি নানা ধরনের বাজার চলতি ওয়াশ ব্যবহার করেন? তাই যদি করে থাকেন, তা হলে এখনই সাবধান হয়ে যান। যোনিকে জখম না করতে চাইলে বিরত থাকুন কিছু জিনিস থেকে। এ ব্যাপারে বিস্তারিত জানতে TV9 বাংলা কথা বলেছিল বিশিষ্ট্য স্ত্রীরোগ বিশেষজ্ঞ পূরবী মুখোপাধ্যায়ের সঙ্গে।

মহিলাদের কিছু বিষয়ে সাবধান করেছেন পূরবী। তিনি বলেছেন, ভ্যাজাইনাল হাইজিন বজায় রাখতে দিনে দু’বার প্যান্টি, অর্থাৎ অন্তর্বাস পাল্টানো দরকার। -স্কুল-কলেজ-অফিসে যে অন্তর্বাস পরছেন, সেটা বাড়িতে পরবেন না। বাড়িতে এসে প্যান্টি পরলে পরিষ্কার-পরিচ্ছন পরুন। আগের দিনেরটা পরে ফেলবেন না।

তিনি জানিয়েছেন গুরুত্বপূর্ণ বিষয়। তিনি বলেছেন, “অনেক মহিলাই বাজার চলতি ওয়াশ ব্যবহার করেন। সেটা একেবারেই ব্যবহার করবেন না। ওয়াশগুলি শ্যাম্পুর মতো। ভ্যাজাইনার বাইরের লোম পরিষ্কার করতে ব্য়বহার করা যেতে পারে। কিন্তু অনেকেই ল্যাবিয়ার ভিতর পরিষ্কার করতে ব্যবহার করেন। এটা কিন্তু করাই উচিত না। আর সাবান তো ভুলেও ব্যবহার করবেন না।”

এই খবরটিও পড়ুন

তা হলে, কীভাবে পরিষ্কার করবেন যোনি? পূরবী বলেছেন, “কেবল জল দিয়ে। আর কিচ্ছু দিয়ে নয় কিন্তু।”