Blood Sugar Test: ১০ টাকার কাগজই জানিয়ে দেবে আপনার রক্তে শর্করার পরিমাণ

Jodhpur IIT: যোধপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল তৈরি করেছেন পেপার বেসড অ্যানালিটিক্যাল ডিভাইসেস (PADs)। এটি আদতে একটি বায়োডিগ্রেডেবল পেপার। তা দিয়েই মাপা হবে ব্লাড সুগার। এর সঙ্গে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যোগ থাকবে এবং তাতেই নাকি দেখা যাবে রক্তে শর্করার মাত্রা।

Blood Sugar Test: ১০ টাকার কাগজই জানিয়ে দেবে আপনার রক্তে শর্করার পরিমাণ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2024 | 2:43 PM

রক্তে শর্করার মাত্রা অর্থাৎ ব্লাড সুগার পরিমাপে যুগান্তকারী পরিবর্তন হতে চলেছে। সৌজন্যে যোধপুর আইআইটি-র গবেষক দল। সেখানকার গবেষক দল জানিয়েছেন, তাঁরা এমনকি একটি সিস্টেম তৈরি করেছেন, যা দিয়ে সহজেই মাপা যাবে ব্লাড সুগার। এবং এর জন্য না যেতে হবে মেডিক্যাল সেন্টারে, যে খরচ হবে কাড়িকাড়ি টাকা। নামমাত্র খরচেই রক্তে শর্করার মাত্রা জানা যাবে। আর সেই রিপোর্ট মোবাইলেই দেখে নিতে পারবেন আপনি।

যোধপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল তৈরি করেছেন পেপার বেসড অ্যানালিটিক্যাল ডিভাইসেস (PADs)। এটি আদতে একটি বায়োডিগ্রেডেবল পেপার। তা দিয়েই মাপা হবে ব্লাড সুগার। এর সঙ্গে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যোগ থাকবে এবং তাতেই নাকি দেখা যাবে রক্তে শর্করার মাত্রা।

ঘরে শর্করার মাত্রা পরিমাপের ব্যবস্থা কিন্তু এই প্রথম নয়। এ ধরনের অনেক মেডিক্যাল কিট রয়েছে বাজারে। কিন্তু তার সঙ্গে আইআইটি-র গবেষকদলের প্রস্তাবিত পদ্ধতির ফারাক রয়েছে। এখানে কেবল মাত্র পেপার দিয়েই পরিমাপ করা হবে রক্তে শর্করার। ওই গবেষক জানিয়েছে, এই পদ্ধতিতে ব্লাড সুগার মাপতে খরচ হবে মাত্র ১০ টাকা। যে কোনও জায়গাতেই তা করা যাবে। ফলও পাওয়া যাবে দ্রুত। তবে এই পরীক্ষাকে আরও সস্তা করার চেষ্টা জারি রেখেছে ওই গবেষক দল। তাঁরা জানিয়েছেন, মাত্র ৫ টাকাতেই ব্লাড সুগার পরীক্ষার ব্যবস্থা করার চেষ্টা চালাচ্ছেন। যদি তা হয়, তাহলে ব্লাড সুগার পরীক্ষা হবে অনেক সহজ এবং ঝঞ্ঝাটমুক্ত।