High Cholesterol: শিশুর ওজন কি অতিরিক্ত বেশি? কোলেস্টেরল ও হার্টের সমস্যা তৈরির আগে সাবধান হোন

Child Health Care: বর্তমানে আমেরিকাতে প্রতি ৫ জন শিশুর মধ্যে ১ জনের ওবেসিটি ধরা পড়ছে। পাশাপাশি এ দেশেও যে সংখ্য়াটা চুপিসারে বেড়ে চলেছে, তা আমরা অনেকেই জানি না।

High Cholesterol: শিশুর ওজন কি অতিরিক্ত বেশি? কোলেস্টেরল ও হার্টের সমস্যা তৈরির আগে সাবধান হোন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 9:13 AM

অতিমারির কারণে এমনিতেই বাচ্চারা বাড়ির বাইরে বের হয়নি টানা ২ বছর। সারা দিন বাড়িতে থেকে টিভি, মোবাইলের সঙ্গে বেশি সময় কাটিয়ে শরীরের মধ্যে বাসা বাঁধিয়েছে বহু অসুখ। তার মধ্যে সবচেয়ে বেশি সমস্যা দেখা দিয়েছে অতিরিক্ত ওজন (Child Obesity) বেড়ে যাওয়া ঘিরে। আর তাতেই হয়েছে বিপত্তি। হার্টের সমস্যা (Heart problems) সাধারণত প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায়। কিন্তু এবার বেশ উদ্বেগের সঙ্গে চিকিত্‍সকরা জানিয়েছেন, শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যেও হার্টের সমস্য়া একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তাক মধ্যে অনেকেই হাই-কোলেস্টেরলে (High Cholesterol) ভুগছে। যার ফলে করোনারি ধমনীর রোগ ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি দেখা যাচ্ছে। বর্তমানে আমেরিকাতে প্রতি ৫ জন শিশুর মধ্যে ১ জনের ওবেসিটি ধরা পড়ছে। পাশাপাশি এ দেশেও যে সংখ্য়াটা চুপিসারে বেড়ে চলেছে, তা আমরা অনেকেই জানি না। সাধারণত, শিশুর এই সমস্যা ঘিরে এদেশে এখনও সচেতনতার প্রচুর অভাব রয়েছে। যার ফলে শিশুদেহে প্রবেশ করছে বিষ।

বাচ্চাদের কোলেস্টেরলের কারণ কী?

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: দিনের যে কোনও সময় শিশুকে নিয়ে বাইরে যাচ্ছেন আর খাবারের দোকান এবং রেস্তোরাঁয় বাচ্চাকে কিছু একটা খাওয়াচ্ছেন বলে টেবিলে অর্ডার দিয়েছেন বার্গার, পিত্‍জা! খারাপ চর্বি, ক্যালোরি এবং সম্ভাব্য স্বাস্থ্য বিপর্যয় দিয়ে ভরা জাঙ্ক ফুডেই বাড়ছে বিভিন্ন রকমের রোগ।

পারিবারিক ইতিহাস: খারাপ খাওয়ার অভ্যাস এবং জীবনযাত্রার সমস্যাগুলির কারণে, আরও বেশি প্রাপ্তবয়স্কদের হৃদরোগ সংক্রান্ত সমস্যা নির্ণয় করা হচ্ছে এবং এইগুলি তাদের বাচ্চাদের মধ্যেও চলে আসছে ছো থেকেই।

অন্যান্য অসুখ: কিডনির অসুখ, ডায়াবেটিস এবং থাইরয়েডের মতো অন্যান্য রোগে আক্রান্ত শিশুরা উচ্চ কোলেস্টেরলের ঝুঁকিতে থাকে।

সাধারণত, এমন কোনও উপসর্গ নেই যা দেখে বলা সম্ভব, একটি শিশু উচ্চ কোলেস্টেরলের মাত্রায় ভুগছে। কোলেস্টেরলের মাত্রা পরিমাপ করার জন্য একটি সাধারণ রক্ত ​​পরীক্ষা করা দরকার যা এলডিএল, এইচডিএল (খারাপ এবং ভাল কোলেস্টেরল) এবং ট্রাইগ্লিসারাইড সম্পর্কে বিশদ বিবরণ দেয়। যদি বাচ্চাদের হার্টের সমস্যা হওয়ার প্রবণতা থাকে, তবে ৯ বছর বয়সের পরে তাদের নিয়মিত পরীক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ।

কীভাবে চিকিত্‍সা করাবেন

ওবেসিটির সমস্যা থাকলে বাচ্চার শরীরে কোলেস্টেরল বেড়ে যায় এবং উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দিতে পারে। এই সবই হৃদ্‌রোগের ঝুঁকি অনেক বেশি বাড়িয়ে দেয়। তবে ছোট বয়স থেকেই স্বাস্থ্যকর জীবনযাপন ও স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে হার্টের সমস্যা ও কোলেস্টেরলের মাত্রা কমানো সম্ভব।

সক্রিয় জীবনযাপন: গত দুই বছরে কোভিড-১৯ বিধিনিষেধ এবং বারবার লকডাউনের কারণে শিশুরা মূলত ঘরের মধ্যে বন্দি থেকেছে। যার ফলে টেলিভিশন ও কম্পিউটারের সামনে বেশি সময় কাটিয়েছে তারা। করোনার দাপট নিম্নগামী। তাই বাইরে খেলতে যাওয়া বা ঘাম ঝরানো এখন কোনও সমস্য়া নয়। স্ক্রিন টাইম সীমিত করার প্ল্যান করে শিশুকে খেলতে দিন।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: প্রচুর তাজা ফল, শাকসবজি এবং গোটা শস্য প্রতিদিনের ডায়েটে রাখতেই হবে। বাচ্চার প্রতি দিনের খাদ্যতালিকায় নুনের পরিমাণ কম রাখুন। সেই সঙ্গে বাচ্চাকে প্রসেসড ফুড ও রেড মিট খাওয়ার পরিমাণ কমাতে হবে।

ওজন হ্রাস: ওজন সীমা বজায় রাখা এবং আপনার সন্তানের স্থূলতার জন্য পরীক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ।

শিশুরা নিজেরাই কম কোলেস্টেরল জীবনের দিকে কাজ করতে পারে না। পরিবারের প্রতিটি সদস্যকে এই পরিবর্তনগুলি করতে হবে যাতে শিশুর স্বাস্থ্যের উন্নতির পথ অনুসরণ করা সহজ হয়। প্রাথমিক ভাবে ধরা না পড়লে এটাই বড় আকার নিতে পারে। কম বয়সে ধরা পড়লে সহজেই এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।