Benefits of Ice apple: তালশাঁস না ডাবের জল? এই গরমে ‘কুল’ থাকতে কোনটি বেশি উপকারী?

Summer Fruit: অ্যাসিডিটি, ডিহাইড্রেশন, পেট গরম-সহ নানা সমস্যায় জেরবার হয় প্রায় প্রত্যেকেই। গরমে এই সমস্যা থেকে রেহাই পেতে প্রাকৃতিক উপায় অবলম্বন করা দরকার।

Benefits of Ice apple: তালশাঁস না ডাবের জল? এই গরমে 'কুল' থাকতে কোনটি বেশি উপকারী?
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 11:28 AM

প্যাচপ্যাচ, দমফাটা গরমে নাভিশ্বাস উঠেছে সকলের। বছরের প্রথম কালবৈশাখীর পরই এখন সকলেই চেয়ে আছেন আসন্ন বর্ষার দিকে। তীব্র গরমে (Summer Season) শরীরের নানা রকম অস্বস্তি দেখা দিয়েছে। সঙ্গে শরীরে জাঁকিয়ে বসেছে সর্দি-কাশি-জ্বর। ফলে একটুতেই ক্লান্তভাব দেখা দিচ্ছে অধিকাংশের শরীরে। তাই তো শরীর এই সময় শরীর ঠান্ডা রাখা প্রয়োজন। অত্যাধিক মাত্রায় ঘাম হলে শরীর থেকে সব জল বেরিয়ে যায়, এর ফলে পেটের সমস্যাও (Digestion) তৈরি হয়। অনেকের আবার কোষ্ঠকাঠিন্য (Constipation) হয়ে পেট ফুলে থাকে। গরমে শরীরে মেলাটোনিনের সংখ্যা কমে গেলে ঘুম আসতেও দেরি হয়। অ্যাসিডিটি, ডিহাইড্রেশন, পেট গরম-সহ নানা সমস্যায় জেরবার হয় প্রায় প্রত্যেকেই। গরমে এই সমস্যা থেকে রেহাই পেতে প্রাকৃতিক উপায় অবলম্বন করা দরকার। ডাবের জল (Coconut Water), তালশাঁস ( Ice apple), আমের রস, বেলের শরবত, দই ভাতের মত হালকা ও উপকারী খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিত্‍সকরা।  কিন্তু কোনটি বেশি উপকারী, তা নিজের চোখেই দেখুন…

গরমের দিনে তালশাঁসের উপকারিতা

তালশাঁস যে শুধু খেতেই ভালো, তা কিন্তু নয়। এটি নানা পুষ্টিগুণের ঠাঁসা। সতেজ কোমল, নির্ভেজাল রসে ভরা শীতল তালশাঁসের দামটাও হাতের নাগালের মধ্যেই। পুরোটাই প্রকৃতিক খনিজ আর খাদ্যগুণে ভরা। চাইলে শরবত করেও খেতে পারেন তালশাঁস। ১০০ গ্রাম তালশাঁসের মধ্যে রয়েছে ৮৭ গ্রাম কিলোক্যালরি,ক্যালসিয়াম,প্রাকৃতিক জল, ফ্যাট, কার্বোহাইড্রেটস,ফসফরাস, আয়রন, থায়ামিন,নিয়াসিন,রিবোফাভিন সমৃদ্ধ।

তালশাঁসে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে প্রচুর আঁশ থাকায় (ডায়েটারি ফাইবার) হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। তাই লিভারের সমস্যা দূর করতে দারুন কাজ করে তালশাঁস। গরমের দিনে তালশাঁসে থাকা প্রাকৃতিক জল ডিহাইড্রেশন দূর করতে সাহায্য করে। দেহকে রাখে ক্লান্তিহীন। বমিভাব ও বিস্বাদ দূর করতেও ভূমিকা রাখে এই উপকারী গ্রীষ্মকালীন ফল। এর ভেতরের পুষ্টি উপাদান ত্বক কোমল করে আর ভিটামিন ‘বি’ কমপ্লেক্স খাবারের রুচি বাড়ায়।

এর মধ্যে থাকা সোডিয়াম, পটাশিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান যা ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞরা গরমের সময়ে তালশাঁস খাওয়ার পরামর্শ দেন। এটি এই সময়ে শরীরে শক্তি জোগানোর পাশাপাশি দৈহিক তাপমাত্রা কমাতেও কাজ করে। যে কারণে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে।

বর্তমানে লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর একটি বড় কারণ হলো আমাদের খাদ্যাভ্যাস। খাবারের তালিকা থেকে অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার বাদ দেওয়ার পাশাপাশি খেতে পারেন তালশাঁস। গরমের সময়ে ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয় অনেকের। শরীরে সৃষ্ট অ্যালার্জি ও চুলকানির সমস্যা কমাতে সাহায্য করে তালশাঁস। গরমে নিয়মিত তালশাঁস খেলে দূরে থাকবে এ ধরনের সমস্যা। সেইসঙ্গে এটি শরীরে জলের অভাব দূর করে শরীরকে আর্দ্র রাখতেও সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।