Health Tips: গরম জলের সঙ্গে এই উপাদানগুলি মিশিয়ে পান করুন! দূর হয়ে যাবে অনেক সমস্যাই

উপরন্ত সর্দি কাশি হলে বা ঠাণ্ডা লাগলে সেখানেও গরম জল খুবই কার্যকরী ভূমিকা পালন করে। কিন্তু এই গরম জলের সঙ্গে যদি আপনি এমন কিছু উপাদান মিশিয়ে পান করেন তাহলে উপকারী মিলবে দ্বিগুণ।

Health Tips: গরম জলের সঙ্গে এই উপাদানগুলি মিশিয়ে পান করুন! দূর হয়ে যাবে অনেক সমস্যাই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 2:34 PM

নিয়মিত গরম জল পান করলে দূর হয়ে যায় শরীরের অনেক রোগ। ওজন কমার পাশাপাশি শরীরের বিষাক্ত পদার্থগুলিকে দূর করে সাহায্য করে গরম জল। উপরন্ত সর্দি কাশি হলে বা ঠাণ্ডা লাগলে সেখানেও গরম জল খুবই কার্যকরী ভূমিকা পালন করে। কিন্তু এই গরম জলের সঙ্গে যদি আপনি এমন কিছু উপাদান মিশিয়ে পান করেন তাহলে উপকারী মিলবে দ্বিগুণ। ওই উপাদানের গুণের সঙ্গে গরম জল পান করলে আপনার শরীরে পড়বে আরও ইতিবাচক প্রভাব। তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন কোন উপাদান মিশিয়ে আপনি গরম জল পান করতে পারেন।

হলুদ

গরম জলের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে পান করতে পারেন। হলুদের মধ্যে কারকিউমিন নামক একটি উপাদান রয়েছে যা শরীরের পক্ষে খুবই সহায়ক। এতে ক্যান্সারের ঝুঁকি কমে যায়। নিয়মিত গরম জলের সঙ্গে হলুদ মিশিয়ে পান করলে শরীরে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা। নিয়মিত আপনি যদি এটি সেবন করেন তাহলে নিজেই উপলব্ধি করতে পারবেন তফাৎ। আপনার হজম ক্ষমতাও বৃদ্ধি পাবে গরম জলের সঙ্গে হলুদ মিশিয়ে পান করলে। তার পাশপাশি রক্তকে পরিশুদ্ধ করতে সহায়ক এই পানীয়।

রসুন

খাবারে যেমন স্বাদ বৃদ্ধি করতে সহায়ক রসুন, তেমনই শরীরেও ইতিবাচক প্রভাব ফেলে এই উপাদানটি। আর যদি গরম জলের সঙ্গে রসুন পান করুন তাহলে তো সোনায় সোহাগা। রসুনের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে, যা এক নয় বরং একাধিক রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যাঁদের হাই কোলেস্টেরলের সমস্যা রয়েছে তাঁরা নিয়মিত পান করুন রসুনের সঙ্গে গরম জল। প্রতিদিন গরম জলে রসুন খেলে কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তার সঙ্গে দূর হয়ে যায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। রসুনের মধ্যে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সারের মত রোগকে প্রতিরোধ করতে সক্ষম। হার্টের রোগীরাও খালি পেটে গরম জলে রসুন পান করতে পারেন। এতে সচল থাকবে আপনার হার্ট এবং সুস্থ থাকবেন আপনি।

লেবু ও মধু

গরম জলের সঙ্গে লেবু ও মধু পান করলে ওজন কমে। মধুর মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা শরীরকে যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। লেবু ভিটামিন সি সমৃদ্ধ যা শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। তাই আপনি যদি গরম জলের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে পান করেন তাহলে একাধিক রোগের হাত থেকে মুক্তি পাবেন আপনি। এটি পেটের সমস্যার জন্যও উপকারী। এটি গ্যাসের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। প্রতিদিন খালি পেটে এই গরম জলের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন।

আরও পড়ুন: প্রতিদিন মাথাযন্ত্রণায় জেরবার! ব্রেন টিউমারের লক্ষণকে কখনও উপেক্ষা করবেন না

আরও পড়ুন: এই পাঁচ উপায়ে চোখের যত্ন না নিলে হারিয়ে যেতে পারে দৃষ্টিশক্তি! জেনে নিন সেই জরুরি টিপসগুলি…