Greasy Scalp: দামি শ্যাম্পুর পরও তেল জ্যাবজ্যাবে স্ক্যাল্প! কী করলে উপকার পাবেন, রইল ৫টি টিপস

জিন, বয়স, লিঙ্গ, জীবনধারা এবং আরও অনেক কিছু দ্বারা প্রভাবিত হতে পারে। অন্যান্য টেক্সচারের চুলের তুলনায় মসৃণ এবং পাতলা চুলগুলি সহজেই চর্বিযুক্ত হওয়ার প্রবণতা বেশি।

Greasy Scalp: দামি শ্যাম্পুর পরও তেল জ্যাবজ্যাবে স্ক্যাল্প! কী করলে উপকার পাবেন, রইল ৫টি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 8:42 AM

ভাল মানের শ্যাম্পু ব্যবহার করার পরও মাথার চুলে তেলতেলে ভাব দেখা যায়? মানুষের প্রতিদিনই চুলের বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। তার মধ্যে তেল জবজবে চুলের সমস্যা অন্যতম। চুলে অতিরিক্ত তৈলাক্ততার কারণে যে কোনও ব্যক্তিকেই অস্বস্তি ও হতাশার মুখোমুখি পড়তে হয়। অতিরিক্ত তৈলাক্ত চুলের কারণে মুখের চেহারা নষ্ট হয়ে তো যাই, এছাড়া মুখের মধ্যে চুলকানি ও ফ্লেকি স্কাল্প সৃষ্টি করতে পারে। আবার এর কারণে মুখের মধ্যে ব্রণও হতে পারে।

কারণ

চুলের ফলিকলে রয়েছে সেবেসিয়াস গ্রন্থি। যা তেল উৎপন্ন করে। এটি সিবাম নামে বেশি পরিচিত। মাথার ত্বককে ময়েশ্চারাইজড করতে সক্ষম। সিবামের অত্যধিক উত্পাদন বা গোড়ায় জম থাকলে চুলের তৈলাক্ততা হতে পারে। সেবেসিয়াস গ্রন্থির কার্যকারিতা একজন ব্যক্তির থেকে অন্য ব্যক্তির থেকে আলাদা। জিন, বয়স, লিঙ্গ, জীবনধারা এবং আরও অনেক কিছু দ্বারা প্রভাবিত হতে পারে। চুলের কথা প্রসঙ্গে বলা যেতে পারে, অন্যান্য টেক্সচারের চুলের তুলনায় মসৃণ এবং পাতলা চুলগুলি সহজেই চর্বিযুক্ত হওয়ার প্রবণতা বেশি। অতিরিক্ত তৈলাক্ততায় চুলের কিছু সাধারণ কারণগুলি দেখে নিন একনজরে…

– হরমোনের ভারসাম্যহীনতা – ডার্মাটাইটিসের মতো অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা – দূষণ – চুলের ধরন -ডায়েট ও লাইফস্টাইল

প্রতিরোধ

এখানে কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার চুলকে তৈলাক্ত হওয়া থেকে রক্ষা করতে পারে…

– আপনার চুলের সংস্পর্শে আসা জায়গাগুলি পরিষ্কার কিনা তা নিশ্চিত করুন। ডায়েটে হেয়ারব্রাশ, তোয়ালে, চিরুনি, বিছানার চাদর এবং বালিশ ব্যবহার করা এড়িয়ে চলুন।

– চুলে জেল, মোম বা তেল-ভিত্তিক পণ্যের অত্যধিক ব্যবহার এড়িয়ে চলুন কারণ এটি চর্বি এবং জমাট বা অবশিষ্টাংশে থেকে যেতে পারে।

– একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য গ্রহণ করুন এবং বৈচিত্র্যের মধ্যে পরিবর্তনের মাধ্যমে প্রতিটি খাদ্যের প্রভাব পর্যবেক্ষণ করুন। অস্বাস্থ্যকর জীবনধারা থেকে দূরে থাকুন এবং দূষণ থেকে আপনার চুল রক্ষা করুন।

– চুলের ধরন এবং গঠন সম্পর্কে শিখে আপনার চুলের যত্ন নিন এবং আপনার চুলের পণ্যগুলি সাবধানে চয়ন করুন। ভারী কন্ডিশনার এবং তৈলাক্ত শ্যাম্পু ব্যবহার এড়িয়ে চলুন। এছাড়াও, আপনার চুল বেশি ধোয়া এড়িয়ে চলুন।

– চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন এবং আপনার চুল পরীক্ষা করুন । সিবামের অস্বাস্থ্যকর উত্পাদনের কারণ হতে পারে এমন কোন অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা নিশ্চিত করা প্রয়োজন । ডাক্তার আপনার চুলের ধরনও মূল্যায়ন করতে পারেন এবং তেলযুক্ত চুল পরিত্রাণ পেতে আদর্শ চিকিৎসা, ওষুধ এবং পণ্য সুপারিশ করতে পারেন।

আরও পড়ুন: Daily Bath: রোজ স্নান করেন নাকি? জলের অপচয় তো হচ্ছেই, স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও বটে