Cow Cess: এক বোতল মদ কিনলেই ‘গোমাতা’র নামে দিতে হবে ১০ টাকা কর

Cow Cess: শুক্রবার হিমাচল বিধানসভায় বাজেট পেশ করেছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। এই বাজেটে অনেক জনকল্যাণমূলক প্রকল্পের ঘোষণা করেন তিনি।

Cow Cess: এক বোতল মদ কিনলেই 'গোমাতা'র নামে দিতে হবে ১০ টাকা কর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 6:05 PM

সিমলা: এবার থেকে অ্য়ালকোহল কিনলে ১০ টাকা বেশি দিতে হবে ক্রেতাদের। আর তা ‘কাউ সেস’ হিসেবে প্রযোজ্য মদের দামে। হিমাচল প্রদেশে চালু হতে চলেছে এই নতুন নিয়ম। শুক্রবার কংগ্রেস শাসিত হিমাচল বিধানসভায় রাজ্য বাজেট পেশ করা হয়েছে। সেই বাজেটেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু গতকাল রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেন। এই বাজেটে অ্য়ালকোহলে ‘কাউ সেস’ বা গরুর জন্য কর ধার্য করার পাশাপাশি একাধিক উন্নয়নমূলক পদক্ষেপের কথা ঘোষণা করেন। প্রথমে গীতার একটি শ্লোক পাঠ করে নিজের বাজেট বক্তৃতা পেশ করেন সুখবিন্দর। ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ৫৩,৪১৩ কোটি টাকার বাজেট বরাদ্দ করেছে এই কংগ্রেস সরকার। এই বাজেটেই হিমাচলের মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, প্রতি মদের বোতলে ১০ টাকা করে কর দিতে হবে। এর থেকে বার্ষিক ১০০ কোটি টাকা আয় হবে বলে দেখা গিয়েছে।

এই ঘোষণার পাশাপাশি একটি পেনশন প্রকল্পের ঘোষণা করেন তিনি। এই পেনশন স্কিমের অধীনে প্রতি মাসে ১,৫০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা। এর ফলে রাজকোষ থেকে প্রতি বছরে খরচ হবে ৪১৬ কোটি টাকা। এছাড়াও ইলেক্ট্রিক যানবাহন চালুর জন্য এসওপি তুলে ধরেন মুখ্যমন্ত্রী। কারণ ২০২৬ সালের মধ্যে হিমচল প্রদেশকে গ্রিন স্টেট করার স্বপ্ন দেখা হচ্ছে। তবে এর মধ্যে কংগ্রেস শাসিত হিমাচল বিধানসভায় বাজেটের উল্লেখযোগ্য বিষয় হল অ্য়ালকোহলে ‘কাউ সেস’। প্রতি মদের বোতলে ১০ টাকা করে ধার্য করা হয়েছে। প্রসঙ্গত, গো সংরক্ষণ নিয়ে বিজেপি শাসিত রাজ্যগুলিতেই বেশি মাতামাতি করতে দেখা গিয়েছে। তবে এক্ষেত্রে কংগ্রেস সরকারেরও গোংরক্ষণের দিকটি ফুটে উঠল রাজ্য বাজেটের মধ্যে দিয়ে।