Subramaniam Swamy Criticize BJP: মমতার গুণগানের পরই মোদী সরকারকে ‘ব্যর্থ’ তকমা সুব্রহ্মণ্যম স্বামীর! বাড়ছে ঘাসফুলে যোগদানের জল্পনা

Subramaniam Swamy calls BJP Govt Failure: বৃহস্পতিবারই রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী একের পর এক বিষয়ে মোদী সরকারকে আক্রমণ করেন। তাঁর দাবি, দেশের নিরাপত্তা ও অর্থনীতি ক্ষেত্রে ব্যর্থ হয়েছে মোদী সরকার।

Subramaniam Swamy Criticize BJP: মমতার গুণগানের পরই মোদী সরকারকে 'ব্যর্থ' তকমা সুব্রহ্মণ্যম স্বামীর! বাড়ছে ঘাসফুলে যোগদানের জল্পনা
এবার তৃণমূলেই আসতে চলেছেন প্রবীণ বিজেপি সাংসদ? ছবি:PTI

নয়া দিল্লি:  দিল্লি সফরে গিয়ে সকলকে চমকে দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার আগেই তিনি দেখা করেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী(Subramanian Swamy)-র সঙ্গে। মমতা বন্দ্য়োপাধ্যায়ের সাক্ষাৎ ঘিরে জল্পনা যখন তুঙ্গে, সেই সময়ই বিজেপি(BJP)-র সমালোচনায় সরব হলেন সুব্রহ্মণ্যম স্বামী।

বৃহস্পতিবারই রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী একের পর এক বিষয়ে মোদী সরকারকে আক্রমণ করেন। তাঁর দাবি, দেশের নিরাপত্তা ও অর্থনীতি ক্ষেত্রে ব্যর্থ হয়েছে মোদী সরকার। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রের ভূমিকাও ব্যর্থ বলে তিনি দাবি করেন। পেগাসাস কাণ্ড নিয়েও কার্যত কেন্দ্রকেই দুষেছেন তিনি। দেশের অভ্য়ন্তরীণ সুরক্ষা প্রসঙ্গে তিনি বলেন,,”বর্তমান সরকারের অধীনে কাশ্মীরবাসী মোটেই খুশি নেই।”

বুধবারই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে দেখা করেন বিজেপি সাংসদ। বেশ কিছুক্ষণ তাদের মধ্যে কথাবার্তাও হয়। পরে সুব্রহ্মণ্যম স্বামী টুইটে মোরারজি দেশাই, রাজীব গান্ধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তুলনা করেন। তিনি লেখেন, “যতজন রাজনীতিবিদের সঙ্গে আমি দেখা করেছি বা কাজ করেছি, তাদের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় জয়প্রকাশ নারায়ণ, মোরারজি দেশাই, রাজীব গান্ধী, পিভি নরসিমহা রাওয়ের সমকক্ষ। উনি যা মনে করেন, তাই বলেন এবং যা বোঝাতে চান, সেটাই বলেন। ভারতীয় রাজনীতিতে এটি অত্য়ন্ত বিরল গুণ।”

মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে সাক্ষাতের পরই তৃণমূলে যোগদান নিয়ে জল্পনা শুরু হয়। সূত্রের খবর, এখনই তৃণমূলে যোগ দিচ্ছেন না বিজেপি সাংসদ। তবে গতকালের সৌজন্য সাক্ষাতের পর তৃণমূলের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী এর আগে একাধিকবার দলকে অস্বস্তিতে ফেলেছিলেন। দিল্লির রাজনীতির অন্দরমহলে কানাঘুষো শোনা যায়, বিগত কয়েক মাস ধরেই বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সম্পর্ক খুব একটা ভাল যাচ্ছে না সাংসদের। সম্প্রতি বিজেপির কোর কমিটি থেকেও বাদ পড়েছেন। সম্প্রতিই তিনি টুইটারে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে মোদী সরকারকে আক্রমণ করেছিলেন। ২৩ নভেম্বরই তিনি টুইটে প্রশ্ন তুলেছিলেন, “যদি চিন আমাদের তৈরি পরমাণু অস্ত্রে ভয় না পায়, তবে আমরা কেন ওদের তৈরি অস্ত্রে ভয় পাব?” তার আগেরদিনও এক ব্য়বহারকারী চালের মূল্য়বৃদ্ধি নিয়ে টুইট করলে, তার রিপ্লাইয়ে সুব্রহ্মণ্যম স্বামী বলেন, “প্রধানমন্ত্রী অর্থনীতি বোঝেন না।”

এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের সঙ্গে বিজেপি সাংসদের বিরোধ চরমে পৌঁছেছে। গত বছর যখন এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের প্রক্রিয়া আবারও শুরু করার কথাবার্তা কেন্দ্র শুরু করেছিল, তখন থেকেই বিরোধিতা করছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। এই নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আদালতে জনস্বার্থ মামলারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। আর এই বিক্ষুব্ধ বিজেপি সাংসদকে হাতিয়ার করেই নতুন রণকৌশল তৈরি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: SAD on Alliance with BJP: ‘বিজেপির সঙ্গে আর জোট নয়’, কৃষি আইন প্রত্যাহারের পরও ফাটল জুড়তে নারাজ আকালি দল 

Click on your DTH Provider to Add TV9 Bangla