Covid-19 Precautionary Dose : এবার কোমর্বিডিটি না থাকলেও ষাটোর্ধ্ব ব্যক্তিরা পাবেন প্রিকশন ডোজ়, নয়া নির্দেশিকা জারি

Covid-19 Precautionary Dose : এইবার ষাটোর্ধ্ব সব নাগরিকই কোভিড-১৯ টিকার প্রিকশন ডোজ় পাবে। সোমবার টুইট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

Covid-19 Precautionary Dose : এবার কোমর্বিডিটি না থাকলেও ষাটোর্ধ্ব ব্যক্তিরা পাবেন প্রিকশন ডোজ়, নয়া নির্দেশিকা জারি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 6:03 PM

নয়া দিল্লি : এইবার ষাটোর্ধ্ব সব নাগরিকই কোভিড-১৯ টিকার প্রিকশন ডোজ় পাবে। সোমবার টুইট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বুধবার থেকেই এই ডোজ় নিতে পারবেন ষাটোর্ধ্ব নাগরিকরা। এর আগে ষাটোর্ধ্ব ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি রয়েছে শুধুমাত্র তাঁরাই কোভিডের প্রিকশন ডোজ় পাচ্ছিলেন। কোভিড-১৯ এর বিরুদ্ধে তৃতীয় টিকাই হল প্রিকশনারি ডোজ়। ইমিউনিটি বাড়ানোর লক্ষ্যেই এই টিকা দেওয়া শুরু হয়েছিল। কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে আসা তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় কোভিডের এই তৃতীয় ডোজ় দেওয়া শুরু হয়েছিল।

অন্যান্য দেশে এই প্রিকশন ডোজ় বুস্টার ডোজ় হিসেবে পরিচিত। প্রধানমন্ত্রী একটি বিশেষ ভাষণে কোভিডের প্রিকশনারি ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেন। প্রথমে সব প্রথম সারির কোভিড যোদ্ধা এবং কোমর্বিডিটি সহ ষাটোর্ধ্বদের এই প্রিকশন ডোজ় দেওয়ার ঘোষণা করা হয়। প্রিকশন ডোজ় নেওয়ার জন্য ডাক্তারের কোনও শংসাপত্র লাগবে না বলেও জানানো হয়েছিল।

প্রথম থেকে ভারত টিকাকরণে নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে। ধাপে ধাপে বিভিন্ন বয়সের নাগরিককে টিকাকরণ কর্মসূচি শুরু করেছিল ভারত সরকার। ১৬ জানুয়ারি টিকাকরণ কর্মসূচির এক বছর পূরণ করেছে ভারত। কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচিকে সর্ববৃহৎ টিকাকরণ অভিযান হিসেবেও আখ্যায়িত করা হয়েছে। এদিন কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে যে, ১২-১৪ বছর বয়সী শিশুদের জন্য কোভিড টিকাকরণ কর্মসূচি শুরু হবে। ১২-১৪ বছরের শিশুদের বায়োলজিক্যাল ই এর কর্বেভ্যাক্স দেওয়া হবে। উল্লেখ্য, ২০২১ সালের ১৬ জানুয়ারি কোভিড টিকাকরণ কর্মসূচি শুরু করেছিল ভারত সরকার। টিকাকরণের প্রথম ধাপে প্রথম সারির কোভিড যোদ্ধাদের টিকাকরণ করা হচ্ছিল। তারপর ধাপে ধাপে ১৮ বছরের বেশি বয়সীদের এই টিকাকরণ কর্মসূচির আওতায় নিয়ে আসা হয়েছে। এই বছরের প্রথম দিকে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে।

আরও পড়ুন : Pregnant Wife Murdered : পাঁচ মাস বাদেই আসত সন্তান, তার আগে সামান্য কারণে স্ত্রীকে গুলি করলেন পুলিশকর্মী