Jinnah Tower Controversy: ‘অন্ধ্র প্রদেশ না পাকিস্তান’, জিন্না টাওয়ারের নাম বদল নিয়ে সরব বিজেপি

Name Change: বিজেপি যুবমোর্চা নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর কর্মী সমর্থক ও বিজেপি নেতৃত্ব নাম বদলের দাবিতে একটি প্রতিবাদ মিছিল শুরু করে। মাঝপথেই মিছিল আটকায় পুলিশ এবং বিজেপি নেতৃত্বকে গ্রেফতার করা হয়।

Jinnah Tower Controversy: 'অন্ধ্র প্রদেশ না পাকিস্তান', জিন্না টাওয়ারের নাম বদল নিয়ে সরব বিজেপি
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 4:21 PM

অমরাবতী: বিভিন্ন রাজ্যে বিজেপি সরকারে আমলে বিভিন্ন রেল স্টেশন থেকে শুরু করে বিভিন্ন সরকারি নির্মাণের নাম বদল নিয়ে জল্পনা হয়েছে। এলাহাবাদের নাম বদলে যেমন প্রয়াগরাজ হয়েছে ঠিক একই রকমভাবে মুঘলসরাই রেলওয়ে স্টেশনের নাম বদলে দীন দওয়ার উপাধ্যায় হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপি এবং বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন না বদলের দাবিতে সরব হয়েছিল। এবার ওয়াইএসআর কংগ্রেস শাসিত দক্ষিণী রাজ্য অন্ধ্র প্রদেশের একটি টাওয়ারে নাম নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। বিজেপির সর্বভারতীয় সম্পাদক সুনীল দেওধর সহ বিজেপি নেতৃত্বকে গুনটুরের একটি টাওয়ারে নাম বদল নিয়ে আন্দোলেন নামার কারণে মঙ্গলবার সন্ধেয় গ্রেফতার করেছে পুলিশ। পাকিস্তানের প্রথম রাষ্ট্রপতি মহম্মদ আলি জিন্নার নামে ওই টাওয়ারটি নামাঙ্কিত। স্থানীয়ভাবে এটি ‘জিন্না টাওয়ার’ নামেই পরিচিত। বিজেপির দাবি এই টাওয়ারটির নতুন করে নামকরণ হোক এবং ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের নামে নতুন করে টাওয়ারটির নামকরণ করা হোক।

বিজেপি যুবমোর্চা নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর কর্মী সমর্থক ও বিজেপি নেতৃত্ব নাম বদলের দাবিতে একটি প্রতিবাদ মিছিল শুরু করে। মাঝপথেই মিছিল আটকায় পুলিশ এবং বিজেপি নেতৃত্বকে গ্রেফতার করা হয়। বেশ কয়েকমাস ধরে বিজেপি এবং বিভিন্ন হিন্দুবাদী সংগঠন এই টাওয়ারে নাম বদলের দাবিতে সরব হয়েছিল। কিন্তু বিজেপির এই দাবিকে কোনও গুরুত্ব দেয়নি জগন্মোহন রেড্ডি সরকার। মঙ্গলবার, তেলঙ্গানা বিজেপির সহ পর্যবেক্ষক সুনীল দেওধরের নেতৃত্বে বিক্ষোভ মিছিল শুরু করেছিল বিজেপি। তাদের দাবি ছিল অবিলম্বে এই টাওয়ারের নাম বদলে এপিজে আব্দুল কালামের নামে করা হোক।

বিজেপি নেতা-কর্মীদের পুলিশি অভিযানে কড়া নিন্দা করেছে বিজেপির রাজ্যসভা সাংসদ জিভিএল নরসিমা রাও। টুইটে বিজেপি সাংসদ প্রশ্ন তুলেছেন, “এটা অন্ধ্র প্রদেশ না পাকিস্তান?” রাজ্য বিজেপি সভাপতি সমু বীররাজুর দাবি, শুধুমাত্র তাদের দলই নয় সাধারণ মানুষও চাইছে এই টাওয়ারে নাম বদলানো হোক। তিনি বলেন, ‘আমাদের দাবি নিয়ে রাজ্য সরকার নিপীড়নমূলক অবস্থান নিতে পারে না, আমাদের দাবি মানতেই হবে।’