চিন থেকে তল্পিতল্পা গোটাচ্ছে অ্যাপেল! ভারতেই তৈরি হচ্ছে আইফোন ১২

রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) টুইট করে লিখেছেন, "সারা বিশ্বকে আকর্ষিত করে ভারতে মোবাইল হাব গড়ে তোলা দেখে আমি খুব খুশি। এটা বড় সংখ্যায় চাকরি তৈরি করবে।"

চিন থেকে তল্পিতল্পা গোটাচ্ছে অ্যাপেল! ভারতেই তৈরি হচ্ছে আইফোন ১২
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 6:11 PM

নয়া দিল্লি: এ বার ভারতেই তৈরি হচ্ছে অ্যাপেল আইফোন (Apple iPhone)। গর্বের সঙ্গে এ কথা জানাল বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল নির্মাতা সংস্থা। মার্কিন সংস্থা জানিয়েছে, তারা ভারতে আইফোন নির্মাণের কাজ শুরু করেছে। আইফোনের ক্ষেত্রে ভারত হল অ্যাপেলের দ্বিতীয় বৃহত্তম বাজার। সেই ভারতেই এখন তৈরি হচ্ছে অ্যাপেলের ফোন। বৃহস্পতিবার বিবৃতিতে মার্কিন সংস্থার তরফে লেখা হয়েছে,”ভারতে আইফোন ১২-র প্রস্তুতি শুরু করতে পেরে আমরা গর্বিত।”

অ্যাপেলের তাইওয়ানের প্রস্তুতকারক ফক্সকন জানিয়েছে, এ বার থেকে তামিলনাড়ুতেই তৈরি হবে অ্যাপেল। একই কথা জানা গিয়েছে দুই সূত্র মারফতও। তবে এই বিষয়ে এখনই কোনও প্রতিক্রিয়া দিতে চায়নি ফক্সকন। চিনের বিভিন্ন জায়গা থেকে নিজেদের তল্পিতল্পা গুটিয়ে নিয়েছে অ্যাপেল। বিশেষজ্ঞদের দাবি, আমেরিকা ও চিনের ব্যবসায়িক সংঘাতের কারণেই চিন থেকে সরে আসছে একের পর এক মার্কিন সংস্থা।

সূত্র মারফত জানা গিয়েছে, নভেম্বর মাসে ফক্সকন চিন থেকে আইপ্যাড ও ম্যাকবুক তৈরি করার কাজ সরিয়ে নিয়েছে ভিয়েতনামে। এর আগে তাইওয়ানের আরেক সংস্থা উইস্ট্রন ২০১৭ সাল থেকেই ভারতে আইফোন তৈরি করছে। গত মাসে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছিল, আইপ্যাড ট্যাবলেট তৈরির কাজও ভারতে তৈরি করার কাজ শুরু করতে চলেছে অ্যাপেল। ভারতে আইফোন নির্মাণের খবর প্রকাশ্যে আসতেই কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ টুইট করে লিখেছেন, “সারা বিশ্বকে আকর্ষিত করে ভারতে মোবাইল হাব গড়ে তোলা দেখে আমি খুব খুশি। এটা বড় সংখ্যায় চাকরি তৈরি করবে।”

আরও পড়ুন: অম্বানী ভবনকাণ্ড: বিস্ফোরক রাখার পিছনে কি ‘তিহার জেল’ যোগ? ধন্দে পুলিশ