আর কোনও দিন ফিরবে না ৩৭০ অনুচ্ছেদ: অনুরাগ ঠাকুর

৩৭০ বাতিলের পর এই প্রথম কোনও গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাবে ভূস্বর্গ। দীর্ঘ সময় পর মানুষ মত প্রকাশের সুযোগ পাচ্ছে।

আর কোনও দিন ফিরবে না ৩৭০ অনুচ্ছেদ: অনুরাগ ঠাকুর
ছবি- এএনআই
Follow Us:
| Updated on: Dec 13, 2020 | 6:28 PM

বুদগাম: জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370) অনুযায়ী যা ছিল ভূস্বর্গবাসীর অধিকার। গত বছর ৫ অগস্ট সেই অনুচ্ছেদ বাতিল করে দেয় কেন্দ্র। বিজেপি শাসিত নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বাধীন সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ তুলে জম্মু-কাশ্মীর এবং লাদাখ দুটি পৃথক পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করে। সেখানেই এবার ভোট। আর সেই ভোটের প্রচারে গিয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) সদর্পে জানিয়ে এলেন, “সংবিধানের ৩৭০ ধারা চিরতরে বিদায় নিয়েছে। আর কোনও দিন ফিরবে না।”

বুদগামে জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনের (DDC Election) আগে এক জনসভায় অনুরাগ ঠাকুর বলেন, “ফারুক আবদুল্লা (Farooq Abdullah) বলছেন চিনের সাহায্য নেবেন, মেহবুবা মুফতি (Mehbooba Mufti) বলছেন ৩৭০ আনতে পাকিস্তানের সাহায্য নেবেন। যে দেশ আমাদের দেশে সন্ত্রাস ছড়ায় তাদের সাহায্য নেওয়ার কথা বলছেন। তবে আমি আপনাদের বলছি ৩৭০ আর কোনও দিন ফিরবে না।”

৩৭০ বাতিলের পর এই প্রথম কোনও গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাবে ভূস্বর্গ। দীর্ঘ সময় পর মানুষ মত প্রকাশের সুযোগ পাচ্ছে। তার আগে বিজেপির পালে হাওয়া লাগাতে তৎপর হয়েছে দলের নেতারা। ময়দানে নেমে পড়েছেন প্রথম সারির কেন্দ্রীয় মন্ত্রীরাও।

প্রচারে ৩৭০ ছাড়াও উন্নয়নের মার্কশিটও ফেরি করছেন নেতারা। অনুরাগ ঠাকুর এদিন উত্তর প্রদেশ, গুজরাট, বিহার মডেলকে সামনে রেখে বলেন, “আমি আপনাদের কাছে মোদীজীর বিজেপি-কে ভোট দেওয়ার জন্য আবেদন করছি। বিহার, উত্তর প্রদেশ ও গুজরাটে যে উন্নয়ন হয়েছে সেই গতি আসবে এখানেও। জম্মু-কাশ্মীরে শিক্ষা, চাকরি এবং উন্নয়নের জোয়ার নিয়ে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উন্নত হবে রেল পরিষেবা।”

অনুরাগ জানিয়েছেন, ডিডিসি নির্বাচনে যাদের ভোট দেবেন, তারাই তৈরি করবেন আগামী পাঁচ বছরের বাজেট। এই ক্ষমতা মোদীজীই দিয়েছে। তিনি আরও যোগ করেন, “ডিডিসি সদস্যরাই বিদ্যুৎ, বিদ্যালয় গড়া-সহ আরও উন্নয়নের সিদ্ধান্ত নেবেন। এখানের মানুষ শান্তি চায়। আর চায় আবদুল্লা-মেহবুবার শাসন থেকে মুক্তি”।

আরও পড়ুন: করোনা আক্রান্ত বিজেপি সভাপতি জেপি নাড্ডা

জম্মু-কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদের ৩১টি কেন্দ্রে ৬ দফায় ভোট হবে। এগুলোর মধ্যে ১৭টি ডিভিশন রয়েছে কাশ্মীরে এবং বাকি ১৪টি রয়েছে জম্মুতে। প্রতিদ্বন্দ্বিতা হবে মোট ৩৩৪টি পঞ্চ ও ৭৭টি সরপঞ্চ আসনে।