Nasal Vaccine: বুস্টার ডোজ় হিসেবে ন্যাজ়াল ভ্যাকসিন পরীক্ষায় ভারত বায়োটেককে অনুমতি ডিসিজিআইয়ের

Nasal vaccine: উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বক বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দেশে ভাষণে তিনি জানিয়েছিলেন, ১০ জানুয়ারি থেকে সমস্ত স্বাস্থ্যকর্মী এবং যাঁরা কোভিডের সঙ্গে মুখোমুখি লড়াই করছেন তাঁদের জন্য বুস্টার ডোজ় দেওয়া হবে।

Nasal Vaccine: বুস্টার ডোজ় হিসেবে ন্যাজ়াল ভ্যাকসিন পরীক্ষায় ভারত বায়োটেককে অনুমতি ডিসিজিআইয়ের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 6:33 PM

নয়া দিল্লি: নতুন বছরেও দাপট কমছে না ওমিক্রনের। পাল্লা দিচ্ছে করোনা সংক্রমণও। ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপটে দেশ তথা বিশ্বজুড়েই বাড়ছে সংক্রমণ। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ২ হাজার পার করেছে। দিল্লি, মুম্বইয়ের মতো বড় শহরগুলিতে শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ। হরিয়ানা, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, কেরলেও পাল্লা দিয়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। অনেক বিশেষজ্ঞ চিকিৎসক ইতিমধ্যে দাবি করছেন দেশে করোনা তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। বিশ্বের একাধিক দেশে প্রবেশ করার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে করোনা টিকাকরণ। এই পরিস্থিতি মিলল ইতিবাচক খবর।

কোভ্যাকসিন তৈরি করেছিল হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। করোনা সংক্রমণে মাঝেই দেশে ব্যপকভাবে ব্যবহৃত হয়েছে দেশীয় প্রযুক্তিতে নির্মিতি এই ভ্যাকসিন। সম্প্রতি ষাটোর্ধ্বদের টিকা বুস্টার ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার বুস্টার ডোজ় হিসেবে ব্যবহার করার জন্য ভারত বায়োটেককে ভ্যাকসিন পরীক্ষা অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। বুধবারই ডিসিজিআইয়ের তরফ থেকে ভ্যাকসিন নির্মাতা সংস্থাকে এই অনুমতি দেওয়া হয়েছে, এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। সাধারণ সিরিঞ্জের মাধ্যমেই টিকাকরণ সম্পন্ন হয়। কিন্তু ভারত বায়োটেকের এই ন্যাজ়াল ভ্যাকসিন নাক দিয়ে দেহে প্রবেশ করবে।

জানা গিয়েছে, ডিসিজিআইয়ের সাবজেক্ট এক্সপার্ট কমিটি ‘শর্তসাপেক্ষে’ ভ্যাকসিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেককে এই অনুমতি দিয়েছে। ভারত বায়োটেক এই ন্যাজ়াল ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালাবে। এর পাশাপাশি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া কোন পদ্ধতিতে পরীক্ষা করে সফলতা পেলে অনুমোদন মিলবে, সেই কথাও ভ্যাকসিন নির্মাতা সংস্থাকে জানিয়েছে।

উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বক বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দেশে ভাষণে তিনি জানিয়েছিলেন, ১০ জানুয়ারি থেকে সমস্ত স্বাস্থ্যকর্মী এবং যাঁরা কোভিডের সঙ্গে মুখোমুখি লড়াই করছেন তাঁদের জন্য বুস্টার ডোজ় দেওয়া হবে। জানা গিয়েছিল, দ্বিতীয় ডোজ নেওয়ার ৫-৬ মাস পরই দেওয়া হবে বুস্টার ডোজ। সম্প্রতি ওমিক্রনের সংক্রমণ যে ভাবে দ্রুতহারে বাড়ছে সেখান থেকেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। আর তাই এই ডোজটিকে তিনি ‘সতর্কতামূলক’ বলেই ব্যখ্যা করেছিলেন।

প্রসঙ্গত, এক ধাক্কায় ৩৭ হাজার থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫৮ হাজারে পৌঁছে গেল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। গতকালই এই সংখ্যাটা ছিল ৩৭ হাজার ৩৭৯-এ। অর্থাৎ একদিনেই ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণ। অন্যদিকে, দেশে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যাও ২ হাজারের গণ্ডি পার করেছে।

আরও পড়ুন : Omicron detecting RTPCR Kit: এবার আরটিপিসিআর পরীক্ষাতেই জানা যাবে ওমিক্রন আক্রান্ত কি না, রিপোর্ট ৪ ঘণ্টায়

আরও পড়ুন: PM’s Security Lapse: ‘ভাটিন্ডা পর্যন্ত বেঁচে ফিরতে পেরেছি, আপনাদের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাবেন’