Omicron detecting RTPCR Kit: এবার আরটিপিসিআর পরীক্ষাতেই জানা যাবে ওমিক্রন আক্রান্ত কি না, রিপোর্ট ৪ ঘণ্টায়

Omicron Variant: আরটিপিসিআর পরীক্ষার মাধ্যমেই কোনও ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কি না, তা জানা গেলে, অনেকটা কম সময়েই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টকে শনাক্ত করা যাবে।

Omicron detecting RTPCR Kit: এবার আরটিপিসিআর পরীক্ষাতেই জানা যাবে ওমিক্রন আক্রান্ত কি না, রিপোর্ট ৪ ঘণ্টায়
কোভিড পরিস্থিতিতে বিশেষ উদ্যোগ সাংসদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 5:28 PM

নয়া দিল্লি : ওমিক্রনের (Omicron Variant) বিরুদ্ধে লড়াইয়ে আরও এক ধাপ এগোল ভারত। এবার থেকে আরটিপিসিআর পরীক্ষাতেই (Omicron detecting RTPCR kit) ধরা পড়বে কোনও ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কি না। ওমিক্রন শনাক্ত করার জন্য এই আরটিপিসিআর কিট যৌথভাবে তৈরি করেছে তৈরি করেছে টাটা এমডি (Tata MD) এবং আইসিএমআর (ICMR)। সেই টেস্ট কিটের ব্যবহারে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছে ডিসিজিআই (DCGI)। বুধবার এমনটাই জানিয়েছেন আইসিএমআরের ডিরেক্টর জেনারেল চিকিৎসক বলরাম ভার্গব (Balaram Bhargav, DG, ICMR)।

ওমিক্রন আক্রান্ত কি না, জানা যাবে ৪ ঘণ্টার মধ্যে

বর্তমানে জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমেই ওমিক্রন শনাক্ত করা যায়। আর এই প্রক্রিয়ায় বেশ কিছুটা সময় লেগে যায়। তার উপর দেশে বর্তমানে জিনোম সিকোয়েন্সিং করার জন্য ল্যাবরেটরির সংখ্যাও তুলনামূলকভাবে অনেকটাই কম। এই পরিস্থিতিতে আরটিপিসিআর পরীক্ষার মাধ্যমেই কোনও ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কি না, তা জানা গেলে, অনেকটা কম সময়েই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টকে শনাক্ত করা যাবে। টাটা মেডিকেল অ্যান্ড ডায়াগনস্টিকস এবং আইসিএমআরের তৈরি এই আরটিপিসিআর টেস্ট কিটের মাধ্যমে মাত্র চার ঘণ্টার মধ্যেই রিপোর্ট চলে আসবে।

এস-জিন টার্গেট ফেলিওর পদ্ধতিতে পরীক্ষা

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং টাটা মেডিকেল অ্যান্ড ডায়াগনস্টিকসের তৈরি ওমিক্রন শনাক্তকরণের আরটিপিসিআর টেস্ট কিটে ইতিমধ্যেই অনুমোদন দেওয়া হয়েছে। ওমিক্রন পরীক্ষার এই আরটিপিসিআর টেস্ট কিটের নাম দেওয়া হয়েছে ওমিসুর। এই টেস্ট কিটের মাধ্যমে এস-জিন টার্গেট ফেলিওর (SGTF) কৌশল ব্যবহার করে রোগীদের মধ্যে ওমিক্রনের সংক্রমণ রয়েছে কি না, তা নিশ্চিত করা যায়।

বর্তমানে ভারতে ওমিক্রন শনাক্ত করার জন্য যে কিটটি ব্যবহার করা হয়, সেটি মার্কিন সংস্থা থার্মো ফিশার দ্বারা তৈরি করা হয়েছে। এই কিটটিতেও ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করার জন্য এই একই পদ্ধতি অর্থাৎ, এস-জিন টার্গেট ফেলিওর কৌশল ব্যবহার করে।

ভারতে ওমিক্রনের বর্তমান পরিস্থিতি কেমন

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত সর্বশেষ বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৪৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। এই নিয়ে দেশে মোট ওমিক্রন রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩৫-এ। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্র থেকেই, সেখানে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৬৫৩। এরপরেই রয়েছে দিল্লির নাম, সেখানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪৬৪।

আরও পড়ুন : Political meeting cancelled: পথ দেখাল উত্তর প্রদেশ, কোভিড আবহে সভা-সমাবেশ বাতিলের পথে রাজনৈতিক দলগুলি

আরও পড়ুন : PM security breach: পঞ্জাবে নরেন্দ্র মোদীকে ঘিরে বিক্ষোভ, বিঘ্নিত প্রধানমন্ত্রীর নিরাপত্তা