Sengol Ceremony: তামিল রীতিতে হবে সেঙ্গোল প্রতিষ্ঠা, কেমন হবে সেই রীতি, জানালেন অধিনমের সাধুরা

New Parliament: ১৯৪৭ সালে দেশের স্বাধীনতার সময় যেমন তামিলনাড়ুর শৈব মঠের সাধুদের কাছ থেকে রাজদণ্ড গ্রহণ করেছিলেন জওহরলাল নেহেরু, তেমনই সংসদ ভবনেও সম্পূর্ণ ধর্মীয় আচার-অনুষ্ঠান মেনেই সেঙ্গোল স্থাপন করা হবে।

Sengol Ceremony: তামিল রীতিতে হবে সেঙ্গোল প্রতিষ্ঠা, কেমন হবে সেই রীতি, জানালেন অধিনমের সাধুরা
সেঙ্গোল প্রতিষ্ঠা করবেন তামিলনাড়ুর ধর্মগুরুরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 7:23 AM

নয়া দিল্লি: রাত পোহালেই উদ্বোধন হতে চলেছে নয়া সংসদ ভবনের। রবিবার, ২৮ মে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে তৈরি নতুন সংসদ ভবনের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নতুন সংসদ ভবনের উদ্বোধন ঘিরে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নতুন সংসদ ভবনের উদ্বোধনকে আরও বিশেষ করে তুলেছে সেঙ্গোল (Sengol)। উদ্বোধনের দিনই নতুন সংসদ ভবনে লোকসভা অধ্যক্ষের আসনের পাশে স্থাপন করা হবে এই রাজদণ্ড। দেশের স্বাধীনতার সময়ে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে ব্যবহার করা হয়েছিল এই সেঙ্গোল। এবার নতুন সংসদ ভবনেও জায়গা পেতে চলেছে সেঙ্গোলের প্রতিরূপ। সংসদে সেঙ্গোল স্থাপন উপলক্ষেই তামিলনাড়ুর বিভিন্ন অধিনম বা মঠ থেকে দিল্লিতে আসলেন প্রায় ৩০ জন সাধু।শুক্রবারই তারা রাজধানীতে এসে পৌঁছন, উত্তরা স্বামী মালাই মন্দিরে পুজোও দেন তাঁরা।

জানা গিয়েছে, ১৯৪৭ সালে দেশের স্বাধীনতার সময় যেমন তামিলনাড়ুর শৈব মঠের সাধুদের কাছ থেকে রাজদণ্ড গ্রহণ করেছিলেন জওহরলাল নেহেরু, তেমনই সংসদ ভবনেও সম্পূর্ণ ধর্মীয় আচার-অনুষ্ঠান মেনেই সেঙ্গোল স্থাপন করা হবে। এর জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০ জন ধর্মগুরু ও সাধুদের আমন্ত্রণ জানানো হয়েছে। এদের মধ্য়ে অধিকাংশই তামিলনাড়ুর বিভিন্ন মঠের সদস্য।

শুক্রবার ত্রিচি, মাদুরাই সহ তামিলনাড়ুর বিভিন্ন মঠের সাধু ও প্রধানরা দিল্লিতে আসেন। সেঙ্গোল প্রতিষ্ঠার অনুষ্ঠান কেমন হবে, তার এক ঝলক দেখাতে তামিল ভাষায় মন্ত্রোচারণ, যা থিরাভারম নামে পরিচিত, তা পাঠ করেন আগত সাধুরা। জানা গিয়েছে, ৪০০ বছর পুরনো থিরুভাভাদুথুরাই অধিনম নামক মঠের সন্ন্যাসীদের ক্ষমতা হস্তান্তরের জন্য সেঙ্গোল তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। শুক্রবার থেকেই মঠের প্রতিনিধিরা দিল্লিতে আসতে শুরু করেছেন।  মন্দিরের সভাপতি ভি বালাসুব্রহ্মণ্যম জানান, তামিল রীতিতেই সেঙ্গোল প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, “তামিল নিয়ম অনুযায়ী, এই সেঙ্গোল কখনও বেঁকে থাকা উচিত নয়। কারণ এটি ন্যায়ের প্রতীক।”