Covid-19 Vaccine : ছাড়পত্র পেল আরও একটি টিকা, ১২-১৮ বছর বয়সীরা পেতে পারে কোর্বেভ্যাক্স

Covid-19 Vaccination : ভারতে আরও একটি কোভিড-১৯ টিকা জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র পেল। ১২-১৮ বছর বয়সী ছেলে-মেয়েদের জন্য এই টিকা প্রয়োগ করা যাবে।

Covid-19 Vaccine : ছাড়পত্র পেল আরও একটি টিকা, ১২-১৮ বছর বয়সীরা পেতে পারে কোর্বেভ্যাক্স
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 9:12 PM

নয়া দিল্লি : ভারতে আরও একটি কোভিড-১৯ টিকা জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র পেল। ১২-১৮ বছর বয়সী ছেলে-মেয়েদের জন্য এই টিকা প্রয়োগ করা যাবে। সোমবার সন্ধেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট বার্তায় এই বিষয়ে জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, “সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) কোর্বেভ্যাক্স (Corbevax) কোভিড-১৯ টিকাকে ১২-১৮ বছর বয়সীদের জন্য জরুরি ভিত্তিতে প্রয়োগ করার জন্য ছাড়পত্র দিয়েছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে ভারতের তৈরি এটি প্রথম রিসেপ্টর বাইন্ডিং ডোমেন প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন। এটি পরবর্তীকালে কোভিড-১৯ এর বিরুদ্ধে আমাদের যুদ্ধকে আরও দৃঢ় করবে।” ২৮ দিনের ব্যবধানে কোর্বেভ্যাক্স (Corbevax) এর দুটি ডোজ নেওয়া যাবে। ইন্ট্রামাসকুলার রুটে এই টিকা দেওয়া হবে। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা হয় এই টিকা। এটি ০.৫ মিলি (একক ডোজ), ৫ মিলি (১০ ডোজ) এবং ১০ মিলি (২০ ডোজ) শিশি প্যাকে উপলব্ধ।

ওমিক্রনের চোখ রাঙানির মধ্যে জানুয়ারিতেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভিড টিকা দেওয়া শুরু হয়েছিল ভারতে। জানুয়ারির ৩ তারিখ থেকে এই টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। এখনও ১২-১৫ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়নি। তবে মার্চের শুরুতে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ কর্মলসূচি ১০০ শতাংশ সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরই ১২-১৫ বছর বয়সীদের টিকাকরণ শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে। এতদিন ১৫-১৮ বছরের ছেলেমেয়েদের ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দেওয়া হচ্ছিল।

সোমবার একটি বিবৃতিতে বায়োলজিক্যাল ই (Biological E) এর তরফে জানানো হয়েছে, “অন্তর্বর্তীকালীন ফলাফলের (চলমান II/III ক্লিনিক্যাল স্টাডির) উপর ভিত্তি করে ১২ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের জরুরি পরিস্থিতিতে সীমিত ব্যবহারের জন্য BE অনুমোদন পেয়েছে।” কোর্বেভ্যাক্স ভারতের প্রথম দেশীয় “কোভিড-১৯ এর বিরুদ্ধে রিসেপ্টর-বাইন্ডিং ডোমেন প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন” হিসাবে নির্ধারিত। ‘স্পাইক’ ডোমেনে অবস্থিত একটি রিসেপ্টর-বাইন্ডিং ডোমেন হল মূল অংশ। এই স্পাইক অঞ্চল কোশে প্রবেশ করতে এবং সংক্রমিত করার জন্য শরীরের রিসেপ্টরগুলিতে আক্রমণ করে। ভাইরাল সংক্রমণ প্রতিরোধ ও চিকিত্সার ক্ষেত্রেও এগুলি প্রাথমিক লক্ষ্য।

গত সেপ্টেম্বরে, বায়োলজিক্যাল ই ৫ থেকে ১৮ বছর বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে Corbevax-এর দ্বিতীয় এবং তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল করার অনুমতি পেয়েছিল। এই সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে, “অনাপত্তি শংসাপত্রের উপর ভিত্তি করে BE ২০২১ সালের অক্টোবরে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছিল এবং গবেষণার উপলব্ধ সুরক্ষা এবং ইমিউনোজেনিসিটি ফলাফলগুলি মূল্যায়ন করা হয়েছিল। এই ফলাফল নির্দেশ করে যে ভ্যাকসিনটি নিরাপদ এবং ইমিউনোজেনিক।”

আরও পড়ুন : BJP MLA: ‘হারলে, ভোটারদের ডিএনএ টেস্ট করাবো’, বিস্ফোরক দাবি বিজেপি বিধায়কের