শুষে নিয়েছে মস্তিষ্কের রস, মধ্যপ্রদেশে ইতিমধ্যেই মৃত ২! করোনার মাঝেই নয়া ত্রাস ‘ব্ল্যাক ফাঙ্কাস’

করোনার (COVID) মাঝেই নয়া ত্রাস 'ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)'। মধ্যপ্রদেশে (Madhya Pradesh ) ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২ জনের।

শুষে নিয়েছে মস্তিষ্কের রস, মধ্যপ্রদেশে ইতিমধ্যেই মৃত ২! করোনার মাঝেই নয়া ত্রাস 'ব্ল্যাক ফাঙ্কাস'
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 12, 2021 | 8:47 AM

মধ্যপ্রদেশ: করোনার (COVID) মাঝেই নয়া ত্রাস ‘ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)’। মধ্যপ্রদেশে (Madhya Pradesh ) ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২ জনের। চিকিৎসকরা বলছেন, এই ফাঙ্গাসটি মূলত তাঁদের মস্কিষ্ককে বিকল করে দিয়েছিল। মধ্যপ্রদেশে এরই মধ্যে ১৩ জন এই  ছত্রাকের কবলে। ভোপালে আক্রান্ত ৭ জন। প্রত্যেকেই সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

ভোপালের আক্রান্তদের মধ্যে এক জন হামিদিয়া হাসপাতালে চিকিৎসাধীন। দুদিন আগেই তাঁর অস্ত্রোপচার হয়। চিকিৎসকরা তাঁর ৯টি দাঁত তুলে দেন ও চোয়ালের শেষ অংশে অস্ত্রোপচার করেন। মূলত ওই এলাকাতেই সংক্রমণ ছড়িয়েছিল। আরও এক জন রোগীর চোখ এই ফাঙ্গাসে ক্ষতিগ্রস্ত হয়েছে।

চিকিৎসকরা মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, ওড়িশায় ওপর সার্ভে করে দেখছেন। কোভিডকে জয় করার পরও আবার অনেকে এই ছত্রাকের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, এই ছত্রাক ইতিমধ্যে বাতাস আর স্থলভাগে উপস্থিত। যাঁদের মধ্যে রোগ প্রতিরোধক্ষমতা অর্থাৎ ইমিউনিটি পাওয়ার কম, তাঁরাই মূলত এই ছত্রাকের কবলে পড়ছেন। কোভিডের ফলে ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে। যার চিকিৎসায় অতিরিক্ত স্টেরয়েড দেওয়া হচ্ছে। আর তার জেরেই এই ছত্রাকের বাড়বাড়ন্ত বলে মনে করছেন চিকিৎসকরা।

মহারাষ্ট্রে করোনা আক্রান্তদের শরীরে বেড়েই চলেছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’এর সংক্রমণ। ইতিমধ্যেই উদ্ধব সরকারের তরফে জানানো হয়েছে, যাঁরাই এই নতুন সংক্রমণে আক্রান্ত হবেন, তাঁদের চিকিৎসার খরচ বহন করবে রাজ্য সরকার। ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগের চিকিৎসায় মূল ছত্রাক-প্রতিরোধী ওষুধ ‘অ্যাম্ফোটেরিসিন বি’ ব্যবহার করা হচ্ছে। সেই ওষুধের দাম কমানোর কথাও ভাবছে মহারাষ্ট্র সরকার।

আরও পড়ুন: এখনও পড়ে নীল প্রিন্টেড ছাতাটা, বাতিস্তম্ভের গায়ে ঝুলছে সেই তারও! পুলিশের ‘স্পটেড এরিয়া’য় ঋষব এখন শুধুই মরীচিকা

এই রোগে মূলত যে লক্ষণগুলো দেখা যাচ্ছে, তা হল নাক বন্ধ হয়ে আসা, নাক থেকে চাপা রক্তের মতো কালো পুঁজ বেরনো, চোয়ালে ব্যথা, নাকের উপর কালচে দাগ। তাছাড়াও নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে।