জম্মু-কাশ্মীর সীমান্তে ফের পাক সুড়ঙ্গের খোঁজ পেল বিএসএফ

বিএসএফের এক আধিকারিক জানান, প্রাথমিক পর্যবেক্ষণে মনে হচ্ছে সুড়ঙ্গটি প্রায় আট বছরের পুরনো। সুতরাং দীর্ঘদিন ধরেই এই সুড়ঙ্গগুলি ব্যবহার করেই জঙ্গিরা ভারতে অনুপ্রবেশ করছিল।

জম্মু-কাশ্মীর সীমান্তে ফের পাক সুড়ঙ্গের খোঁজ পেল বিএসএফ
চলতি মাসে এই নিয়ে দ্বিতীয় সুডঙ্গ উদ্ধার হল উপত্যকায়। ছবি:ANI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 23, 2021 | 3:38 PM

জম্মু: ১০ দিন আগেই জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলায় সীমান্তের কাছেই গোপন সুড়ঙ্গের খোঁজ পেয়েছিল সীমান্তরক্ষী বাহিনী (Border Security Force)। শনিবার একই জেলায় ফের আরেকটি সুড়ঙ্গের খোঁজ পেলেন তাঁরা। পাক অধিকৃত কাশ্মীর (PoK) থেকে ভারতে অনুপ্রবেশ করার জন্যই এই সুড়ঙ্গ খুঁড়েছিল জঙ্গিরা, এমনটাই দাবি বিএসএফ (BSF)-র।

সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার ভোরে জম্মুর পানসার এলাকায় বিএসএফের ১৪ ও ১৫ নম্বর চৌকির মধ্যবর্তী অঞ্চলে সুড়ঙ্গটি দেখতে পান টহলরত জওয়ানেরা। পরীক্ষা করে দেখা যায়, সুড়ঙ্গটি প্রায় ৩০ মিটার গভীর। দৈর্ঘ্য প্রায় ১৫০ মিটার ও তিন ফিট চওড়া এর প্রবেশ পথ। সীমান্তের ওই পারেরই পাকিস্তানের পঞ্জাব প্রদেশের সকড়গড় জেলা অবস্থিত। সেখানে পাক সেনাবাহিনীর দুটি শিবিরও রয়েছে।

আরও পড়ুন: শারীরিক অবস্থার অবনতি, দিল্লিতে স্থানান্তরিত করা হতে পারে লালু প্রসাদকে

বিএসএফের এক আধিকারিক জানান, প্রাথমিক পর্যবেক্ষণে মনে হচ্ছে সুড়ঙ্গটি প্রায় আট বছরের পুরনো। সুতরাং দীর্ঘদিন ধরেই এই সুড়ঙ্গগুলি ব্যবহার করেই জঙ্গিরা ভারতে অনুপ্রবেশ করছিল। উল্লেখ্য, এর আগে ১৩ জানুয়ারিও কাঠুয়া জেলায় বোবিয়ানে একইরকমের একটি সুড়ঙ্গ খুঁজে পান সীমান্তরক্ষী বাহিনী। সেই সুড়ঙ্গের আকারও প্রায় একই ছিল। তবে সেই সুড়ঙ্গটি দীর্ঘদিন ব্যবহার করা হয়নি বলেই জানান তাঁরা।

বিগত ছয় মাসে সাম্বা ও কাঠুয়া জেলায় ভারত-পাক সীমান্ত বরাবর মোট চারটি সুড়ঙ্গ উদ্ধার করা হয়েছে। একের পর এক সুড়ঙ্গের খোঁজ মেলাতেই সীমান্তরক্ষী বাহিনীর তরফে সুড়ঙ্গ খোঁজার জন্য বিশেষ অভিযান শুরু করা হয়েছে।

সুড়ঙ্গের খোঁজ মেলার পরই আশেপাশের এলাকায় নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানান ওই বিএসএফ আধিকারিক। তিনি জানান, মূলত জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় নজরদারি বাড়ানোর পর থেকেই বিকল্প পথে জঙ্গি অনুপ্রবেশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: ‘বিশল্যকরণী’র জন্য মোদীকে ধন্যবাদ ব্রাজিল প্রেসিডেন্টের, ‘গর্বিত’ টুইট প্রধানমন্ত্রীর

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla