‘বিশল্যকরণী’র জন্য মোদীকে ধন্যবাদ ব্রাজিল প্রেসিডেন্টের, ‘গর্বিত’ টুইট প্রধানমন্ত্রীর

সেই টিকা হাতে পাওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-কে ধন্যবাদ জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো (Jair Bolsonaro)। একইসঙ্গে টুইট করলেন হনুমানের গন্ধমাদন পর্বত তুলে আনার ছবি।

'বিশল্যকরণী'র জন্য মোদীকে ধন্যবাদ ব্রাজিল প্রেসিডেন্টের, 'গর্বিত' টুইট প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 23, 2021 | 2:34 PM

নয়া দিল্লি: লক্ষ্মণের প্রাণ বাঁচাতে হনুমান যেমন গন্ধমাদন পর্বত তুলে এনেছিল, তেমনই করোনা বিধ্বস্ত ব্রাজিলকে রক্ষা করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। শুক্রবার ব্রাজিলে পৌঁছয় ভারতে তৈরি ২০ লক্ষ করোনা টিকা। সেই টিকা হাতে পাওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-কে ধন্যবাদ জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো (Jair Bolsonaro)। একইসঙ্গে টুইট করলেন হনুমানের গন্ধমাদন পর্বত তুলে আনার ছবি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত বেসামাল ব্রাজিল। সেখানে প্রতিদিনই গড়ে এক হাজার মানুষের মৃত্যু হচ্ছে সংক্রমণের কারণে। গত ৯ জানুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। এরপরই শুক্রবার ভারতের তরফে ২০ লক্ষ করোনা টিকা পাঠানো হয়। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) সেই ছবিও টুইট করেন। লেখেন, “ব্রাজিলে পৌছল ভারতের তৈরি ভ্যাকসিন”।

ভ্যাকসিন পাওয়ার পরই প্রেসিডেন্ট বলসোনারো একটি টুইট করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। টুইটে তিনি লেখেন, “নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমগ্র বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের মতো একজন বন্ধুকে পাশে পেয়ে ব্রাজিল গর্বিত। ভারত থেকে ভ্যাকসিন পাঠানোর জন্য ধন্যবাদ।” সঙ্গে জুড়ে দেন হনুমানের সঞ্জীবনী বুটি খুঁজে আনার জন্য গন্ধমাদন পর্বত তুলে আনার ছবি। প্রতীকী এই ছবির মাধ্যমে তিনি করোনা টিকাকেই সঞ্জীবনী বুটির সঙ্গে তুলনা করেছেন।

আরও পড়ুন: ‘৪ কৃষক নেতাকে খুন, ২৬ তারিখে ট্রাক্টর মিছিলে গুলি’, কৃষক আন্দোলন বানচাল করার পরিকল্পনা ফাঁস চক্রীর

ব্রাজিলের প্রেসিডেন্টের বার্তা পেয়ে জবাব দিতে ভোলেননি প্রধানমন্ত্রীও। তিনিও টুইট করে লেখেন, “কেভিড-১৯ প্যানডেমিকের বিরুদ্ধে লড়াইয়ে ব্রাজিলের মতো নির্ভরযোগ্য সহযোগীকে পাশে পেয়ে আমরাও গর্বিত অনুভব করছি। আগামি দিনেও স্বাস্থ্যক্ষেত্রে আমরা এই সহযোগীতা বজায় রাখব।”

টিকা পেয়ে ধন্যবাদ জানিয়েছেন ব্রাজিলের বিদেশমন্ত্রকও। ব্রাজিলের রাষ্ট্রদূত আন্দ্রে আরানহা কোরেয়া ডো লাগো পেশাদারি ভূমিকায় করোনা টিকা পাঠানোর জন্য সিরাম ইন্সটিটিউটকে ধন্যবাদ জানিয়েছেন।

ব্রাজিলই প্রথম নয়, এর আগে প্রতিবেশী দেশ বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান ও মলদ্বীপেও করোনা টিকা পাঠিয়েছে ভারত। গতকালই মরিশাস ও মায়ানমারের উদ্দেশে টিকা নিয়ে একটি বিশেষ বিমান রওনা দিয়েছে।

আরও পড়ুন: ‘নিজেকে ধন্য মনে করছি’, সুভাষের মাটিতে পা রাখার আগে বাংলায় টুইট মোদীর