Budget 2022: সীমান্তবর্তী গ্রামোন্নয়নে বিশেষ নজর কেন্দ্রীয় বাজেটে! ভোটের আবহে মোক্ষম প্রস্তাব

Budget 2022: মঙ্গলবারের বাজেট প্রস্তাবে উঠে এল নতুন প্রকল্প প্রাইম মিনিস্টার্স ডেভেলপমেন্ট ইনিটিয়েটিভ ফর নর্থ ইস্ট।

Budget 2022: সীমান্তবর্তী গ্রামোন্নয়নে বিশেষ নজর কেন্দ্রীয় বাজেটে! ভোটের আবহে মোক্ষম প্রস্তাব
সীমান্তবর্তী গ্রামে বিশেষ নজর। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:38 PM

নয়া দিল্লি: মঙ্গলবারই বাজেট প্রস্তাব পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman)। উত্তর পূর্বের উন্নয়নে (North East Development) নয়া প্রকল্প আনার কথাও বাজেট প্রস্তাবে তুলে ধরেন তিনি। এর জন্য নতুন প্রকল্প পিএম ডেভেলপমেন্ট ইনিটিয়েটিভ ফর নর্থ ইস্ট (Prime Minister’s Development Initiative for North East) চালু করা হচ্ছে। উত্তর পূর্বের রাজ্যের উন্নয়নে এই প্রকল্প। একইসঙ্গে এদিন অর্থমন্ত্রী বলেন, এখানকার সীমান্তবর্তী গ্রামগুলির উন্নতিতে বিশেষ নজর দেওয়া হবে। বিভিন্ন রকম কর্মসূচির মাধ্যমে এই বিকাশ হবে বলে জানান তিনি। মঙ্গলবারের বাজেট প্রস্তাবে উঠে এল নতুন প্রকল্প প্রাইম মিনিস্টার্স ডেভেলপমেন্ট ইনিটিয়েটিভ ফর নর্থ ইস্ট। নাম পিএম-ডিভাইন (PM-DevINE)। নর্থ-ইস্টার্ন কাউন্সিলের হাত ধরে এই প্রকল্পের বাস্তবায়ন হবে। প্রাথমিকভাবে এই প্রকল্পের জন্য ১,৫০০ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর মাধ্যমে পিএম গতিশক্তির মতো উত্তর পূর্বে গুরুত্ব বুঝে উন্নয়নে জোর দেওয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, যুব ও মহিলাদের জন্য জীবন জীবিকার ক্ষেত্রে এই প্রকল্পের বিশেষ ভূমিকা থাকবে। একইসঙ্গে নির্মলা সীতারামন জানান, এই প্রকল্প কোনওভাবেই বর্তমান কেন্দ্রীয় বা রাজ্যের প্রকল্পের বিকল্প নয়। নিঃসন্দেহে এই প্রস্তাব ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সামনেই মণিপুরে ভোট। ভোটের আবহে গত জানুয়ারিতেই সে রাজ্যে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪৮০০ কোটি টাকা খরচে মোট ২২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন তিনি।

একাধিকবার দিল্লি থেকে ঘোষণা করা হয়েছে, উত্তর পূর্বের সার্বিক উন্নয়নে বদ্ধপরিকর মোদী সরকার। এবারের বাজেটেও তারই ঝলক দেখা গেল। একইসঙ্গে সীমান্তবর্তী গ্রামগুলির উন্নয়নে বিশেষ নজরদারির বিষয়টিও উল্লেখযোগ্য। গত ডিসেম্বরে নাগাল্যান্ডে নিরাপত্তাবাহিনীর গুলিতে ১৪ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনার পর নাগাল্যান্ড জুড়ে আন্দোলনের ঢেউ ওঠে। ঘটনার বিচার চাওয়ার পাশাপাশি নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহারের দাবিও ওঠে। যে দাবি গত কয়েক বছর ধরে শিরোনামে তুলে এনেছে উত্তর পূর্ব ভারতকে।

আরও পড়ুন: Budget 2022: রাস্টি ব্রাউনে অফ-হোয়াইট সুতোর কাজ, এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারমণের শাড়ি