100 Days Work: দিনমজুরদের জন্য সুখবর, ১০০ দিনের কাজে মজুরি বাড়াল কেন্দ্র, কত টাকা পাবেন কর্মীরা?

100 Days Work Wage Hike: গত বছরের মজুরির তুলনায় এ বছরে ১০০ দিনের কাজে মজুরি সবথেকে বেশি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ অর্থবর্ষে যেখানে রাজস্থানে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি ছিল ২৩১ টাকা, তা আসন্ন অর্থবর্ষের জন্য বাড়িয়ে ২৫৫ টাকা করা হয়েছে।

100 Days Work: দিনমজুরদের জন্য সুখবর, ১০০ দিনের কাজে মজুরি বাড়াল কেন্দ্র, কত টাকা পাবেন কর্মীরা?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 8:17 AM

নয়া দিল্লি: ১০০ দিনের কর্মীদের জন্য সুখবর। ১০০ দিনের কাজে  (100 Days Work) মজুরি বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। আগামী এপ্রিল মাস থেকেই এই মজুরি বৃদ্ধি (Wage Hike) করা হবে। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে সম্প্রতিই বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ২০২৩-২৪ অর্থবর্ষ থেকে ১০০ দিনের কাজে মজুরি বৃদ্ধি করা হবে। তবে এই মজুরি বৃদ্ধি বিভিন্ন রাজ্যের জন্য় ভিন্ন ধার্য করা হয়েছে। কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী, সবথেকে বেশি দৈনিক মজুরি পাবেন হরিয়ানার ১০০ দিনের কর্মীরা। তাঁদের দৈনিক মজুরি ৩৫৭ টাকা ধার্য করা হয়েছে। অন্যদিকে, সবথেকে কম মজুরি মধ্য প্রদেশ ও ছত্তিসগঢ়ে, একদিনের মজুরি ২২১ টাকা।

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইনের অধীনে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়।জানা গিয়েছে, বিভিন্ন রাজ্যে ১০০ দিনের কর্মীদের দৈনিক মজুরি ৭ টাকা থেকে ২৬ টাকা অবধি বাড়ানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই নতুন মজুরি কার্যকর হবে।

গত বছরের মজুরির তুলনায় এ বছরে ১০০ দিনের কাজে মজুরি সবথেকে বেশি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ অর্থবর্ষে যেখানে রাজস্থানে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি ছিল ২৩১ টাকা, তা আসন্ন অর্থবর্ষের জন্য বাড়িয়ে ২৫৫ টাকা করা হয়েছে। বিহার ও ঝাড়খণ্ডেও গত বছরের তুলনায় এ বছরে ১০০ দিনের কাজে দৈনিক মজুরির হার ৮ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। গত বছর এই দুই রাজ্যে দৈনিক মজুরি ছিল ২১০ টাকা। এবার তা বাড়িয়ে ২২৮ টাকা করা হয়েছে।

দেশের মধ্যে সবথেকে কম মজুরি পান মধ্য় প্রদেশ ও ছত্তিসগঢ়ের ১০০ দিনের কর্মীরা। গত বছর এই দুই রাজ্যে দৈনিক মজুরি ছিল ২০৪ টাকা। এবার তা ১৭ শতাংশ বৃদ্ধি করে ২২১ টাকা করা হয়েছে। ১০০ দিনের কাজে কর্নাটক, গোয়া, মেঘালয় ও মণিপুরেও মজুরি বৃদ্ধি অত্যন্ত কম হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২ থেকে ১০ শতাংশ হারে সমস্ত রাজ্য়ে ১০০ দিনের কাজে মজুরি বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে একশো দিনের কাজে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ২২৩ টাকা। অল্প দক্ষ ও দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি যথাক্রমে ৩৩৪ এবং ৪৪৬ টাকা।