প্রধানমন্ত্রীর ঘোষণার পরই ৪৪ কোটি ডোজ় ভ্যাকসিন অর্ডার দিল কেন্দ্র

আগামী ২১ জুন থেকে টিকাকরণ সংক্রান্ত কেন্দ্রের নয়া গাইডলাইন কার্যকর হবে।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরই ৪৪ কোটি ডোজ় ভ্যাকসিন অর্ডার দিল কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 7:03 PM

নয়া দিল্লি: ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলির কাছে মোট ৪৪ কোটি ডোজ় ভ্যাকসিনের অর্ডার দিয়েছে কেন্দ্র। মঙ্গলবার এমনটা ঘোষণা হল কেন্দ্রের তরফে। সোমবার জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা বলেন। আর তারপরই কেন্দ্র এই পরিমাণ ভ্যাকসিন অর্ডার দিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিন আসবে ভারতে। সেরাম ইনস্টিটিউটে ২৫ কোটি ও ভারত বায়োটেকের কাছে ১৯ কোটি ডোজের অর্ডার দেওয়া হয়েছ কেন্দ্রের তরফে।

সোমবারই দেশের ভ্যাকসিন নীতিতে বেশ কিছু পরিবর্তনের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তারপর মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে প্রকাশ করা হয় টিকাকরণ সংক্রান্ত নতুন গাইডলাইন। আগামী ২১ জুন থেকে সেই নতুন নীতি কার্যকর হবে। রাজ্যগুলিকে জনসংখ্যার নিরিখে ভাগ করা হবে। এ ছাড়া, কোন রাজ্যে করোনা সংক্রমণের প্রাবল্য কত, টিকাকরণ কত দূর এগিয়েছে, এ সব দেখা হবে। কোনোভাবেই যাতে ভ্যাকসিন নষ্ট না হয় সে দিকেও নজর দেবে কেন্দ্র।

আরও পড়ুন: ‘যন্ত্রণায় জ্বলছেন’ মুকুল; বিজেপির বৈঠকে গরহাজির থেকে বললেন, ‘আমাকে কেউ জানায়ইনি’

নয়া নির্দেশিকায় বিনামূল্যে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ভ্যাকসিন দেবে কেন্দ্র। আর সেই ভ্যাকসিন রাজ্য সরকার সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দাদের বিনামূল্যে দেবে। সরকারি টিকাকরণ কেন্দ্রগুলি থেকে ভ্যাকসিন দেওয়া হবে। বিনামূল্যে টিকা দেওয়া হলেও বেসরকারি হাসপাতালগুলি টাকা দিয়ে ভ্যাকসিন নিতে পারবে। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি মাসের তাদের মোট উৎপাদনের ২৫ শতাংশ সরাসরি বেসরকারি হাসপাতালগুলিতে বিক্রি করতে পারবে। ন্যাশনাল হেলথ অথরিটির প্লাটফর্মের মাধ্যমে সে ক্ষেত্রে পেমেন্ট করতে হবে। প্রত্যন্ত এলাকার বেসরকারি হাসপাতালগুলিতে যাতে ভ্যাকসিন পৌঁছে যায়, সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।