কবে হবে জয়েন্ট এন্ট্রান্স? কবে ফলাফল? জানালেন মন্ত্রী

JEE: ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের প্রবেশিকা নিয়ে ধোঁয়াশা কাটল। কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছেন আজ।

কবে হবে জয়েন্ট এন্ট্রান্স? কবে ফলাফল? জানালেন মন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 8:23 PM

নয়া দিল্লি: জয়েন্ট এন্ট্রান্সের দুটি পর্বের পরীক্ষা বাকি ছিল। করোনা পরিস্থিতিতে সেই দুই পরীক্ষার দিন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। অবশেষে ধোঁয়াশা কাটল। মঙ্গলবার পরীক্ষার দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল। জয়েন্ট এন্ট্রান্স (মেন)-এর তৃতীয় পর্বের পরীক্ষা হবে ২০ থেকে ২৫ জুলাই, চতুর্থ দফার পরীক্ষা হবে২৭ জুলাই থেকে ২ অগস্ট। করোনা পরিস্থিতিতে যাঁরা নাম রেজিস্টার করতে পারেননি, তাঁদের আরও একবার আবেদনের সুযোগ দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানান, তৃতীয় পর্বের পরীক্ষার জন্য আজ রাত থেকেই আবেদন করা যাবে। ৮ জুলাই রাত পর্যন্ত রেজিস্ট্রেশনের সময় থাকছে। আর চতুর্থ পর্বের পরীক্ষার জন্য আবেদন করতে হবে ৯ থেকে ১২ জুলাইয়ের মধ্যে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, রেজিস্ট্রেশনের সময় পরীক্ষার সেন্টার বদল করতে পারবেন পরীক্ষার্থীরা। তিনি জানিয়েছেন, পরীক্ষা কেন্দ্র বদলাতে চাইলে আগামী তিনদিনের মধ্যে তা জানাতে হবে, পরীক্ষার্থীর পছন্দের কেন্দ্র তাঁকে দেওয়ার চেষ্টা করবে মন্ত্রক।

৯ অগস্ট জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল প্রকাশিত হবে। করোনা পরিস্থিতিতে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এপ্রিল ও মে মাসের পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। ফেব্রুয়ারিতে দ্বিতীয় পর্বের পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৬.৬১ লক্ষ পরীক্ষার্থী। এর মধ্যে ৬ জন ১০০ পারসেন্টাইল পান।

শিক্ষার্থীদের সুবিধার্থে এবং তাদের স্কোর উন্নতির সুযোগ দেওয়ার জন্য জেইই-মেন এক বছরে চারবার হয়েছিল। ফেব্রুয়ারিতে প্রথম ধাপের পরে দ্বিতীয় দফায় মার্চ মাসে ও পরের ধাপটি এপ্রিল এবং মে মাসে নির্ধারিত ছিল। কিন্তু দেশে মহামারীর দ্বিতীয় তরঙ্গ চলাকালীন করোনা সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার পরে এগুলি স্থগিত করা হয়। পাশাপাশি মর্যাদাপূর্ণ ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউট এবং জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউটগুলিতে ভর্তির জন্য জেই-অ্যাডভান্সড পরীক্ষাও স্থগিত করা হয়েছিল। পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ৩ জুলাই।