‘পুলিশ হেফাজতে মৃত্যু, পুলিশি দমন-পীড়ন এখনও সামাজিক সমস্যা!’ মন্তব্য দেশের প্রধান বিচারপতির

CJI NV Ramana: "সাংবিধানিক ঘোষণা এবং গ্যারান্টি সত্ত্বেও, থানায় কার্যকর আইনি প্রতিনিধিত্বের অভাব গ্রেফতার হওয়া বা আটক হওয়া ব্যক্তির জন্য একটি বড় ক্ষতি।''

'পুলিশ হেফাজতে মৃত্যু, পুলিশি দমন-পীড়ন এখনও সামাজিক সমস্যা!' মন্তব্য দেশের প্রধান বিচারপতির
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 4:44 PM

দেশ: পুলিশি হেফাজতে মৃত্যু, পুলিশি নৃশংসতা এখনও এই সমাজে বিদ্যমান। রবিবার এমনই তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (NV Ramana)। দেশজুড়ে পুলিশ হেফাজতে অভিযুক্তদের মৃত্যু ও আক্রমণের ঘটনায় মন্তব্য করতে শোনা যায় প্রধান বিচারপতি রমানাকে। বলেন, সাংবিধানিক ঘোষণা এবং গ্যারান্টি সত্ত্বেও মানবাধিকার হরণ এবং শারীরিক আক্রমণের ঘটনা এখনও থানাগুলিতে সর্বাধিক।

এদিন ন্যাশনাল লিগ্যাল সার্ভিসেস অথরিটি (NALSA)-এর একটি অনুষ্ঠানে এদিন যোগ দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রামানা। সেখানে তিনি পুলিশি হেফাজতে অভিযুক্তদের মৃত্যু ও তাদের ওপর অত্যাচারের অভিযোগের ঘটনা প্রবাহের দিকে জোর দিয়ে বলেন, পুলিশি হেফাজতে অত্যাচার এবং অন্যান্য পুলিশি দমন-পীড়নের ঘটনা এখনও সমাজে চলছে এবং এই সমস্যা সমাজে বিদ্যমান। তাঁর কথায়, “সাংবিধানিক ঘোষণা এবং গ্যারান্টি সত্ত্বেও, থানায় কার্যকর আইনি প্রতিনিধিত্বের অভাব গ্রেফতার হওয়া বা আটক হওয়া ব্যক্তির জন্য একটি বড় ক্ষতি।”

পুলিশের বাড়াবাড়ি নিয়ন্ত্রণে রাখতে, আইনি সহায়তার সাংবিধানিক অধিকার এবং বিনামূল্যে আইনি সহায়তা পরিষেবার উপলব্ধতা সম্পর্কে তথ্য প্রচার করা প্রয়োজন বলে উল্লেখ করেন বিচারপতি রামানা। আর সেদিকে একটা বড় পদক্ষেপ হতে পারে প্রতিটি থানা ও কারাগারে ডিসপ্লে বোর্ড এবং আউটডোরে হোর্ডিং টাঙিয়ে এই আইন ও নীতি সম্পর্ক মানুষকে সজাগ করা।

একটি লিগ্যাল এইড সার্ভিসেস অ্যাপের উদ্বোধন অনুষ্ঠান থেকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি আরও বলেন,”আইনি সহায়তা পরিষেবা অ্যাপ, যা আজ উন্মোচন করা হচ্ছে, সমস্ত আইনি পরিষেবা দেওয়া ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলির কর্মীদের মোবাইল ফোনে বাধ্যতামূলক ভাবে ইনস্টল করা হবে। এর ফলে তারা দেশের যে কোনো জায়গা থেকে কয়েক সেকেন্ডের মধ্যে আইনি সাহায্যের আবেদন জমা দিতে পারবেন।”

দেশের প্রধান বিচারপতি যোগ করেন, “সিওভিআইডি মহামারী সত্ত্বেও, আমরা সফলভাবে আমাদের আইনি সহায়তা পরিষেবা চালিয়ে যেতে সক্ষম হয়েছি। এই ধরনের প্রযুক্তিগত সরঞ্জাম প্রবর্তন নিশ্চিত করেছে যে ভবিষ্যতে এই ধরনের কোনও চ্যালেঞ্জ আইনি সহায়তা প্রতিষ্ঠানগুলির কাজে বাধা সৃষ্টি করবে না,” তিনি আরও বলেন। আরও পড়ুন: জঙ্গিদের হাতে টাকা আসছে কোথা থেকে! উপত্যকা জুড়ে তল্লাশি অভিযান এনআইএ-র