Kapil Sibal: ‘কংগ্রেস ছেড়েছি ১৬ মে’, অখিলেশকে পাশে নিয়ে রাজ্যসভা নির্বাচনে ‘নির্দল’ সিব্বল

Congress G-23: বুধবার কংগ্রেসের জি-২৩ গোষ্ঠীর নেতা কপিল সিব্বল সমাজবাদী পার্টির টিকিটে রাজ্যসভা আসনের জন্য মনোনয়ন জমা দিলেন।

Kapil Sibal: 'কংগ্রেস ছেড়েছি ১৬ মে', অখিলেশকে পাশে নিয়ে রাজ্যসভা নির্বাচনে 'নির্দল' সিব্বল
সপার টিকিটে রাজ্যসভার নির্বাচনে কপিল সিব্বল
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 1:36 PM

লখনউ: কংগ্রেস ছাড়লেন কপিল সিব্বল! বুধবার (২৫ মে) উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভা আসনের জন্য মনোনয়ন জমা দিলেন কপিল সিব্বল। তারপরই, কংগ্রেস দল থেকে ইস্তফা দেওয়ার কথাও ঘোষণা করলেন তিনি। রাজ্যসভার নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন সমাজবাদী পার্টির সমর্থনে ‘নির্দল’ প্রার্থী হিসেবে। এদিন মনোনয়ন জমা দেওয়ার সময় কপিল সিব্বলের সঙ্গে ছিলেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব এবং সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক রামগোপাল যাদব। মনোনয়ন জমা দেওয়ার আগে, বুধবার সকালে লখনউয়ে অখিলেশ যাদবের বাড়িতে গিয়েছিলেন কংগ্রেসের জি-২৩ গোষ্ঠীর পরিচিত মুখ সিব্বল। দুই নেতায় বেশ কিছুক্ষণ বৈঠকও চলে। মনোনয়ন জমা দেওয়ার পর সিব্বল বলেন, ‘আমি নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছি। আমি বরাবরই এই দেশের স্বাধীন কন্ঠ হতে চেয়েছি। ১৬ মে আমি কংগ্রেস দল থেকে ইস্তফা দিয়েছি।’

অখিলেশ যাদব জানিয়েছেন, কপিল সিব্বল নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেও, সপা তাঁকে সমর্থন করছে। অখিলেশ বলেন, ‘কপিল সিব্বল সমাজবাদী পার্টির সমর্থনে রাজ্যসভার জন্য মনোনয়ন জমা দিয়েছেন। তিনি একজন প্রখ্যাত আইনজীবী এবং তার দীর্ঘদিন ধরে রাজনীতিতে আছেন। অতীতে তিনি লোকসভা এবং রাজ্যসভায় গুরুত্বপূর্ণ বিষয়গুলি তুলে ধরেছেন এবং আলোচনা করেছেন। দেশের অনেক সমস্যা রয়েছে এবং আমি আশা করি তিনি কার্যকরভাবে রাজ্যসভায় বিষয়গুলি তুলে ধরবেন’।

দীর্ঘদিন ধরেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে বনিবনা ছিল না কপিল সিব্বলের। জি-২৩ নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখলেও, গত কয়েক বছরে গান্ধী পরিবারের সংসর্গ তাঁকে এড়িয়েই যেতে দেখা যেত। প্রকাশ্যেই শীর্ষ নেতৃত্বে সমালোচনা করতে পিছপা হননি তিনি। মঙ্গলবারই, কংগ্রেসের ভবিষ্যৎ কর্মসূচি সফল করার জন্য তিনটি পৃথক গোষ্ঠী তৈরি করেছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী – রাজনৈতিক বিষয়ক গোষ্ঠী, টাস্কফোর্স ২০২৪ কিংবা ‘ভারত জোড়ো যাত্রার’ পরিকল্পনাকারী গোষ্ঠী। গুলাম নবি আজাদ,মুকুল ওয়াসনিকদের মতো জি-২৩’এর অন্য কয়েকজন নেতার নাম থাকলেও, কোনও গোষ্ঠীতেই নাম নেই সিব্বলের। প্রসঙ্গত, ২০১৬ সালে উত্তরপ্রদেশ থেকেই কংগ্রেসের টিকিটে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন কপিল সিব্বল।

অপরপক্ষে, যাদব পরিবারের সঙ্গে বরাবরই ঘনিষ্ঠতা রয়েছে কপিল সিব্বলের। বিশেষ করে অখিলেশ যাদবের সঙ্গে তাঁর সম্পর্ক খুবই ভাল। ২০১৭ সালে, দলের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে, এই নিয়ে মুলায়ম বনাম অখিলেশ দ্বন্দ্বের সময়ও, অখিলেশের পাশে ছিলেন কপিল। নির্বাচন কমিশনে আইনি লড়াই লড়ে, অখিলেশের সাইকেল প্রতীক পাওয়া নিশ্চিত করেছিলেন। কয়েকদিন আগে পর্যন্ত সপা নেতা আজম খানের হয়ে সুপ্রিম কোর্টে মামলা লড়তে দেখা গিয়েছে সিব্বলকে।

মঙ্গলবারই রাজ্যসভা নির্বাচনের জন্য মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। বিজেপি, সমাজবাদী পার্টির মতো বড় দলগুলি ইতিমধ্যেই প্রার্থী তালিকা চূড়ান্ত করার চেষ্টা করেছে। সূত্রের খবর, সমাজবাদী পার্টির তিনটি আসনে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। এর মধ্যে, একটি কপিল সিব্বল-কে ছাড়া হল। শোনা যাচ্ছে, আরেকটি আসন ছাড়া হতে পারে সপার জোট সঙ্গী আরএলডি দলের প্রধান জয়ন্ত চৌধুরীকে