PM Modi: ‘আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে প্রয়োজন সমন্বয়’, প্রথম ভারত-মধ্য এশিয়া সম্মলনে বললেন মোদী

PM Modi: 'আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে প্রয়োজন সমন্বয়', প্রথম ভারত-মধ্য এশিয়া সম্মলনে বললেন মোদী
ছবি: সংবাদ সংস্থা

Narendra Modi: এই প্রথম ভারত ও সেন্ট্রাল এশিয়ার রাষ্ট্রগুলির রাষ্ট্রপ্রধানদের মধ্যে এই ধরনের সম্মলেনের আয়োজন করা হল।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 27, 2022 | 7:36 PM

নয়া দিল্লি: প্রথমবারের জন্য ভারত-মধ্য এশিয়া ভার্চুয়াল সম্মেলন (India-Central Asia Summit ) আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিনের বৈঠকে উপস্থিতদের উদ্দেশে তাৎপর্যপূর্ণ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের সম্মলনে মোদী বলেন, মধ্য এশিয়ার প্রতি বিশেষ নজর রয়েছে ভারতের কারণ প্রতিবেশি দেশগুলির সঙ্গে ভারত সর্বদা সুসম্পর্ক বজায় রাখতে চায়। সম্মলনে বক্তব্য রাখার সময় শুরুতেই মোদী বলেন, “আমরা সকলেই আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে চিন্তিত। এই সম্মেলন থেকে ভারত ও মধ্য এশিয়ার মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে এবং আঞ্চলিক নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে সকলে একসঙ্গে কাজ করবে।”

এদিনের সম্মেলনে মধ্য এশিয়ার পাঁচটি দেশ অংশগ্রহণ করেছিল। পাঁচটি দেশের তরফে তাদের প্রেসিডেন্ট সম্মলনে অংশ নেন। কাজাখস্তানের কাসিম-জোমার্ট টোকায়েভ, উজবেকিস্তানের শাভকাত মির্জিওয়েভ, তাজিকিস্তানের ইমোমালি রহমান, তুর্কমেনিস্তানের গুরবাংগুলি বারদিমুহামেদো এবং কিরগিজ প্রজাতন্ত্রের সাদির জাপারভ সম্মলনে অংশগ্রহণ করেন। আগামী বছরগুলিতে ভারত ও মধ্য এশিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা এবং উচ্চাভিলাষী দৃষ্টিভঙ্গি বজায় রেখে কাজ করার জন্যই সম্মলনের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। মোদী বলে ভারত ও মধ্য এশিয়ার পরস্পরকে সাহায্য করার মাধ্যমেই আঞ্চলিক নিরাপত্তা বজায় রাখা এবং উন্নয়নের স্বার্থে কাজ করবে।

এই প্রথম ভারত ও সেন্ট্রাল এশিয়ার রাষ্ট্রগুলির রাষ্ট্রপ্রধানদের মধ্যে এই ধরনের সম্মলেনের আয়োজন করা হল। আয়োজিত প্রথম সম্মলনে ভারতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই সম্মেলন মধ্য এশিয়ার দেশগুলির সাথে দেশের ক্রমবর্ধমান সম্পৃক্ততার প্রতিফলন। মধ্য এশিয়ার দেশগুলি ভারতের বর্ধিত প্রতিবেশীদের একটি অংশ। ২০১৫ সালে মধ্য এশিয়ার সমস্ত দেশ সফর করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরবর্তীকালে, ভারত ও দেশগুলির মধ্যে দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক ফোরামে উচ্চ পর্যায়ে মতবিনিময় হয়েছে।

আরও পড়ুন: Rail Recruitment protest: নিয়োগ নিয়ে বিক্ষোভ, বিহারে কোটি কোটি টাকার সম্পত্তি নষ্ট রেলের

আরও পড়ুন: Reactions on Rahul Gandhi’s Twitter Row : “জনগণ ভোট না দিলে এরপর পাপ্পু নির্বাচন কমিশনকে দায়ী করবেন” টুইটার বিতর্কে রাহুলকে খোঁচা নাগরিকদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA