১০,০০০ লিটার অক্সিজেন ধরবে, ‘বিগ সাইজ’ সিলিন্ডার তৈরি করল ডিআরডিও

অক্সিজেনের অভাবে ধুঁকছে দেশ। অভাব মেটাতে সম্ভাব্য সব রকমের পরিকল্পনা নিয়েছে কেন্দ্র

১০,০০০ লিটার অক্সিজেন ধরবে, 'বিগ সাইজ' সিলিন্ডার তৈরি করল ডিআরডিও
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 1:57 PM

নয়া দিল্লি: অক্সিজেনের চাহিদা এবং যোগানের কথা মাথায় রেখে অপেক্ষাকৃত বড় আকারের সিলিন্ডার তৈরি তৈরি করল ডিআরডিও। এই বিগ সাইজ অক্সিজেন সিলিন্ডারে ১০,০০০ লিটার করে অক্সিজেন ধরবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। অক্সিজেনের যোগান আরও দ্রুত দিতে এই সিলিন্ডার কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী বিভিন্ন রাজ্যে এই সিলিন্ডার সরবরাহ করা হবে বলে জানা গিয়েছে। সংস্থার মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে বিভিন্ন রাজ্য থেকে যেমন আবেদন আসবে, সেই অনুযায়ী সিলিন্ডার পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যেই এই ধরনের ৭৫ টি সিলিন্ডার তুলে দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হাতে। আরও ৪০টি সিলিন্ডার তুলে দেওয়া হয়েছে ক্যাবিনেট সেক্রেটারি অফিসিয়ালদের হাতে।

ডিআরডিও-র এই বিশেষ উদ্যোগের কথা নিজে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। টুইট করে তিনি জানিয়েছেন, অক্সিজেনের প্রয়োজনীয়তা মেটাতে ডিআরডিও বড় আকারের সিলিন্ডার তৈরি করেছে।’

এ ছাড়া কয়েক দিন আগেই কেন্দ্র জানিয়েছে, পিএম কেয়ারের টাকায় তৈরি হবে ৫০০টি অক্সিজেন জেনারেশন প্লান্ট ও কেনা হবে এক লক্ষ পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সংশ্লিষ্ট আধিকারিকদের এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর পিএম কেয়ারেরর টাকা নিয়ে এই ঘোষণা করা হয় গত বুধবার।

এক দিকে করোনা সংক্রমণে গ্রাফ প্রত্যেকদিন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। অন্য দিকে অক্সিজেনের অভাব। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ৮৬ হাজার। তাই যত দ্রুত সম্ভব এই উদ্যোগ নেওয়ার কথা কথা বলা হয়েছে। বর্তমানে যেখানে যেখানে অক্সিজেন দরকার, প্লান্টগুলি দূরে হওয়ায় সেখানে অক্সিজেন পৌঁছতে সময় লাগছে। তাই এবার যেসব জায়গায় চাহিদা বেশি সেখানেই অক্সিজেন প্লান্ট তৈরি করা হবে বলে কেন্দ্রের দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। বুধবার টুইট করে এই খবর জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।