Amarinder Singh: পরাজিত ক্যাপ্টেন, পাতিয়ালায় ‘আপ’-এর কাছে ‘ডাউন’ প্রাক্তন মুখ্যমন্ত্রী

tannistha bhandari

tannistha bhandari |

Updated on: Mar 10, 2022 | 1:29 PM

Patiala Urban Constituency Election Result: ২০২১-এর শেষের দিকে কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসেন অমরিন্দর সিং। পরে নতুন দল গঠন করেন তিনি।

Amarinder Singh: পরাজিত ক্যাপ্টেন, পাতিয়ালায় 'আপ'-এর কাছে 'ডাউন' প্রাক্তন মুখ্যমন্ত্রী
পরাজিত প্রাক্তন মুখ্যমন্ত্রী

পঞ্জাব: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের গণনা শুরু হওয়ার কয়েক ঘণ্টা পরই মোটামুটিভাবে স্পষ্ট হয়ে গিয়েছে পঞ্জাবের ছবিটা। সরকার গঠনের পথে আম আদমি পার্টি। আর আপ ছাড়া অন্যান্য় দলের প্রায় সব হেভিওয়েট প্রার্থীরাই পিছিয়ে রয়েছেন। নিজের পুরনো কেন্দ্রে পরাজিত হলে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। পাতিয়ালা আর্বান কেন্দ্র থেকে পরাজিত হয়েছেন অমরিন্দর। নিজের পুরনো কেন্দ্রে নবগঠিত দলের তরফে এবার লড়াই করেছিলেন তিনি। গত বছরের শেষে কংগ্রেস ছেড়ে বেরিয়ে ‘পঞ্জাব লোক কংগ্রেস’ গঠন করেন ক্যাপ্টেন। বিজেপির সঙ্গে জোট গঠন করে সেই দলের টিকিটেই এবার লড়াই করেছিলেন তিনি।

পাতিয়ালা আপ প্রার্থী অজিত সিং কোহলির কাছে হেরে গিয়েছেন ক্যাপ্টেন। তাঁর প্রাপ্ত ভোট ২২ হাজার ৮৬২। আর ৩৬ হাজার ৬৪৫ ভোটে জয়ী হয়েছেন আপ প্রার্থী। পরপর চারবারের বিধায়ক ও দু বারের মুখ্যমন্ত্রী অমরিন্দরের কাছে পাতিয়ালা ছিল মানরক্ষার লড়াই। ২০১৭ বিধানসভা নির্বাচনে ৫২ হাজারের বেশি ভোট পেয়ে এই আসন থেকে জয়ী হয়েছিলেন তিনি। যদিও গত পাঁচ বছরে অনেক রাজনৈতিক পরিবর্তন হয়েছে। প্রকাশ্যে এসেছে ক্যাপ্টেনের সঙ্গে সিধুর দ্বন্দ্ব। অবশেষে কংগ্রেস ছেড়ে বেরিয়ে যান তিনি। আর এবার দীর্ঘ দিন পর নিজের সেই পুরনো কেন্দ্র হারালেন অমরিন্দর।

শেষের দিকে অনেক সমালোচনার মুখেও পড়তে হয়েছিল ক্যাপ্টেনকে। মুখ্যমন্ত্রীর জন্য নির্ধারিত বাসভবনে না থেকে কেন বাগানবাড়িতে থাকতেন তিনি, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই। ২০২১- এর ১৮ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। অক্টোবরে নতুন দলের কথা ঘোষণা করেন তিনি। নতুন দলের সঙ্গে বিজেপির জোট গঠন হয়। ২০১৫ থেকে পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি পদে ছিলেন তিনি।

আরও পড়ুন: Punjab Assembly Election Results 2022: পঞ্জাবে আছড়ে পড়ল ‘কেজরি ঝড়’, কোন জাদুমন্ত্রে বিপুল জয়ের পথে আপ?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla