Bappi Lahiri Passed Away: সুরের জগতে ফের নক্ষত্রপতন, প্রয়াত বাপ্পি লাহিড়ি

Bappi Lahiri Passed Away: মুম্বইয়ের এক হাসপাতালে মৃত্যু হয় বাপ্পি লাহিড়ির। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।

Bappi Lahiri Passed Away: সুরের জগতে ফের নক্ষত্রপতন, প্রয়াত বাপ্পি লাহিড়ি
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Updated on: Feb 16, 2022 | 9:23 AM

মুম্বই: প্রয়াত বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। এদিন সকালে মুম্বইয়ের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। গত বছরই এপ্রিল মাসে তিনি করোনা (COVID-19) আক্রান্ত হয়েছিলেন। কিছুদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর করোনামুক্ত হলেও, নানা শারীরিক সমস্যা দেখা যায়। সম্পূর্ণ শয্যাশায়ী হয়ে পড়েছিলেন তিনি বলেই জানা গিয়েছে। ১৯৭০-৮০র দশকে গোটা বলিউড (Bollywood) মেতে উঠেছিল তাঁর গানেই। ডিস্কো ডান্সার থেকে শুরু করে শরাবি, চলতে চলতের মতো বিভিন্ন জনপ্রিয় গান গেয়েছিলেন তিনি। ২০২০ সালে বাগি ৩ সিনেমায় তিনি শেষ গান করেছিলেন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ একমাসেরও বেশি সময় ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। সোমবারই তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হয়। কিন্তু মঙ্গলবারই তাঁর ফের শারীরিক অবস্থার অবনতি হয়। এরপর ফের তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। মধ্যরাতের কিছু সময় পরে তাঁর মৃত্যুর হয়। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়াকেই তাঁর মৃত্যুর কারণ হিসাবে জানানো হয়েছে।

মাত্র ১৯ বছর বয়সে সঙ্গীত জগতে প্রবেশ করেছিলেন বাপ্পি লাহিড়ি। বলিউডের ‘ডিস্কো বয়’ নামেই পরিচিত বাপ্পি লাহিড়ি তাঁর হাসিমুখ, সকলের সঙ্গে মিলেমিশে থাকার স্বভাবই সঙ্গীত জগৎ থেকে সাধারণ মানুষের মধ্যে তিনি জয়প্রিয় ছিলেন। বাংলা সিনেমায় গান গাওয়ার পাশাপাশি হিন্দি সহ একাধিক ভাষাতেও তিনি গান করেছিলেন।

১৯৫২ সালের ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর মা-বাবা বাঁসুরি লাহিড়ি ও অপরেশ লাহিড়িও সঙ্গীত জগতের সঙ্গে জড়িত ছিলেন। বিখ্যাত গায়ক কিশোর কুমারও তাঁর আত্মীয় ছিলেন। তাই ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীত ও শ্যামা সঙ্গীতের পরিবেশে বড় হয়েছিলেন। মাত্র তিন বছর বয়স থেকেই তবলা বাজানো শেখা শুরু করেছিলেন বাপ্পি লাহিড়ি।১৯ বছর বয়সে তিনি মুম্বই পাড়ি দিয়েছিলেন, ১৯৭৩ সালে তিনি প্রথম সঙ্গীত নির্দেশনা করেন। এরপরে আর ফিরে তাকাতে হয়নি তাঁকে।

ডিস্কো ডান্সার গান হিট হওয়ার পরই জনপ্রিয়তার শিখরে পৌঁছন বাপ্পি লাহিড়ি। মিঠুনের সঙ্গে জুটি বেঁধে তিনি একের পর এক বিখ্যাত গান গেয়েছিলেন। তবে ডিস্কো গানই নয়, চলতে চলতে বা জখমীর মতো মনোমুগ্ধকর গানও গেয়েছিলেন তিনি। প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে তিনি সঙ্গীত জগতের সঙ্গে তিনি জড়িত ছিলেন।

শুধুমাত্র গানই নয়, তাঁর স্টাইল স্টেটমেন্টের জন্যও বিশেষ পরিচিত ছিলেন তিনি। সোনার গয়না পরতে তিনি খুব ভালবাসতেন। তাঁর বিখ্যাত উক্তি ছিল, “সোনাই আমার ভগবান।”

আরও পড়ুন: Bappi Lahiri Death: প্রয়াত ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ি, মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ প্রবাদপ্রতিম সুরকার-গায়কের