বন্ধ হোক অনলাইনে ফ্ল্যাশ সেল, প্রস্তাব কেন্দ্রের, পরামর্শ দিতে পারেন আপনিও

বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, ক্রেতা সুরক্ষা ও অনলাইন কেনাকাটির পরিবেশকে আরও দৃঢ় এবং স্বচ্ছ প্রতিযোগিতার আবহ তৈরি করতেই ই-কমার্স নিয়মে সংশোধন আনছে তারা।

বন্ধ হোক অনলাইনে ফ্ল্যাশ সেল, প্রস্তাব কেন্দ্রের, পরামর্শ দিতে পারেন আপনিও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 6:33 AM

নয়া দিল্লি: নতুন কোনও মোবাইল বা প্রোডাক্ট এলেই অনলাইনে তা কেনার হিড়িক পড়ে যায়। একাধিক ফ্ল্যাশ সেলের মাধ্যমে সেই প্রোডাক্ট বিক্রি করে ই-কমার্স (E-Commerce) সংস্থাগুলি। এ বার সেই ফ্ল্যাশ সেলই বন্ধ করতে চায় কেন্দ্র। একটি বিজ্ঞপ্তি দিয়ে সেই প্রস্তাবের কথা জানিয়েছে কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতাসুরক্ষা মন্ত্রক। অনলাইনে অস্বচ্ছ ও প্রতারণামূলক পরিবেশে ইতি টানতেই এই পদক্ষেপ করছে কেন্দ্র।

বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, ক্রেতা সুরক্ষা ও অনলাইন কেনাকাটির পরিবেশকে আরও দৃঢ় এবং স্বচ্ছ প্রতিযোগিতার আবহ তৈরি করতেই ই-কমার্স নিয়মে সংশোধন আনছে তারা। কেন্দ্র এই সংশোধনের বিষয়ে ১৫ দিন অর্থাৎ ৬ জুলাইয়ের মধ্যে পরামর্শ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কেন্দ্রের দাবি, বর্তমান পদ্ধতিতে ক্রেতার ইন্টারেস্টকে অধিক গুরুত্ব দেওয়া হয় না। এ ছাড়াও ফ্ল্যাশ সেলের মাধ্যমে ঘুরপথে ওই প্রোডাক্ট বেশি দামে কিনতে হয় ক্রেতাকে। তাই যে কোনও প্ল্যাটফর্মে সংশ্লিষ্ট সংস্থার ফ্ল্যাশ সেল বন্ধ করতে চাইছে কেন্দ্র।

তবে কেন্দ্র এই বিষয়েও সাফ জানিয়েছে, সেলিং প্ল্যাটফর্মে বন্ধ হচ্ছে না তৃতীয় কোনও পক্ষের ফ্ল্যাশ সেল। পাশাপাশি কেন্দ্র একজন চিফ কম্পায়েন্স অফিসার ও নোডাল অফিসার নিয়োগ করার কথা বলেছে। এই নোডাল অফিসারের সঙ্গে তদন্তকারী সংস্থাগুলি যোগাযোগ রাখবে। যার মাধ্যমে কোনও প্রতারণামূলক ঘটনার দ্রুত সুরাহা হবে। এই নতুন নিয়ম জুলাই মাসের ২৩ তারিখ থেকে কার্যকরী হওয়ার কথা রয়েছে। তার আগে অবশ্য আগামী ১৫ দিন ধরে js-ca@nic.in ওয়েবসাইটে যে কেউ তাঁর মূল্যবান পরামর্শ দিতে পারেন কেন্দ্রকে।

আরও পড়ুন: ‘কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে পর্যুদস্ত করতে পারবে না’, অকপট প্রশান্ত কিশোর