‘কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে পর্যুদস্ত করতে পারবে না’, অকপট প্রশান্ত কিশোর

পিকে-কেই এতদিন পর্যন্ত বিরোধী জোটের প্রধান রূপকার বলে মনে হচ্ছিল। কিন্তু, সোমবার এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সেই সমস্ত জল্পনা নস্যাৎ করে দেন আইপ্যাকের প্রাক্তন সংগঠক।

'কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে পর্যুদস্ত করতে পারবে না', অকপট প্রশান্ত কিশোর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 10:50 PM

নয়া দিল্লি: ‘মিশন ২০২৪’ সফল করতে বিরোধীদের জোট পাকানোর আগেই বড় মন্তব্য করলেন প্রশান্ত কিশোর। একুশের বঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূলকে সাফল্য এনে দেওয়া ভোটকুশলী পিকে-কেই এতদিন পর্যন্ত বিরোধী জোটের প্রধান রূপকার বলে মনে হচ্ছিল। কিন্তু, সোমবার এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সেই সমস্ত জল্পনা নস্যাৎ করে দেন আইপ্যাকের প্রাক্তন সংগঠক। একধাপ এগিয়ে তিনি আরও জানিয়েছেন, কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিতে পর্যুদস্ত করতে পারবে না।

মাত্র ২ সপ্তাহের ব্যবধানে সর্বভারতীয় রাজনীতির অধুনা ‘চাণক্য’ হিসেবে পরিচিত শরদ পাওয়ারের সঙ্গে জোড়া বৈঠক করেছেন প্রশান্ত কিশোর। সূত্রের খবর, সেই বৈঠকের পরই আগামিকাল, অর্থাৎ মঙ্গলবার রাজধানীতে একটি বৈঠক করতে চলেছেন এনসিপি প্রধান। তাৎপর্যপূর্ণ ভাবে, সেই বৈঠকে কংগ্রেসকে বাদ রেখেই সমস্ত বিজেপি বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইঙ্গিতটা স্পষ্টভাবেই তৃতীয় ফ্রন্টকে এককাট্টা করার। এই প্রক্রিয়ার প্রধান অনুঘটক বা রূপকার হিসেবে এতদিন প্রশান্ত কিশোরকেই চিহ্নিত করছিল রাজনৈতিক মহল।

কিন্তু, মঙ্গলবার সংবাদ মাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে পিকে জানিয়েছেন, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সঙ্ঘবদ্ধ লড়াই গড়ে তুলতে তিনি কোনও বিরোধী জোটকে নেতৃত্ব দিচ্ছেন না। তাঁর সাফ কথা, “আমার মনে হয় না কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে চ্যালেঞ্জ করতে সক্ষম হবে।” এ দিনের সাক্ষাৎকারে কংগ্রেসের অবস্থানেরও তীব্র সমালোচনা করেছেন তিনি। প্রশান্ত কিশোর বলেন, “কংগ্রেসকে বুঝতে হবে (ওদের) কিছু একটা সমস্যা হচ্ছে এবং সেটার সমাধান সূত্র বের করতে হবে।”

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে মমতা, নারদ মামলায় হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদন

শেষে তিনি যোগ করেছেন, রাজনৈতিক দল হিসেবে সব ধরনের প্রতিকূলতার বিরুদ্ধে লড়তে হবে। কোনও অজুহাত খাড়া করা যাবে না। প্রশান্ত কিশোরের কথায়, “একটি রাজনৈতিক দলকে সব ধরনের প্রতিকূলতার বিরুদ্ধেই লড়তে হবে। প্রত্যেকটা দলই এটা করে। সবার উপর সত্য হচ্ছে, যদি আপনি মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারেন, তখন বাকি সবকিছু পিছনের সারিতে চলে যায়।”