পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী, ৭ বাঙালির নাম পদ্মশ্রী প্রাপকের তালিকায়

পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় প্রয়াত সঙ্গীতশিল্পী এসপি বালা সুব্রমনিয়ামের নাম রয়েছে। বাংলার সাতজনের নাম রয়েছে পদ্মশ্রী প্রাপকের তালিকায়।

পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী, ৭ বাঙালির নাম পদ্মশ্রী প্রাপকের তালিকায়
ছবি- ফেসবুক
ঋদ্ধীশ দত্ত

|

Jan 25, 2021 | 10:11 PM

নয়া দিল্লি: প্রকাশিত হল এ বছরের পদ্ম-পুরস্কার (Padma Awards 2021) প্রাপকদের তালিকা। স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০২১ সালে দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণে (Padma Vibhushan) ভূষিত করা হচ্ছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী  শিনজো আবেকে (Shinzo Abe)। এ বাদেও পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় প্রয়াত সঙ্গীতশিল্পী এসপি বালা সুব্রমনিয়ামের নাম রয়েছে। বাংলার সাতজনের নাম রয়েছে পদ্মশ্রী (Padma Shri) প্রাপকের তালিকায়।

পদ্মভূষণ পাচ্ছেন অসমের প্রয়াত মুখ্যমন্ত্রী তরুণ গগৈ, প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান, প্রাক্তন বিজেপি সাংসদ সুমিত্রা মহাজন। আইএএস নিপেন্দ্র মিশ্রর নামও রয়েছে সেই তালিকায়। পশ্চিমবঙ্গ থেকে পদ্মশ্রী দেওয়ার জন্য সাত জনকে বেছে নেওয়া হয়েছে। তাঁরা হলেন- ধর্ম নারায়ণ বর্ম, বীরেন কুমার বসাক, সুজিত চট্টোপাধ্যায়, মৌমা দাস, নারায়ণ দেবনাথ, জগদীশ চন্দ্র হালদার, গুরু মা কালি সোরেন। পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন ৭ জন, পদ্মভূষণ পুরস্কার পাচ্ছেন ১০ জন, পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন ১০২ জন।

আরও পড়ুন: কালীঘাটে বস্তাভর্তি টাকা এল কোত্থেকে? পোড়া নোট রহস্যে উঠে এল চাঞ্চল্যকর নাম

জাপানের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের বন্ধুত্ব আন্তর্জাতিক মহলে সুপরিচিত। স্বাস্থ্যের কারণে গত বছর পদত্যাগ করেছেন তিনি। এই পুরস্কারের ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মধুর হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। প্রচ্ছন্ন বার্তা দেওয়া যাবে চিনকেও। অন্যদিকে, নিপেন্দ্র মিশ্র ১৯৬৭ সালের আইএএস ব্যাচের ক্যাডার। ২০১৪-১৯ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রিন্সিপাল সেক্রেটারির ভূমিকা পালন করেছেন। রাজ্যের পদ্ম প্রাপদের টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও।

আরও পড়ুন: ‘১৬ ফেব্রুয়ারির পর আপনার বাড়িতেই পদ্ম ফোটাব’, মমতার পরিবারের কাকে দলে টানছেন শুভেন্দু?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla