জিডিপি নেমে এল -৭.৫ শতাংশে, দেশ ‘আপাত মন্দা’য়

শুক্রবার সন্ধেয় জানা গেল, দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) জিডিপির হার হয়েছে -৭.৫ শতাংশ। ভারত 'আপাত মন্দা' (Technical Recession) য় প্রবেশ করেছে, গোটা অর্থবর্ষে জিডিপি-র সামগ্রিক ছবিটা খুব একটা আশাব্যঞ্জক হবে না

জিডিপি নেমে এল -৭.৫ শতাংশে, দেশ 'আপাত মন্দা'য়
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 5:08 PM

TV9 বাংলা ডিজিটাল: সকাল থেকেই অপেক্ষা ছিল, সঙ্গে উৎকণ্ঠাও। কত হবে দেশের জিডিপি (GDP) বৃদ্ধির হার (Economic Growth Rate)? ভারতীয় অর্থনীতি কি কোভিড পূর্ববর্তী গতি ফিরে পাবে? নাকি গত ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) মতো এবারও আর্থিক সংকোচন অব্যাহত থাকবে? অবশেষে শুক্রবার সন্ধেয় জানা গেল, দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) জিডিপির হার হয়েছে -৭.৫ শতাংশ।

লকডাউনের পর নতুন অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক পতন দেখেছিল দেশ। ভারতের জিডিপি সংকোচনের হার গিয়ে ঠেকেছিল -২৩.৯ শতাংশে। পর্যবেক্ষকদের আশঙ্কা সত্যি করে মাসখানেক আগেই আবার রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ে দেন, ভারত ‘আপাত মন্দা’ (Technical Recession) য় প্রবেশ করেছে। এদিনের পরিসংখ্যান বুঝিয়ে দিয়েছে, এই ‘আপাত মন্দা’ এখনই শেষ হচ্ছে না। আপাতত তা চলবেই।

মার্চের থেকে পরবর্তী আরো দু’মাস ‘কমপ্লিট লকডাউন’-এর জেরে সব ধরনের অর্থনৈতিক কার্যকলাপ ছিল পুরোপুরি বন্ধ। তবে মে-মাস শেষ হতে হতে কেন্দ্রীয় সরকার সব ধরনের আর্থিক কার্যকলাপ চালু করতে শুরু করে। ফলে ধীর গতিতে হলেও বেলাইনে চলে যাওয়া অর্থনীতি ফিরতে শুরু করে লাইনে। যার প্রভাব দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির হার দেখেই টের পাওয়া গেল।

ওয়াকিবহাল মহলের বক্তব্য, যতটা আশা করা হয়েছিল তার তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি-র হার সামান্য হলেও ভাল অবস্থায় রয়েছে। বিশেষজ্ঞরা অনুমান করেছিলেন, এই সময়ের মধ্যে ভারতীয় অর্থনীতির সংকোচন -৮.৮ শতাংশ হতে পারে। সেই প্রত্যাশার চেয়ে সামান্য হলেও ভাল ফলাফল এসেছে।

আরও পড়ুন: আশাতীত গতিতে চাঙ্গা হয়েছে অর্থনীতি, তবে সংক্রমণ বাড়লে ঝুঁকি রয়েছে: রিজার্ভ ব্যাঙ্ক গর্ভনর

তবে এখনই আশাবাদী হতে পারছেন না অর্থনীতিবিদরা। সামান্য ইতিবাচক ইঙ্গিত দেখা গিয়েছে ঠিকই। কিন্তু গোটা অর্থবর্ষে জিডিপি-র সামগ্রিক ছবিটা খুব একটা আশাব্যঞ্জক হবে না বলেই তাঁরা জানাচ্ছেন। ২০২০-২১ অর্থবর্ষ শেষেও ভারতের মোট জিডিপির হার মাইনাসেই থাকবে, এ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। অর্থনীতির ক্ষেত্রে অভাবনীয় কোনও অগ্রগতি না হলে গোটা আর্থিক বছরের জিডিপি -৮.৩ থেকে -৮.৭ শতাংশের মধ্যেই থাকবে। পূর্বাভাস এমনটাই।