Chandigarh : চণ্ডীগড় তুমি কার? পঞ্জাবের পর এবার শহর নিয়ে ‘টানাটানি’ হরিয়ানার

Chandigarh : চণ্ডীগড় নিয়ে টানাটানি শুরু হয়েছে পঞ্জাব ও হরিয়ানার মধ্যে। কয়েকদিন আগেই চণ্ডীগড়ের সরকারি কর্মীদের কেন্দ্রীয় কর্মীদের সুযোগ সুবিধা দেওয়ার ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর থেকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান চণ্ডীগড়ের উপর পঞ্জাবের 'দাবি' নিয়ে সরব হন।

Chandigarh : চণ্ডীগড় তুমি কার? পঞ্জাবের পর এবার শহর নিয়ে 'টানাটানি' হরিয়ানার
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 9:20 PM

চণ্ডীগড় : চণ্ডীগড় নিয়ে টানাটানি শুরু হয়েছে পঞ্জাব ও হরিয়ানার মধ্যে। কয়েকদিন আগেই চণ্ডীগড়ের সরকারি কর্মীদের কেন্দ্রীয় কর্মীদের সুযোগ সুবিধা দেওয়ার ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর থেকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান চণ্ডীগড়ের উপর পঞ্জাবের ‘দাবি’ নিয়ে সরব হন। আর এবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর চণ্ডীগড়কে হরিয়ানার অন্তর্গত করার দাবি তুলেছেন।

বিজেপি শাসিত হরিয়ানা সরকার আগামী ৫ এপ্রিল বিধানলভার একটি বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে। চণ্ডীগড়সহ পঞ্জাবের হিন্দিভাষী এলাকাগুলিকে হরিয়ানাকে ‘ফিরিয়ে দেওয়া’র বিষয়টি নিয়ে আলোচনা করতে এই অধিবেশনের ডাক দেওয়া হয়েছে। এই অধিবেশন ডাকার সিদ্ধান্তটি মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়েছে। আজ সকালেই হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরে বাসভবনে বসে মন্ত্রিসভার বৈঠক। সরকারের মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ৫ এপ্রিল সরাল ১১টা থেকে বিধানসভার বিশেষ অধিবেশন শুরু হবে।

হরিয়ানা সরকার সূত্রের বক্তব্য, এভাবে আচমকা চণ্ডীগড় নিয়ে পঞ্জাব দাবি জানানোয় তারা অবাক। মনোহরলাল খট্টরের বক্তব্য, ‘এই ধরনের কোনও দাবি জানানোর আগে এই ইস্যুর সঙ্গে যুক্ত সবার সঙ্গে একবার কথা বলা উচিত ছিল পঞ্জাবের।’ এদিকে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল বীজ এই ইস্যু নিয়ে পঞ্জাবকে তোপ দাগেন। তিনি আম আদমি পার্টি ‘বাচ্চা পার্টি’ বলে আখ্যা দেন। অনিল বীজ বলেন, ‘পঞ্জাবের আম আদমি পার্টি সরকার সাধারণ মানুষের দৃষ্টি আসল ইস্যু থেকে সরাতে চাইছে। তারা তাদের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে পারবে না বলেই এই সব করছে।’ তিনি আরও বলেন, ‘পঞ্জাবের গঠিত সরকার এখনও শিশু। তাদের দুধের দাঁতও বের হয়নি। আমি তাদের নিয়ে কথা বলতে চাই না। তবে তারা প্রতারণামূল একটি দল।’

এদিকে এই ইস্যুতে হরিয়ানায় বিজেপির রাজ্য সভাপতি ওম প্রকাশ ধনখড়ও তোপ দাগেন পঞ্জাবের আম আমদি পার্টি সরকারকে। তিনি বলেন, ‘নবগঠিত পাঞ্জাব সরকারের উচিত ছিল তার প্রতিবেশীর প্রতি ভালো আচরণ করা। কিন্তু বিধানসভায় একটি নিন্দনীয় প্রস্তাব পাশ করেছে তারা। রাষ্ট্র ও দলীয় সংগঠন উভয়ই এই ধরনের দাবির বিরোধিতা করবে।’ পাশাপাশি ধনখড় এদিন এসওয়াইএল খাল নির্মাণের দাবি তোলেন। এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি বলেন, ‘এসওয়াইএল খালের মাধ্যমে ১৯ লক্ষ একর ফুট জল পাওয়াও আমাদের প্রধান দাবি।’

আরও পড়ুন : Sharad Pawar : ইউপিএ চেয়ারপারসন হচ্ছেন শরদ পাওয়ার? জল্পনা নিয়ে মুখ খুললেন এনসিপি নেতা