Train Ticket: শুধু একটা ফোন করেই ট্রেনের টিকিট বুক করুন, কীভাবে পাবেন এই সুবিধা

Train Ticket: গ্রাহকরা তাদের ভয়েস বা ইউপিআই আইডি-র মাধ্যমে কল করে বা মোবাইল নম্বর টাইপ করে টিকিট বুকিংয়ের পাশাপাশি টাকা দিতেও পারবে। এটি মূলত একটি AI ভিত্তিক সুবিধা।

Train Ticket: শুধু একটা ফোন করেই ট্রেনের টিকিট বুক করুন, কীভাবে পাবেন এই সুবিধা
Follow Us:
| Updated on: Sep 03, 2024 | 10:30 AM

নয়া দিল্লি: ট্রেনে ভ্রমণ বেশিরভাগ মানুষই নিরাপদ এবং সস্তা বলে মনে করেন। ফলে বিমানের থেকে ট্রেনের যাত্রী সংখ্যা অনেকটাই বেশি। এই বিপুল সংখ্যক মানুষের সুযোগ সুবিধার দিকেও রেলওয়ের পক্ষ থেকে নজর রাখা হয়। এবার ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রেও ঝক্কি পোয়াতে হবে অনেক কম। একটা ফোনেই বুক হয়ে যাবে ট্রেনের টিকিট।

রেলের এই নতুন সুবিধার মাধ্যমে টিকিট বুক করা যাবে, পিএনআর স্ট্যাটাস চেক করা যাবে। এমনকী টিকিট বাতিলও করা যাবে। অনেক কাজ শুধু কথা বলেই হয়ে যাবে, তার জন্য আলাদা করে কোনও ওয়েবসাইটে লগ ইন করতে হবে না। রেলওয়ের ভার্চুয়াল সহকারী ‘আসক দিশা’ (Ask Disha) যাত্রীদের সাহায্য করবে।

আইআরসিটিসি মানুষকে ভয়েস কমান্ডের সুবিধা দিতে চলেছে। যেখানে শুধু কথা বলেই অনেক কাজ করা যায়। NPCI, IRCTC এবং Korover যৌথভাবে এই ব্যবস্থা চালু করেছে। এই পরিষেবাটি পেমেন্ট গেটওয়ের সঙ্গে যুক্ত।

গ্রাহকরা তাদের ভয়েস বা ইউপিআই আইডি-র মাধ্যমে কল করে বা মোবাইল নম্বর টাইপ করে টিকিট বুকিংয়ের পাশাপাশি টাকা দিতেও পারবে। এটি মূলত একটি AI ভিত্তিক সুবিধা।

ফোন করে টিকিট বুক করার এই প্রক্রিয়া খুবই সহজ। এর মাধ্যমে টিকিট কাটলে যাত্রীদের সময়ও বাঁচবে। এই নতুন সুবিধার মাধ্যমে যাত্রীরা তাদের বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারবেন।