Sign In

By signing in or creating an account, you agree with Associated Broadcasting Company's Terms & Conditions and Privacy Policy.

ভারতীয় রেলওয়ে

ভারতীয় রেলওয়ে

দেশের যোগাযোগ ব্যবস্থার মেরুদণ্ড বলা হয় ভারতীয় রেলকে। শুরুটা হয়েছিল ১৮৩২ সালে। একসময়ে ছিল বাষ্পচালিত ট্রেন, বর্তমানে সময়ের সঙ্গে পরিবর্তিত হয়ে এসেছে বৈদ্যুতিক ট্রেন।‌ তারপর ধীরে ধীরে যাত্রী স্বাচ্ছন্দ্য ও গতির সঙ্গে পাল্লা দিয়ে এসেছে মেল, এক্সপ্রেস ট্রেন থেকে রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেন। বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেস ভারতীয় রেলের খোলনলচে বদলে দিয়েছে। এছাড়া শীঘ্রই আসতে চলেছে জাপানের ধাঁচে বুলেট ট্রেন। কেবল ট্রেনের কোচ বা গতি নয়, রেলস্টেশনগুলিরও মান ক্রমশ উন্নত করা হচ্ছে। সর্বোচ্চ রেলস্টেশন তৈরি হচ্ছে জম্মু ও কাশ্মীরে চেনাব নদীর উপর। যাত্রীদের সুবিধা দেওয়ার পাশাপাশি স্বচ্ছতার উপরেও বিশেষ জোর দিয়েছে ভারতীয় রেল।

কেবল মাটিতে নয়, ভূ-গর্ভের নীচেও চলছে ট্রেন। যার নাম পাতাল রেল বা মেট্রো। কলকাতা থেকে শুরু করে দেশের বিভিন্ন শহরে চালু রয়েছে মেট্রো রেল। শীঘ্রই গঙ্গা নদীর নীচে দিয়েও চলাচল শুরু করবে পাতাল রেল। আর সেটা হচ্ছে হাওড়াতেই। যার নাম দেওয়া হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এর আগে দেশে নদীর নীচে দিয়ে ট্রেন চলার নজির নেই। স্বাভাবিকভাবেই ইস্ট-ওয়েস্ট মেট্রো এক নজির গড়তে চলেছে।
কেবল যোগাযোগ ব্যবস্থা নয়, ভারতীয় রেল দেশের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। রেল থেকে মোটা টাকা আয় হয় দেশের। আবার ট্রেন যাত্রীদের সুবিধা, স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার জন্য অতিরিক্ত অর্থও বরাদ্দ করে কেন্দ্রীয় সরকার। ট্রেন দুর্ঘটনা ঠেকাতে ও যাত্রীদের সুবিধা দিতে বিভিন্ন বৈদেশিক প্রযুক্তিরও সাহায্য নেওয়া হচ্ছে।

Read More

India’s First Hydrogen Train: কলকাতা থেকে পটনা ২ ঘণ্টায়! কত স্পিড, কবে থেকে চালু, হাইড্রোজেন ট্রেন নিয়ে বড় আপডেট

Railways: ২৬৩৮ জন যাত্রী বহনের ক্ষমতা রয়েছে এই ট্রেনের। ৫ ডিগ্রি থেকে ৩৫ ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত ২২০০-রও বেশি যাত্রী নিয়ে এই ট্রেন সিঙ্গেল সেলেই কালকা থেকে সিমলার দূরত্ব অতিক্রম করতে পারবে।

Railway: যে পথে গরুর গাড়ি করে যেতেন সারদা দেবী, সেই পথেই এবার ছুটবে ট্রেন, দীর্ঘ অপেক্ষার অবসান

Railway: জানা যায়, একসময় কলকাতায় রামকৃষ্ণদেবের কাছে যাওয়ার জন্য ট্রেনে চড়েই যাতায়াত করতেন সারদা দেবী। কিন্তু তার জন্য অনেক কষ্ট করতে হত।

Indian Railways: বন্দে ভারতের গতিতে এগিয়েছে ভারতীয় রেল, এখনও স্টিম ইঞ্জিনের যুগে ‘আটকে’ পাকিস্তান-বাংলাদেশ!

India Vs Pakistan-Bangladesh: আমাদের দেশ ভারত আমাদের প্রতিবেশি পাকিস্তান ও বাংলাদেশের তুলনায় কতটা এগিয়ে বা পিছিয়ে রয়েছে, জানেন কী?

Railways: বন্দে ভারত-রাজধানীকেও পিছনে ফেলে দিচ্ছে এই ট্রেন, কোনও স্টপেজ ছাড়াই দৌড়ায় ৫০০ কিমি

Railways: দীর্ঘতম নন-স্টপ ট্রেন ছিল ত্রিবান্দম-নিজামুদ্দিন রাজধানী এক্সপ্রেস। এই ট্রেন দিল্লির হজরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে কেরলের ত্রিবান্দম অবধি যায়। ২ হাজার ৮৪৫ কিলোমিটারের দীর্ঘ পথ অতিক্রম করতে সময় লাগে ৪২ ঘণ্টা।

Railway Loco Pilot: ট্রেন চালানোর সময় ডাবের জল কি খেতে পারেন লোকো পাইলটরা? সত্যিটা জানিয়ে দিলেন রেলমন্ত্রী

Railway Loco Pilot: বিপদ যাতে না ঘটে, তার জন্য লোকো পাইলটের (ট্রেন চালক) জন্য কিছু নিয়ম-কানুন নির্ধারণ করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি লোকো পাইলটদের কিছু নিয়ম সম্পর্কে সংসদে জানিয়েছেন।

Vande Bharat: বন্দে ভারতের ভাড়া কি এবার কমবে? জবাব দিলেন রেলমন্ত্রী

Vande Bharat: অসমের ধুবড়ি লোকসভা কেন্দ্রের কংগ্রেস সাংসদ রকিবুল হুসেন সম্প্রতি সংসদে প্রশ্ন করেন যে সরকার কি ভাড়া কমানোর কথা ভাবছে, যাতে নিম্ন আয়ের মানুষও এই প্রিমিয়াম পরিষেবার সুবিধা পেতে পারে?

Railway: ট্রেনে কারা পাবে লোয়ার বার্থ, একেবারে স্পষ্ট জানিয়ে দিলেন রেলমন্ত্রী

Railway: রেলমন্ত্রীর মতে, অগ্রাধিকারের ভিত্তিতে মহিলা, প্রবীণ নাগরিক এবং প্রতিবন্ধী যাত্রীদের লোয়ার বার্থের সুবিধা দেওয়া হচ্ছে। সবার পক্ষে ওই আসন পাওয়া সম্ভব নয়।

Indian Railways: ভারতীয় রেল Vs পাকিস্তান-বাংলাদেশ রেল, এই তথ্য জানলে চমকে যাবেন

Pakistan, Bangladesh: আমাদের দেশের রেল পরিষেবা আমাদের প্রতিবেশি পাকিস্তান ও বাংলাদেশের তুলনায় কতটা এগিয়ে বা পিছিয়ে রয়েছে, জানেন কী?

Indian Railways: গুজরাটের ভাবনগরের সঙ্গে পাল্লা শিয়ালদহ ডিভিশনের, তথ্য দিলেন রেলমন্ত্রীই

Indian Railways: এদিন সংসদে রেলমন্ত্রী জানান, দেশে মোট ৬৮টি ডিভিশন রয়েছে। তার মধ্যে সময়ানুবর্তিতা ৮০ শতাংশের বেশি পৌঁছে গিয়েছে ৪৯টি ডিভিশনে। এমনকি, ১২টি ডিভিশনে সময়ানুবর্তিতার হার ৯৫ শতাংশ।

Railway: মাঠে টয়লেট করতে গিয়ে ছেড়ে দিয়েছিল ট্রেন, সেই সময় এই বাঙালির চিঠিতেই প্রথম শৌচাগার বসল ট্রেনে

Indian Railway: ভারতের প্রথম বাণিজ্যিক রেলযাত্রা শুরু হয় ১৮৫৩ সালে। বম্বে এবং থানের মধ্যে প্রথম ট্রেন চালু হয়। সেটাই ভারতীয় রেলের ইতিহাসের শুরু। সেই সময় ১৪ কোচের যাত্রীবাহী ট্রেন টয়লেট ছাড়াই চলছিল।