‘নিয়ম না মানলে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে’, নতুন প্রোটোকল তৈরি করল কেন্দ্র

নতুন করে বাড়ছে করোনা (COVID 19) আক্রান্তের সংখ্যা। তাই ফের বিধি (SoP) তৈরি করল কেন্দ্র।

'নিয়ম না মানলে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে', নতুন প্রোটোকল তৈরি করল কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 2:22 PM

নয়া দিল্লি: ভ্যাকসিন এসে গেলেও নিশ্চিন্ত হওয়ার সময় এখনও আসে নি। কোভিডের সাম্প্রতিক পরিসংখ্যান সেই বার্তাই দিচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষের গা-ছাড়া ব্যবহারের জন্যই এভাবে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। যেহেতু বিমানযাত্রা থেকে করোনা সংক্রমণ ছড়ানোর নজির আগে দেখা গিয়েছে, তাই এবার বিমানের ক্ষেত্রে কোভিড-বিধিতে আর কোনও ফাঁক রাখতে চাইছে না কেন্দ্র। কোভিড-বিধি না মানলে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক।

শনিবার সকালের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৮২ জন। চলতি বছরে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্রে একাধিক জায়গায় জারি হয়েছে লকডাউন। আর এই অবস্থায় ফের নড়েচড়ে বসেছে প্রশাসন। শনিবার কোভিড-বিধি বা এসওপি।

অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে প্রকাশ করা নির্দেশিকায় বলা হয়েছে, অনেল ক্ষেত্রেই যাত্রীদের কোভিড-বিধি অমাণ্য করতে বলা হয়েছে। বিমানবন্দরে প্রবেশ করা থেকে শুরু করে বিমানবন্দর থেকে বেরনো পর্যন্ত পুরো সময় সঠিকভাবে মাস্ক পরতে হবে বলে জানানো হয়েছে।

নির্দেশিকা অনুযায়ী বিমান যাত্রা করার সময় মাস্ক পরার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কখনই মাস্ক খোলা যাবে না, নাকের নীচেও নামানো যাবে না। বিমানবন্দরে প্রবেশ করার সময় কর্তব্যরত সিআইএসএফ সদস্যদের খেয়াল রাখতে হবে যাতে কেই মাস্ক না পরে প্রবেশ করতে না পারেন। প্রোটোকল না মানলে সেই সব যাত্রীর জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, বিমানে যদি কেউ এসব বিধি মানতে না চান প্রথমে তাঁকে সক্রক করা হবে। তারপরও না শুনলে প্রয়োজনে তাঁকে নামিয়ে দেওয়া হবে বিমান থেকে। গন্তব্যে পৌঁছনোর আগেই তাঁকে নামিয়ে দেওয়া হতে পারে। নির্দেশিকা প্রকাশ পাওয়ার সময় থেকে এই নিয়ম কার্যকর করা হচ্ছে।