Indian Missile: ‘ভুলবশত’ পাকিস্তানের দিকে উড়ে গেল ভারতের ক্ষেপণাস্ত্র, বিবৃতি জারি প্রতিরক্ষামন্ত্রকের

Missile Fired: পাকিস্তানের মতে, মিসাইলটি তাদের আকাশসীমার মধ্যে ১০০ কিলোমিটার ভ্রমণ করেছে এবং ভূপৃষ্ঠ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় উড়েছে। অবতরণ করার আগে এটি তিনবার বিকট শব্দ করেছে।

Indian Missile: 'ভুলবশত' পাকিস্তানের দিকে উড়ে গেল ভারতের ক্ষেপণাস্ত্র, বিবৃতি জারি প্রতিরক্ষামন্ত্রকের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 12:59 AM

নয়া দিল্লি: স্বাধীনতার পর থেকে নানা সময়ে ভারত ও পাকিস্তানের (India-Pakistan) মধ্য দ্বৈরথ চরমে উঠেছে। এমনকি একাধিকবার দুই দেশের মধ্যে যুদ্ধও বেঁধেছিল। তবে ভারতের সঙ্গে লড়াইতে টিকতে না পেরে আত্মসমর্পণেই বাধ্য হয়েছে প্রতিবেশি দেশ। ভারতের বিরুদ্ধে জঙ্গিদের মদত দেওয়ার মত গুরুতর অভিযোগও উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। সম্প্রতি কাশ্মীর ইস্যুতে দুই দেশের দূরত্ব অনেকটাই বেড়েছে। এর মাঝেই অবাক করার মত ঘটনা ঘটল। চলতি সপ্তাহেই ভারতের দিক থেকে ‘দুর্ঘটনাবশত’ পাকিস্তানের দিকে একটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে ‘প্রযুক্তিগত ত্রুটি’-র কথা উল্লেখ করে বৃহস্পতিবার বিবৃতি দিয়ে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রক।

“মার্চ মাসের ৯ তারিখ নিয়মমাফিক রক্ষণাবেক্ষণের সময়ে প্রযুক্তিগত ত্রুটির কারণে দুর্ঘটনাবশত ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের দিকে উড়ে গিয়েছে। ভারত সরকার এই বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছে এবং উচ্চ পর্যানের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, পাকিস্তানের একটি এলাকায় ক্ষেপণাস্ত্রটি অবতরণ করেছে। এই ঘটনা অত্যন্ত অনুশোচনীয়। সৌভাগ্যের বিষয় এই দুর্ঘটনার ফলে কোনও নিরীহদের প্রাণহানি হয়নি।” বিবৃতিতে এমনটাই জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রক।

পাকিস্তানের মতে, মিসাইলটি তাদের আকাশসীমার মধ্যে ১০০ কিলোমিটার ভ্রমণ করেছে এবং ভূপৃষ্ঠ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় উড়েছে। অবতরণ করার আগে এটি তিনবার বিকট শব্দ করেছে। ক্ষেপণাস্ত্রটিতে কোনও ওয়ারহেড না থাকার কারণে বিস্ফোরণ হয়নি। তবে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, এই ঘটনার পর ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের আধিকারিককে ডেকে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে। পাকিস্তান এই ঘটনার তদন্ত দাবি করেছে, কারণ এই ধরনের ঘটনার ফলে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কার সম্ভাবনা প্রবল ছিল। গতকালই পাকিস্তানি সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিকার জানিয়েছিলেন, দেশের পূর্বদিকের শহর মিয়ান চান্নুতে ‘দ্রুত গতির উড়ন্ত বস্তু’ ভেঙে পড়েছে এবং বস্তুটি ভারতের উত্তর দিক থেকে দিল্লির নিকট হরিয়ানার সিরসা থেকে এসেছিল।

আরও পড়ুন UP Election Results 2022: জেল থেকে ভোটে লড়ে ‘বিধায়ক’, ‘যোগী রাজে’ কামাল করলেন দুই প্রার্থী

আরও পড়ুন Uttarakhand Election Result 2022: ‘দেবভূমে’ বিজেপির জয়ের নেপথ্য কারিগর ইনি, প্রহ্লাদ জোশীর ‘রণকৌশল’ করল বাজিমাৎ