একলাফে ৩৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি একদিনেই, চিন্তা বাড়াচ্ছে কর্নাটকের করোনা গ্রাফও

দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলিয়ে রাজ্যে সংক্রমণের হার কমতেই ধীরে ধীরে আনলক প্রক্রিয়া শুরু করা হয়েছিল। গত ১৯ জুলাই সিনেমা হলও খোলার অনুমতি দেওয়া হয়।

একলাফে ৩৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি একদিনেই, চিন্তা বাড়াচ্ছে কর্নাটকের করোনা গ্রাফও
রাস্তাঘাটে সাধারণ মানুষের ভিড়। ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 8:09 AM

বেঙ্গালুরু: একদিনেই ৩৪ শতাংশ বাড়ল দৈনিক করোনা সংক্রমণ (Daily COVID-19 Cases)। বুধবারই যেখানে কর্নাটকে (Karnataka) করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৫৩১, বৃহস্পতিবার তা একলাফে বেড়ে দাঁড়ায় ২,০৫২-এ।

রাজধানী বেঙ্গালুরুতেও একই হারে বেড়েছে সংক্রমণ। বুধবার সেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৩৭৬। বৃহস্পতিবারই তা বেড়ে দাঁড়ায় ৫০৫-এ। রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২৩ হাজার ২৫৩।  রাজ্যে সংক্রমণের হার ১.৩৭ শতাংশ। তবে করোনা পরীক্ষার হার তুলনামূলকভাবে অনেকটাই বেশি,  গত ২৪ ঘণ্টায় মোট ১ লক্ষ ৪৮ হাজার ৮৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, যার মধ্যে ২ হাজার ৫২ জনের রিপোর্ট পজেটিভ এসেছে।

আক্রান্তের সংখ্যার পাশাপাশি কিছুটা বেড়েছে মৃতের সংখ্য়াও। বৃহস্পতিবার সেখানে মোট ৩৫ জনের মৃত্য়ু হয়েছে করোনা সংক্রমণের জেরে। বর্তমানে রাজ্য়ে মোট মৃতের সংখ্যা ৩৬ হাজার ৪৯১। মোট আক্রান্তের সংখ্য়া পার করেছে ২৯ লক্ষের গণ্ডি।

টিকাকরণের হিসাবে, গতকাল দুপুর সাড়ে তিনটে অবধি কর্নাটকে মোট ১ লক্ষ ২২৪ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে। রাজ্যে এখনও অবধি মোট টিকা পেয়েছেন ২ কোটি ৯৭ লক্ষ ১ হাজার ৩২ জন।

দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলিয়ে রাজ্যে সংক্রমণের হার কমতেই ধীরে ধীরে আনলক প্রক্রিয়া শুরু করা হয়েছিল। গত ১৯ জুলাই সিনেমা হলও খোলার অনুমতি দেওয়া হয়। নৈশ কার্ফুর মেয়াদও এক ঘণ্টা কমিয়ে দেওয়া হয়। গত ২৬ জুলাই থেকে কলেক ও বিশ্ববিদ্যালয়গুলিতে অফলাইন ক্লাস নেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে। পুরোদমে চলছে বাস, ট্রেন, খুলে দেওয়া হয়েছে মন্দিরও।

এ দিকে, চলতি সপ্তাহেই রদবদল হয়েছে মুখ্যমন্ত্রী পদে। বিএস ইয়েদুরাপ্পা ইস্তফা দেওয়ায় কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন বাসবরাজ বোম্মাই। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করার পরই তিনি জানান, রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও করোনা মোকাবিলাই আপাতত প্রধান দুটি কাজ তাঁর। আরও পড়ুন: ‘পরিচয় জানার পরই নৃশংসভাবে হত্যা করা হয়েছিল দানিশকে’, চাঞ্চল্যকর দাবি মার্কিন পত্রিকায়