Abhijit Ganguly: ‘স্টুপিড’ বলে বসেছেন অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়, সাফাই দিতে আসরে কিরণ রিজিজু

Abhijit Ganguly Speech: স্পিকার ওম বিড়লা এদিন এই বিষয়ে সতর্ক করেন সাংসদদের। তিনি বলেন, "সংসদের মর্যাদা অক্ষুণ্ণ রেখে কথা বলতে হবে সাংসদদের। সবাইকে বলব, এমন শব্দ ব্যবহার করবেন না, যাতে মর্যাদায় আঘাত লাগে।"

Abhijit Ganguly: 'স্টুপিড' বলে বসেছেন অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়, সাফাই দিতে আসরে কিরণ রিজিজু
মুখ খুললেন রিজিজুImage Credit source: Loksabha Tv
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 3:57 PM

নয়া দিল্লি: লোকসভায় বক্তব্য পেশ করতে গিয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে মন্তব্য করেছেন, তাতে দানা বেধেছে বিতর্ক। কংগ্রেস সাংসদ গৌরব গগৈকে ‘স্টুপিড ‘  বলার অভিযোগ উঠেছে তমলুকের বিজেপির সাংসদের বিরুদ্ধে। আজ সেই ইস্যুতেই সাফাই দিতে আসরে নামলেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী কিরণ রিজিজু। এমন ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে, সে ব্যাপারে সতর্ক করলেন স্পিকার ওম বিড়লা।

বুধবার সাংসদ তথা প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যখন বাজেট নিয়ে বক্তব্য রাখছিলেন, সেই সময় কংগ্রেস সাংসদ তথা লোকসভার উপ-দলনেতা গৌরব গগৈ মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের প্রসঙ্গ তোলেন। তাঁকে জবাব দিতে গিয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, ‘স্টুপিডের (নির্বোধ) মতো কথা বলবেন না।’ এমন অসংসদীয় শব্দ কেন ব্যবহার করা হল, তা নিয়ে সরব হয় কংগ্রেস।

আজ, বৃহস্পতিবার অধিবেশনের শুরুতেই কিরণ রিজিজু এই প্রসঙ্গে বক্তব্য পেশ করেন। তিনি বলেন, “কোনও সদস্য যদি এমন কিছু বলে থাকে, যাতে সংসদের মর্যাদা ক্ষুণ্ণ হয়, তাহলে তা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আর কেউ অসংসদীয় কথা বলে থাকলে, অধ্যক্ষের হাতে ক্ষমতা আছে, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার। সাংসদ এমন কোনও কথা বলা হলে পদক্ষেপ করতে পারেন স্পিকার।” যদিও অভিজিতের বক্তব্যের সময় সংসদে উপস্থিত ছিলেন না রিজিজু।

মন্ত্রী আরও বলেন, “আমি কাউকে বাঁচানোর চেষ্টা করব না। কে উস্কানি দিয়েছে, সে কথাও বলতে চাই না। তবে সংসদের মর্যাদা নষ্ট হওয়া উচিত নয়।”

স্পিকার ওম বিড়লা এদিন এই বিষয়ে সতর্ক করেন সাংসদদের। তিনি বলেন, “সংসদের মর্যাদা অক্ষুণ্ণ রেখে কথা বলতে হবে সাংসদদের। সবাইকে বলব, এমন শব্দ ব্যবহার করবেন না, যাতে মর্যাদায় আঘাত লাগে। সে বক্তব্যের মধ্যেই হোক বা আসনে বসে বসেই হোক।”