অভিজিৎ গঙ্গোপাধ্যায়

অভিজিৎ গঙ্গোপাধ্যায়

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তাঁর একের পর এক রায়। একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশ। কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে ২০২১ সালের নভেম্বর থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একাধিক রায় নিয়ে শোরগোল পড়ে যায়। একদিকে আন্দোলনরত চাকরিপ্রার্থীরা আশার আলো দেখেন। অন্যদিকে, রাজ্যের শাসকদল তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একাধিক মন্তব্যের বিরুদ্ধে সরব হয়। ২০২৪ সালের অগস্টে বিচারপতি হিসেবে অবসর নেওয়ার কথা ছিল তাঁর। তবে মেয়াদ শেষের আগেই বিচারপতি পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

১৯৬২ সালের ২০ অগস্ট জন্ম অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। তাঁর বাবা একজন আইনজীবী ছিলেন। হাজরা ল কলেজ থেকে আইনে স্নাতক হন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। WBCS পরীক্ষা দিয়ে রাজ্য সরকারের এ গ্রেডের অফিসার হিসেবে উত্তর দিনাজপুরে কর্মজীবন শুরু করেন। তবে সেই চাকরি বেশিদিন করেননি। এরপর কলকাতা হাইকোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন।

২০১৮ সালের মে মাসে কলকাতা হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। ২০২০ সালের জুলাই পর্যন্ত অতিরিক্ত বিচারপতি ছিলেন। তারপর কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি নিযুক্ত হন। ২০২৪ সালের ৫ মার্চ বিচারপতি পদ থেকে ইস্তফা দেন তিনি। রাজনীতির বৃহত্তর ক্ষেত্রে যেতেই এই সিদ্ধান্ত বলে জানান। একইসঙ্গে জানিয়ে দেন, ভারতীয় জনতা পার্টিতে যোগ দিচ্ছেন তিনি।

Read More

Abhijit Ganguly: ‘আমার মানহানি হয়েছে’, কমিশনের মন্তব্যের বিরুদ্ধে হাইকোর্টের দুয়ারে অভিজিৎ

Calcutta High Court: কমিশনের নির্দেশের সঙ্গে কিছু মন্তব্য নিয়ে বেশ আপত্তি জানিয়েছিলেন তমলুকের বিজেপি প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বলেছিলেন, এতে তাঁর মানহানি হয়েছে। এবার সেই নিয়ে হাইকোর্টের দ্বারস্থ তমলুকের বিজেপি প্রার্থী।

Abhijit Ganguly: ‘কমিশনের অর্ডারে আমার মানহানি হয়েছে’, বলেই ফেললেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Abhijit Ganguly: নির্বাচন কমিশনের ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য তিনি অনুরোধ করেছেন বলেও জানান প্রাক্তন বিচারপতি তথা তমলুকের বিজেপি প্রার্থী। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য, 'নির্বাচন কমিশনও আইনের তৈরি একটি কর্তৃপক্ষ। আইনের উপরে, ভারতীয় সংবিধানের উপরে কেউ নয়।'

Abhijit Ganguly: ‘আঁচলেও আছে রক্তের দাগ’, মমতাকে নিয়ে একী বললেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Abhijit Ganguly: গত ১৫ মে হলদিয়ার এক জনসভা থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায় তৃণমূল সুপ্রিমোকে নিশানা করে বিতর্কিত মন্তব্য করেছিলেন। সেই মন্তব্যের কথা জানিয়ে প্রার্থীর বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানায় তৃণমূল। এরপরই শোকজ করা হয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে।

Abhishek Banerjee: মমতার ‘দাম’ বোঝালেন অভিষেক, দিলেন অভিজিৎ গাঙ্গুলিকে মোক্ষম জবাব

Abhishek Banerjee: তমলুকে দলীয় প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের হয়ে প্রচারে গিয়েছিলেন অভিষেক। সেখানেই রোড শো শেষে পাল্টা দিলেন তৃণমূলের সেনাপতি। মমতার সঙ্গে মোদীর সাক্ষাতের একটি ছবি দেখিয়ে, তৃণমূল সুপ্রিমোর 'দাম' বোঝালেন অভিষেক।

Abhijit Ganguly: বিপাকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়! মমতাকে নিয়ে ‘কুমন্তব্যের’ অভিযোগে পদক্ষেপ কমিশনের

Abhijit Ganguly: আগামী ২০ মে (সোমবার) বিকেল পাঁচটার মধ্যে শোকজ় নোটিসের জবাব দিতে বলা হয়েছে বিজেপি প্রার্থীকে। আদর্শ আচরণবিধি ভঙ্গের অভিযোগে কেন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে না, সেই বিষয়ে জবাব তলব করা হয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের থেকে।

Abhijit Ganguly: অভিজিৎ গাঙ্গুলিকে নিয়ে বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

Calcutta High Court: বিচারপতির পর্যবেক্ষণ, 'বিষয়টি খুব লঘু হয়ে যাচ্ছে। একবার বলছেন ধর্তব্যযোগ্য অপরাধে এফআইআর করা হয়। আবার বলছেন ভুল তথ্য হলেও সেটা গ্রহণ করবেন?' এজি বলেন, 'অভিযোগ নেওয়ার সময় এটা দেখা সম্ভব হয় না।' প্রার্থীকে কোনওভাবে বিরক্ত করার পক্ষে নয় আদালত। যদিও এজি আবেদন করেছিলেন, তদন্ত চলুক।

Abhijit Ganguly: বিচার চাইতে হাইকোর্টের দুয়ারে অভিজিৎ গাঙ্গুলি, এবার তিনিই ‘মামলাকারী’

Abhijit Ganguly: সম্প্রতি পূর্ব মেদিনীপুরের তমলুকে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির একটি প্রতিবাদ কর্মসূচি ছিল। সেদিন বিজেপির একটি মিছিল ছিল। অভিযোগ ওঠে, সেই মিছিল থেকে প্রতিবাদ কর্মসূচিতে হামলা চালানো হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির তরফে মইদুল ইসলাম তমলুক থানায় একটি এফআইআর করেন। সেখানেই নাম রয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

Abhijit Ganguly: ‘আমার বিরুদ্ধে ফেক ভিডিয়ো তৈরি হচ্ছে, শীঘ্রই বাজারে ছাড়া হবে’, বড় সন্দেহ অভিজিৎ গাঙ্গুলির

Abhijit Ganguly: অভিজিৎবাবু সন্দেহ, এবার তাঁকে নিয়েও 'ফেক ভিডিয়ো' প্রকাশ হতে পারে। শুধু তাঁকে নিয়েই নয়, কাঁথির বিজেপি প্রার্থী সৌমেন্দু অধিকারীকে নিয়েও 'জাল ভিডিয়ো' প্রকাশ হতে পারে বলে সন্দেহ প্রাক্তন বিচারপতির মনে। বুধবার বিকেলে সাংবাদিক বৈঠক ডেকে আগাম এই সংশয়ের কথা জানিয়ে দিলেন তমলুকের বিজেপি প্রার্থী।

SSC Case: ‘আমার নাম করে বলতে গিয়েছিল… সুপ্রিম কোর্টে দু’গালে থাবড়া খেয়েছে’, বললেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি

SSC Case: সুপ্রিম কোর্টে এদিনের শুনানি পর্বে তাঁর নাম উঠে আসা নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন প্রাক্তন বিচারপতিও। অভিজিৎ গাঙ্গুলি এক জনসভা থেকে আজ বলেন, 'আজ সুপ্রিম কোর্টে তৃণমূল কংগ্রেস দুই গালে দুই থাবড়া খেয়েছে। শীর্ষ আদালতে তারা কোনও প্রশ্নের কোনও উত্তর দিতে পারেনি।'

Abhijit Ganguly: অনশনকারী শিক্ষকদের এফআইআরে নাম অভিজিৎ গাঙ্গুলির, শুনেই বললেন, ‘দেখা যাবে’

BJP: রাজ্য প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মইদুল ইসলাম বলেন, শনিবার তাঁদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিকে ভণ্ডুল করতে বিজেপির লোকজন হামলা করে। বিজেপি প্রার্থী ও শুভেন্দু অধিকারীর প্ররোচনায় এই হামলা চলে বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়। এই ঘটনায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামে এফআইআর করা হয়। যদিও এই অভিযোগ পাত্তাই দিতে নারাজ অভিজিৎ গঙ্গোপাধ্যায়।