Justice Rohit Arya joins BJP: বিজেপিতে আরও এক বিচারপতি, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে পার্থক্য শুধু…

Justice Rohit Arya joins BJP: অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মতো মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি থাকাকালীন রোহিত আর্যর একাধিক নির্দেশ নিয়ে শোরগোল পড়ে। তবে কোনও দুর্নীতি মামলার রায় নিয়ে নয়। ২০২১ সালে ইন্দোরে নিউ ইয়ার অনুষ্ঠানে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়া এবং কোভিড প্রোটোকল লঙ্ঘন করার অভিযোগে কমেডিয়ান মুনাওয়ার ফারুকি এবং নলীন যাদবের বিরুদ্ধে মামলা হয়। সেই মামলায় দু'জনের জামিনের আবেদন খারিজ করেন রোহিত আর্য।

Justice Rohit Arya joins BJP: বিজেপিতে আরও এক বিচারপতি, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে পার্থক্য শুধু...
শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি রোহিত আর্য
Follow Us:
| Updated on: Jul 14, 2024 | 4:13 PM

ভোপাল: প্রথমজন ছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। দ্বিতীয়জন মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি। লোকসভা নির্বাচনের আগে প্রথমজন যোগ দেন বিজেপি। দ্বিতীয়জনও যোগ দিলেন গেরুয়া শিবিরে। তবে পার্থক্য একটা রয়েছে। প্রথমজন বিচারপতি পদে ইস্তফা গিয়ে বিজেপির পতাকা হাতে তুলে নেন। আর দ্বিতীয়জন অবসর নেওয়ার তিনমাস পর গেরুয়া শিবিরে যোগ দিলেন। প্রথমজন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর দ্বিতীয়জন মধ্যপ্রদেশ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রোহিত আর্য। স্থানীয় একটি সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বার ও বেঞ্চ জানিয়েছে, শনিবার ভোপালে একটি অনুষ্ঠানে বিজেপির রাজ্য সভাপতি রাঘবেন্দ্র শর্মার হাত থেকে দলের সদস্যপদ গ্রহণ করেন।

চব্বিশের লোকসভা নির্বাচনের হাওয়া তখন বইতে শুরু করেছে। সেইসময় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রাজনীতিতে যোগদান নিয়ে জল্পনাও বাড়তে থাকে। অবশেষে অবসর নেওয়ার কয়েকমাস আগে বিচারপতি পদে ইস্তফা দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। মার্চের প্রথম সপ্তাহে বিচারপতি পদে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি পদে থাকাকালীন শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একাধিক রায় নিয়ে শোরগোল পড়েছিল। একাধিক দুর্নীতির মামলায় সিবিআইকে তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন তিনি।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মতো মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি থাকাকালীন রোহিত আর্যর একাধিক নির্দেশ নিয়ে শোরগোল পড়ে। তবে কোনও দুর্নীতি মামলার রায় নিয়ে নয়। ২০২১ সালে ইন্দোরে নিউ ইয়ার অনুষ্ঠানে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়া এবং কোভিড প্রোটোকল লঙ্ঘন করার অভিযোগে কমেডিয়ান মুনাওয়ার ফারুকি এবং নলীন যাদবের বিরুদ্ধে মামলা হয়। সেই মামলায় দু’জনের জামিনের আবেদন খারিজ করেন রোহিত আর্য। একইসঙ্গে নিজের রায়ে বিচারপতি আর্য জানিয়েছিলেন, সম্প্রতি ও ভ্রাতৃত্ববোধ বাড়ানো সাংবিধানিক দায়িত্ব। ২ কমেডিয়ানের জামিন খারিজ নিয়ে শোরগোল পড়ে। রোহিত আর্যর রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়ে জামিন পান মুনাওয়ার।

এর আগে ২০২০ সালে বিচারপতি হিসেবে রোহিত আর্যর একটি রায় নিয়ে জোর আলোচনা হয়েছিল। এক মহিলার শ্লীলতাহানিতে অভিযুক্তকে জামিন দিয়েছিলেন বিচারপতি রোহিত আর্য। জামিন দেওয়ার সময় তিনি বলেন, রাখিবন্ধনের দিন ওই মহিলার বাড়ি যাবেন অভিযুক্ত। এবং মহিলা তাঁর হাতে রাখি পরিয়ে দেবেন। মহিলাকে রক্ষা করার প্রতিশ্রুতি দিতে হবে অভিযুক্তকে। তাঁর এই নির্দেশ নিয়ে শোরগোল পড়ে। সুপ্রিম কোর্ট তাঁর এই নির্দেশ খারিজ করে দেয়।

অবসরপ্রাপ্ত বিচারপতি রোহিত আর্যর জন্ম ১৯৬২ সালের ২৮ এপ্রিল। ১৯৮৪ সালে মধ্য প্রদেশ হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন তিনি। ২০১৩ সালের ১২ সেপ্টেম্বর মধ্য প্রদেশ হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২১০৫ সালের ২৬ মার্চ স্থায়ী বিচারপতি হন রোহিত আর্য। মাস তিনেক আগেই বিচারপতি হিসেবে অবসর নিয়েছেন তিনি। এবার যোগ দিলেন বিজেপিতে। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রসঙ্গে তুলে কেউ কেউ বলছেন, অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিচারপতি পদে ইস্তফা দিয়ে বিজেপিতে পা রাখেন। আর ইনি অবসরের তিনমাস পরে গেরুয়া শিবিরে গেলেন।