Lakhimpur Violence: আর অজুহাত নয়, কড়া পুলিশি পাহারায় পিছনের দরজা দিয়ে হাজিরা দিতে এলেন মন্ত্রীপুত্র

Asish Mishra Shows up to UP Police: এ দিন সকালেই কেন্দ্রীয় মন্ত্রী ও তাঁর আইনজীবী জানান, গতকাল শারীরিক অসুস্থতার কারণে হাজিরা দিতে না পারলেও, এ দিন আশীষ মিশ্র পুলিশের কাছে হাজিরা দেবেন।

Lakhimpur Violence: আর অজুহাত নয়, কড়া পুলিশি পাহারায় পিছনের দরজা দিয়ে হাজিরা দিতে এলেন মন্ত্রীপুত্র
১২ ঘণ্টা টানা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় আশীষ মিশ্রকে। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 12:56 PM

লখনউ: অবশেষে হাজিরা দিলেন লখিমপুরকাণ্ডে অন্যতম অভিযুক্ত আশীষ মিশ্র (Asish Mishra)। রবিবার গাড়ি চাপা পড়ে কৃষক মৃত্যুর ঘটনার পর থেকেই তাঁর গ্রেফতারির দাবিতে সরব হয়েছে বিরোধীরা। শুক্রবারই তাঁর পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা থাকলেও তিনি সমন এড়িয়ে গিয়েছিলেন। অবশেষে তিনি এ দিন সকালে কড়া পুলিশি পাহারার মাঝে হাজির হলেন লখিমপুরে (Lakhimpur Kheri)।

গত রবিবার উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমর মিশ্র ও উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য্যের। মন্ত্রীদের আসার পথেই বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। আচমকাই কনভয় থেকে একটি কালো রঙের এসইউভি গাড়ি কৃষকদের ধাক্কা মারে। এরপরই সংঘর্ষ শুরু হয়। ঘটনায় ৪ কৃষক সহ মোট ৮ জনের মৃত্যু হয়। এই ঘটনাকে কেন্দ্র করেই উত্তাল হয়ে ওঠে জাতীয় রাজনীতি।

আন্দোলনকারী কৃষক ও বিরোধীরা দাবি করেন, যে গাড়িটি কৃষকদের চাপা দিয়েছিল, সেই গাড়িতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশীষ মিশ্র। যদিও মন্ত্রী এই দাবি অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, সেইদিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না আশীষ। তিনি অন্য একটি সভায় উপস্থিত ছিলেন, শতাধিক ব্যক্তি তাকে সেখানে দেখেছে।

এদিকে, ক্ষোভের মুখে পড়ে সোমবারই আশীষ মিশ্র সহ মোট ১৩ জনের নামে এফআইআর দায়ের করে উত্তর প্রদেশ পুলিশ। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে মামলার শুনানি শুরু হতেই আশীষ মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়। কিন্তু শুক্রবার সেই সমন এড়িয়ে যান তিনি। শীর্ষ আদালতে রাজ্য সরকারের তরফে জানানো হয়, শনিবার ফের ১১টা নাগাদ আশীষ মিশ্রকে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ দিন সকালেই কেন্দ্রীয় মন্ত্রী ও তাঁর আইনজীবী জানান, গতকাল শারীরিক অসুস্থতার কারণে হাজিরা দিতে না পারলেও, এ দিন আশীষ মিশ্র পুলিশের কাছে হাজিরা দেবেন। ঘড়ির কাঁটা ১১টা ছুঁতেই প্রায় এক ডজন পুলিশ নিয়ে হাজির হন আশীষ মিশ্র। লখিমপুর খেরি থানার ক্রাইম ব্রাঞ্চের অফিসের পিছনের দরজা দিয়ে ঢোকেন। উত্তর প্রদেশ পুলিশের ডিআইজি, যিনি গতকাল তিন ঘণ্টা আশীষ মিশ্রের জন্য অপেক্ষা করেছিলেন, তিনিও থানায় জিজ্ঞাসাবদ করার জন্য এসেছেন বলে জানা গিয়েছে।

আজকের জেরার পরই আশীষ মিশ্রকে গ্রেফতার করা হবে কিনা, তা নিয়েও একাধিক প্রশ্ন উঠেছে। উত্তর প্রদেশ পুলিশের তরফে ভারতীয় দণ্ডবিধির ১৬০ ধারায় তাঁর বিরুদ্ধে নোটিস জারি করা নিয়েও প্রশ্ন উঠেছে। একাধিক আইনজীবীরা প্রশ্ন করেছেন, খুনের মামলায় অভিযুক্ত একজনের বিরুদ্ধে এই ধারায় নোটিস জারি করা হল কেন। যদিও উত্তর প্রদেশ পুলিশের তরফে জানানো হয়েছে, এই ধারার অধীনেও অভিযুক্তের বয়ানের ভিত্তিতে তাঁকে গ্রেফতার করা সম্ভব।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, উত্তর প্রদেশ পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট দল আশীষ মিশ্রকে জেরা শুরু করেছে।

আরও পড়ুন: Sachin Pilot: ‘আগামী ৫০ বছরও এখানেই থাকব’, মুখ্যমন্ত্রী গেহলটের সুরেই এ বার বার্তা সচিন পাইলটেরও