ক্ষমা চেয়েছিলেন ‘জৈব অস্ত্র’ মন্তব্যে, লক্ষদ্বীপের পরিচালককে অগ্রিম জামিন আদালতের

আয়েশার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের হওয়ার পরদিনই লক্ষদ্বীপের ১২ জন বিজেপি কর্মী দলের সংগঠক সি আব্দুল কাদের হাজি-র কাছে ইস্তফা পত্রের সঙ্গে একটি চিঠি জমা দেন।

ক্ষমা চেয়েছিলেন 'জৈব অস্ত্র' মন্তব্যে, লক্ষদ্বীপের পরিচালককে অগ্রিম জামিন আদালতের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 2:31 PM

তিরুবনন্তপুরম: দেশদ্রোহিতার মামলায় ফের একবার আইনি সুরক্ষা পেলেন লক্ষদ্বীপের প্রথম মহিলা চিত্র পরিচালক আয়েশা সুলতানা। এ দিন কেরল হাইকোর্ট তাঁকে অগ্রিম জামিন দিল। এর আগেও আদালতের তরফে তাকে এক সপ্তাহের জন্য অন্তর্বর্তী জামিন দিয়েছিল।

চলতি মাসের শুরুতেই লক্ষদ্বীপের ওই মহিলা পরিচালকের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য ও দেশদ্রোহের অভিযোগ দায়ের করেন লক্ষদ্বীপের বিজেপি সংগঠক সি আব্দুল কাদের হাজি। তাঁর অভিযোগ ছিল, মালয়লম সংবাদমাধ্যমে একটি বিতর্ক সভায় লক্ষদ্বীপের করোনা সংক্রমণ নিয়ে যে মন্তব্য করেছিলেন, তা বিদ্বেষমূলক ও দেশের সম্মানহানিকর।

কী বলেছিলেন ওই পরিচালক?

লক্ষদ্বীপেরই বাসিন্দা আয়েশা সম্প্রতি একটি মালয়লম সংবাদমাধ্যমে বিতর্ক সভায় বিস্ফোরক অভিযোগ করেন। তিনি বলেন, “ করোনা সংক্রমণের শুরুর দিকে লক্ষদ্বীপে একজনও করোনা আক্রান্ত ছিলেন না। এখন প্রতিদিনই ১০০ জন করোনা আক্রান্ত হচ্ছেন। কেন্দ্রের তরফে জৈব অস্ত্র হিসাবে পাঠানো হয়েছে।” লক্ষদ্বীপের প্রশাসক প্রফুল্ল খোঁড়া পটেলকেই কটাক্ষ করে আয়েশা এই কথা বলেছিলেন।

দেশদ্রোহের মামলা দায়ের হওয়ার পরই গ্রেফতারি এড়াতে কেরল হাইকোর্টের তরফে তাঁকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছিল। এ দিন আদালত অগ্রিম জামিনের অনুমতি দিয়ে বলে, “জামিন আবেদনকারীর বিরুদ্ধে কোনও অপরাধমূলক অভিযোগ নেই। তিনি আইনের চোখে ধুলো দিয়ে পালাবেন না বলেই মনে হয়। এছাড়াও তিনি জৈব অস্ত্র শব্দটি ব্যবহারের জন্য ক্ষমাও চেয়ে নিয়েছেন। এই করোনা পরিস্থিতিতে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ বা গ্রেফতারির প্রয়োজন নেই।”

অন্যদিকে, আয়েশার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের হওয়ার পরদিনই লক্ষদ্বীপের ১২ জন বিজেপি কর্মী দলের সংগঠক সি আব্দুল কাদের হাজি-র কাছে ইস্তফা পত্রের সঙ্গে একটি চিঠি জমা দেন। সেই চিঠিতে তাঁরা বলেন, “প্রশাসক প্রফুল্ল পটেলের কার্যকলাপ কতটা জনগণ বিরোধী ও অগণতান্ত্রিক, তা লক্ষদ্বীপের বিজেপি কর্মীরা ভাল করে জানেন। ইতিমধ্যেই কর্মীরা প্রশাসন ও জেলা শাসকদের সঙ্গেও এই বিষয়ে কথা বলেছেন।”

আরও পড়ুন: ‘কী কী বিষয়ে নিষেধাজ্ঞা ছিল মনে আছে?’, ৪৬ বছর আগে ‘কালা দিবসে’র কথা মনে করালেন নমো