Oath Taking Ceremony: ‘ভুল’ করে নজির! ১৫ মিনিটে দু’বার শপথ, বিজেপি সরকারের মন্ত্রী হলেন কংগ্রেস বিধায়ক

Oath Taking Ceremony: এদিন সকাল ৯টায় রাজভবনে শপথ নেওয়ার কথা ছিল রামনিবাস রাওয়াতের। ৯টা ৩ মিনিটে মুখ্যমন্ত্রী মোহন যাদব ও অন্য মন্ত্রীদের উপস্থিতিতে রাজ্যপাল মঙ্গুভাই সি প্যাটেল রামনিবাসকে শপথবাক্য পাঠ করান। প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন প্রবীণ এই নেতা। কিন্তু, ১৫ মিনিটের মধ্যেই ফের শপথের আয়োজন। আবার শপথ নিলেন রামনিবাস।

Oath Taking Ceremony: 'ভুল' করে নজির! ১৫ মিনিটে দু'বার শপথ, বিজেপি সরকারের মন্ত্রী হলেন কংগ্রেস বিধায়ক
বাঁদিকে রামনিবাস রাওয়াত
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 4:06 PM

ভোপাল: তখনও তিনি আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের বিধায়ক। তবে যোগ দিয়েছেন বিজেপিতে। কংগ্রেসের কার্যকরী সভাপতিও ছিলেন। মধ্যপ্রদেশে সেই কংগ্রেস বিধায়ক রামনিবাস রাওয়াত সোমবার মন্ত্রী হিসেবে শপথ নিলেন। আর তাঁর এই শপথ ঘিরে মধ্যপ্রদেশের রাজভবনে ঘটল অভিনব ঘটনা। কারণ, একবার নয়। ১৫ মিনিটের মধ্যে ২ বার শপথ নিয়েছেন রামনিবাস।

এদিন সকাল ৯টায় রাজভবনে শপথ নেওয়ার কথা ছিল রামনিবাস রাওয়াতের। ৯টা ৩ মিনিটে মুখ্যমন্ত্রী মোহন যাদব ও অন্য মন্ত্রীদের উপস্থিতিতে রাজ্যপাল মঙ্গুভাই সি প্যাটেল রামনিবাসকে শপথবাক্য পাঠ করান। প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন প্রবীণ এই নেতা। কিন্তু, ১৫ মিনিটের মধ্যেই ফের শপথের আয়োজন। আবার শপথ নিলেন রামনিবাস। এবার পূর্ণ মন্ত্রী হিসেবে। ১৫ মিনিটের মধ্যে ২ বার শপথ গ্রহণ নিয়ে প্রশ্ন উঠেছে।

মধ্যপ্রদেশের মন্ত্রিসভায় নতুন রেকর্ডও করলেন রামনিবাস। তিনিই প্রথম ব্যক্তি যিনি কংগ্রেসের বিধায়ক থাকাকালীন বিজেপি নেতৃত্বাধীন মধ্যপ্রদেশ সরকারের মন্ত্রিসভায় জায়গা পেলেন। ২০২৩ সালের নভেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের টিকিটে বিজয়পুর আসনে জেতেন রামনিবাস। বিজেপিতে যোগ দিলেও শপথ নেওয়ার আগে আনুষ্ঠানিকভাবে কংগ্রেস ছাড়েননি তিনি।

শুধু কংগ্রেসে থেকে বিজেপির মন্ত্রী হওয়া নয়, এদিনের শপথ অনুসারে একইসঙ্গে তিনি পূর্ণ মন্ত্রী ও প্রতিমন্ত্রীও। কারণ, পূর্ণমন্ত্রী পদে শপথ নেওয়ার আগে প্রতিমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি তিনি। ১৫ মিনিটের মধ্যে ২ বার শপথ নেওয়া নিয়ে রামনিবাস বলেন, তিনি শপথবাক্যের ‘কা’ শব্দটা বলতে ভুলে গিয়েছিলেন। তাঁর কথায়, তিনিই প্রথম মন্ত্রী যিনি আধ ঘণ্টায় ২ বার শপথ নিয়েছেন। পরে এক আধিকারিক জানান, শপথ বাক্যে রামনিবাসের পড়ার কথা ছিল ‘রাজ্য কা মন্ত্রী’ হিসেবে শপথ নিচ্ছেন। তার জায়গায় তিনি পড়েন, রাজ্য মন্ত্রী হিসেবে শপথ নিচ্ছি। যার অর্থ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়া। বিষয়টা ধরা পড়ার পরই ফের শপথবাক্য পাঠ করানো হয়।

এদিকে, রামনিবাস ও কংগ্রেসের আর এক বিধায়ক নির্মলা সাপ্রের বিধায়ক পদ খারিজের জন্য স্পিকার নরেন্দ্র সিং তোমারের কাছে আবেদন জানিয়েছে। একইসঙ্গে ১৫ মিনিটে ২ বার শপথ নেওয়া নিয়েও খোঁচা দিয়েছে কংগ্রেস। হাত শিবিরের মুখপাত্র অবনীশ বুন্দেলা বলেন, এটা রাজভবনের ভুল না রাজনৈতিক চাপে ২ বার শপথ, তা দেখা দরকার। তবে দেশে সম্ভবত এরকম ঘটনা ঘটেনি।

কংগ্রেস তাঁর বিরুদ্ধে অভিযোগ জানালেও গুরুত্ব দিতে চাইলেন না রামনিবাস। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলার অধিকার নেই কংগ্রেসের। তারা তাঁকে সম্মান দেয়নি। এই সরকার তাঁকে সেই সম্মান দিয়েছে।

রামনিবাস ৬ বারের বিধায়ক। এর আগে দিগ্বিজয় সিংয়ের নেতৃত্বে কংগ্রেস সরকারের আমলে প্রতিমন্ত্রী ছিলেন তিনি। চলতি বছরের এপ্রিলে বিজেপিতে যোগ দেন। এদিন তিনি মন্ত্রিসভায় যোগ দেওয়ার পর বিজয়পুরের বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন। ফলে এই আসনে উপনির্বাচন হবে।